adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ভাগ্যে জুটল না জিএসপি

DRESS1439258051ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) আবার চালু হয়েছে। তবে জিএসপির সুবিধাপ্রাপ্ত নতুন ওই তালিকায় দণি এশিয়ার সার্কভুক্ত অন্য দেশের নাম থাকলেও বাংলাদেশ নেই। মার্কিন বাণিজ্য প্রতিনিধি ইউএসটিআরের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।
 
ইউএসটিআরের তথ্যমতে, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জিএসপি সুবিধা ১২২টি দেশকে দেওয়া হয়েছে। চলতি বছরের ২৯ জুলাই থেকে এই সুবিধা কার্যকরও করা হয়েছে। ১২২টি দেশের তালিকায় সার্ক সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে আফগানিস্তান, পাকিস্তান, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ রয়েছে।
 
উন্নয়নশীল ও গরিব দেশগুলোকে দেওয়া মার্কিন বিশেষ বাণিজ্য সুবিধার ওই তালিকায় ক্যারিবিয়ান কমিউনিটি, পশ্চিম আমেরিকা এনামিক অ্যান্ড মনিটরি ইউনিয়ন, সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি (এসডিসি) সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজওনাল কো-অপারেশন (এসএএআরসি) রয়েছে। আর আসিয়ানভুক্ত দেশগুলোর মধ্যে কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও থাইল্যান্ডও রয়েছে।
 ২০১৩ সালে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসে শ্রমিক নিহত হওয়ার প্রোপটে ওই বছরেই জিএসপি সুবিধা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। একই বছরের ৩১ জুলাই মার্কিন বাজারের জিএসপি স্কিমের নির্ধারিত মেয়াদ ফুরিয়ে যায়। তারপর থেকে সব দেশের জন্য জিএসপি সুবিধা দীর্ঘদিন বন্ধ থাকে। চলতি বছরের ২৯ জুলাই থেকে আবারও ১২২টি দেশের জন্য নবায়ন করা হয়।
 
পোশাকশিল্পের কর্মপরিবেশ আরো উন্নতি না করা পর্যন্ত বাংলাদেশ জিএসপি সুবিধা পাবে না বলে ইউএসটিআরের ওয়েবসাইটে আগেই বলা হয়েছিল। এ সুবিধা না পাওয়ায় বাংলাদেশের পোশাক খাত তির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, জিএসপি সুবিধা পেয়ে এশিয়ার অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বাজার দখল করে নিতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া