adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাংকিংয়ে অবনমনে বাফুফের সাংগঠনিক দুর্বলতাকে দায়ী করলেন শেখ রাসেল সভাপতি

nurul-alamনিজস্ব প্রতিবেদক : ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা বরাবরই বলে আসছেন, আর্থিক দূরাবস্থার কারণে ফুটবল কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। সে কারণে বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশ ফুটবলের অবনমন। ফেডারেশন কর্তাদের এই যুক্তির সঙ্গে একমত নন দেশের শীর্ষ ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের সভাপতি ও জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সংগঠক নুরুল আলম চৌধুরী। তিনি বলেছেন, ফুটবলের উন্নয়নে বাধা আর্থিক দূরাবস্থা নয়, বাফুফের সাংগঠনিক দূর্বলতাই উন্নয়নে বড় বাধা। চৌধুরী আরেকটু খোলাসা করে বললেন, নব্বই দশকে বাংলাদেশের ফুটবলে ফিফার কোনো আর্থিক সহযোগিতা ছিলো না। বাফুফের নিজস্ব আয় দিয়ে ফুটবল চলতো। ওই সময়ে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিলো দক্ষিণ এশিয়ায় এক ও দুইয়ের মধ্যে। এখন ফিফা থেকে অর্থ যোগান পেয়েও র‌্যাংকিং ভারত, মালদ্বীপ, ভুটান ও নেপালের নিচে।
নুরুল আলম চৌধুরী আরো বলেন, বাফুফের সাংগঠনিক দুর্বলতা, আর্থিক অব্যবস্থাপনার কারণে বয়স ভিত্তক প্রশিক্ষণ ও প্রতিযোগিতার জন্য  অর্থ যোগান দিতে না পারা ফুটবল মানের অবনমনে অন্যতম কারণ।
শেখ রাসেলের সভাপতি বলেন, গত নয় বছর ধরেই বাফুফে ফুটবল মাঠে রেখেছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। যে দেশে ফুটবলের মানের অবনমন হয় এবং গ্যালারী থাকে দর্শক শূন্য, সেখানে বারমাস ফুটবল মাঠে রেখে লাভ কী। নুরুল আলম আরো বলেন, নয় বছরে বাফুফে কমিটির অধিকাংশ সদস্য প্রেসিডেন্ট সালাউদ্দিন এর ভাল উদ্যেগকে আন্তরিকভাবে সহযোগিতা করেনি এবং ভুল পরিকল্পনা ও কর্মকা-কে দৃঢ়ভাবে বিরোধিতাও করেনি। পারস্পরিক অবিশ্বাস আর অনাস্থার জন্য ফুটবল পিছিয়ে যাচ্ছে। এই অবস্থার উন্নতি না হলে ফুটবলের উন্নয়ন আশা করা যায় না। তিনি বলেন, বাফুফে সভাপতি ঘোষণা করেছিলেন, ‘ভিশন ২০২২ বিশ্বকাপ’।  কিসের উপর ভর করে এই ঘোষণা দিয়েছেন, সেটা আমার বোধগম্য হয়নি। বিশ্বকাপ ভিশন এর পূর্বে প্রয়োজন ছিল সাফ ফুটবলে বাংলাদেশের শ্রেষ্ঠত্য অর্জনের পরিকল্পনা ও বাস্তবায়ন করা। পরবর্তী ধাপে, এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জনে কাজ করা। এসব  ধাপগুলোতে কাজ না করে এক লাফে বিশ্বকাপ ভিশন ঘোষণাকে দেশবাসী  তামাশা হিসেবে মনে করছে।   ফুটবল বাঁচাতে এবং মানোন্নয়নের লক্ষ্যে এই মুহূর্তে কী করণীয়? প্রশ্নের জবাবে নুরুল আলম চৌধুরী জানান,বাফুফের বর্তমান কমিটির উচিত এই মুহূর্তে নতুন নির্বাচন দেয়া।
কেবলমাত্র বাফুফের চেয়ারে বসে নিজেকে অলংকৃত না করে চেয়ারকে অলংকৃত করার মতো যোগ্যতা সম্পন্ন সংগঠকদের নির্বাচিত করার মধ্য দিয়ে বাংলাদেশের আগামী দিনের ফুটবলকে এগিয়ে নিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া