adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৃজনশীল প্রশ্ন নমুনা বন্ধে প্রথম আলোকে লিগ্যাল নোটিশ

Prothom-Aloডেস্ক রিপোর্ট : দৈনিক প্রথম আলোর প্রতিদিনকার শিক্ষা বিষয়ক পাতায় প্রাথমিক শিক্ষা সমাপনী ও জেএসসি পরীক্ষার্থীদের জন্য প্রতিদিন বিশেষ প্রস্তুতি, প্রিয় শিক্ষার্থী, প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

একই সঙ্গে দৈনিক প্রথম আলোকে আগামী ২ সপ্তাহের মধ্যে উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে। রোববার মানবাধিকার সংগঠন আইন অধিকার ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির এ লিগ্যাল নোটিশটি প্রেরণ করেন।

নোটিশে শিক্ষা মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব এবং কোতোয়ালী থানার ডেপুটি কমিশনারকে এ বিষয়ে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

পরে এ বিষয়ে নোটিশ প্রেরণকারী আইনজীবী সৈয়দ মহিদুল কবির বলেন, ‘বাংলাদেশে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইন রয়েছে। এই আইন ভঙ্গ করে প্রথম আলো পত্রিকা তাদের শিক্ষা পাতায় ‘প্রাথমিক শিক্ষা ও সমাপনীর সব বিষয়ের যোগ্যতাভিত্তিক ও জেএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ধারবাহিকভাবে ছাপা শুরু হবে, নিজে সংগ্রহ করে পড়বে এবং অন্যদেরকেও বলবে’ বলে উল্লেখ করা হয়েছে। যার ফলানুসারে ১৬ আগস্ট পত্রিকাটি সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর ছাপা হয়েছে, যা কি না সৃজনশীল পদ্ধতির সঙ্গে পুরোপুরি বিপরীত। তাই প্রথম আলোর বিরুদ্ধে ১৯৮০ সালের নোট-বুক (নিষিদ্ধ) আইনের ১২ ধারা অনুসারে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।’

এছাড়াও নোটিশের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বাজার থেকে সব সৃজনশীল গাইড প্রত্যাহার এবং আইন মন্ত্রণালয়কে শিক্ষা ব্যবস্থা রক্ষার্থে দ্রুত আইনী পদক্ষেপ নিতে বলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া