adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের পর লেনদেনে ইতিবাচক ধারা

ডেস্ক রিপাের্ট : ল আযহার পর ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

গতকাল রোববার লেনদেন কিছুটা মন্দা থাকলেও সোমবার বাজার ঘুরে দাঁড়িয়েছে। লেনদেন বেড়েছে। তবে সার্বিক মূল্য সূচক কমেছে।

দিনশেষে ডিএসইতে ৫৩২ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কিন্তু, সূচকের মিশ্র প্রবণতায় দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ১১.৯৪ পয়েন্ট।

অন্যদিকে, সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ সময় সিএসই’র সাধারণ মূল্য সূচক সিএসইএক্স বেড়েছে ০.০৭ পয়েন্ট।

ডিএসই বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টি, দর কমেছে ১৫৫টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৬ কোটি ৯ লাখ ৮১ হাজার ২৮২টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩২ কোটি টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪২০ কোটি ২৪ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ১১২ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ১১.৯৪ পয়েন্ট। এ সময় ডিএসইএক্স সূচক ৫৫৮৪.৯৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। অন্যদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ০.৫৪ পয়েন্ট ও ৩.১০ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। দিনশেষে কোম্পানিটির ৩২ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল একটিভ ফাইন কেমিক্যালস, কোম্পানিটির ২৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

১৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যদিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো— বিবিএস ক্যাবলস, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, আরডি ফুড, মবিল যমুনা ও ইফাদ অটোস।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, দর কমেছে ৯৯টির ও দর অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের।

এ সময় সিএসইতে ২৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ০.০৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪২২ পয়েন্টে স্থিতি পেয়েছে।

এ সময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। কোম্পানিটির ৩ কোটি ৭৫ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া