adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকা চৌধুরী ‘ছয়বার এমপি, দুইবার মন্ত্রী ছিলেন

1438163384saka--mtnews24ডেস্ক রিপোর্ট : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ৪টি রাজনৈতিক দলের হয়ে ৬ বার এমপি ও দুইবার মন্ত্রী হয়েছিলেন।

১৯৭৯ সালে প্রথমবারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।  হুসেইন মুহম্মদ এরশাদ সরকার আমলে প্রথমবারের মতো মন্ত্রী হয়েছিলেন সাকা চৌধুরী।  

এরপর ২০০১ সালে ৪দলীয় জোট সরকার মতায় এলে পূর্ণ মন্ত্রীর মর্যাদায় ততকালীন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সংসদবিষয়ক উপদেষ্টা হয়েছিলেন তিনি।  ২০০৪ সালে ওআইসি মহাসচিব পদে নির্বাচন করে পরাজিত হন সাকা চৌধুরী।

২য় সংসদে মুসলীম লীগের হয়ে এবং ৩য় সংসদে জাতীয় পার্টির হয়ে এমপি নির্বাচিত হন সালাউদ্দিন কাদের চৌধুরী।  ৪র্থ সংসদ নির্বাচনে অংশ নেননি তিনি।  ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) নামে নতুন দল গঠন করে ৫ম সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৬ আসন থেকে এমপি নির্বাচিত হন তিনি।

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির প্রহসনের নির্বাচনে অংশ নেননি সালাউদ্দিন কাদের চৌধুরী।  ৭ম সংসদ নির্বাচনে বিএনপির টিকিটে চট্টগ্রাম-৭ আসন থেকে এমপি নির্বাচিত হন তিনি।  

৮ম ও ৯ম সংসদ নির্বাচনে একই আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হন সাকা চৌধুরী।  এমপি থাকাকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেপ্তার হন সালাউদ্দিন কাদের চৌধুরী।  

এদিকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখায় ুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি।  সাকা চৌধুরী রাজনৈতিক প্রতিহিংসার শিকার বলে দাবি করেছে দলটি।

বুধবার রায় ঘোষণার পর বিকেলে রাজধানীর নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া