adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগর উত্তাল : পণ্য খালাস বন্ধ

chitagong_ডেস্ক রিপোর্ট : প্রবল বর্ষণ অব্যাহত এবং সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস টানা তিন দিন ধরে বন্ধ রয়েছে।
 
বন্দরে মাল খালাসে বিভিন্ন দেশ থেকে আসা বড় বড় জাহাজগুলো গভীর সমুদ্রে অবস্থান করায় এবং সাগর উত্তাল থাকার কারনে লাইটারেজ জাহাজগুলো স্বাভাবিক চলাচল করতে পারছে না। ফলে গভীর সমুদ্রে বড় জাহাজ থেকে কোন পণ্য বহন করতে পারছে না লাইটারেজ জাহাগুলো। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে কমপে ২৫টি বড় জাহাজ পণ্য খালাসের অপোয় রয়েছে।
 
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, গত শুক্রবার থেকে বৃষ্টির কারণে বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস পুরোপুরি বন্ধ হয়ে যায়। রোববারও বৃষ্টি না কমায় এবং সাগরের সতর্কতামুলক আবহাওয়া সঙ্কেত তিন নম্বরে থাকায় পণ্য খালাস বন্ধ রেখেছে লাইটারেজ জাহাজগুলো।
 
বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে ২৬টি জাহাজ পণ্য খালাসের জন্য অপেমান রয়েছে। এসব জাহাজে সার, সিমেন্ট কিংকার, সয়াবিন, অপরিশোধিত চিনিসহ বিভিন্ন ধরনের প্রায় পাঁচ লাখ টন আমদানি পণ্য রয়েছে। প্রতিকুল আবহাওয়ার ফলে সাগর উত্তাল থাকায় বহির্নোঙ্গরে অবস্থানরত এই বড় জাহাজগুলি থেকে পণ্য খালাস করা যাচ্ছে না।
 
চট্টগ্রাম বন্দরের ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশীদ জানান, সাগর প্রচন্ড উত্তাল থাকায় পণ্য খালাস নিতে কোনো লাইটার জাহাজ সাগরে যেতে পারছে না। পণ্য খালাসের অপোয় থাকা লাইটার জাহাজগুলো কর্ণফুলী নদীর মোহনায় নোঙর করে রাখা হয়েছে। আবহাওয়া পরিস্থিতির উন্নতি না হলে এসব জাহাজে পণ্য বোঝাইয়ের কাজ বন্ধ থাকবে।
 
এদিকে চট্টগ্রামে বর্ষণ অব্যাহত থাকায় কবে নাগাদ এই পরিস্থিতির উন্নতি হবে তা নিশ্চিত করে বলতে পারছেন না চট্টগ্রাম বন্দর কর্তৃপ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া