adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাহেব জানালা খোলেন, ভিক্ষা দেন

beggarsডেস্ক রিপোর্ট : ঈদ আসছে। ঈদের সাথে সাথে এগিয়ে আসছে ভিক্ষার হাত। অবশ্য এ সময় সাধারণ মানুষের মন উদার হয়ে যায় কারণ অনেকের পকেটে বোনাসের টাকা আছে। তারা তাদের দয়ার হাত এগিয়ে দিতে চায় গরীবদের জন্য। কিন্তু আপনাকে উদার হবার কোন কারণ নেই। কারণ ভিক্ষুকরা নানা প্রক্রিয়ায় আপনার কাছ থেকে জোর করেই অর্থ আদায় করে নিবে।
রিকশা থেকে নেমে ভাড়া দিতে গেলেন কিন্তু ভাংতি নেই। এমন এক পরি¯ি’তিতে রয়েছেন ভাংতি চাইবার জায়গাটুক পাচ্ছেন না। তবে ভিক্ষুকদের কাছে পেয়ে যাবেন ভাংতি।  ট্রাফিক সিগন্যালে পড়েছেন। আপনার গাড়ির গ্লাস এমনভাবে ধরে বসে থাকবে আপনি তাদের চাইলেও উপেক্ষা করতে পারবেন না। অত:পর আপনি তাকে ভিক্ষা দিলেন, শুধু মাত্র আপনার থেকে দূরে সরে যাবার জন্য। হয়তো আপনি আশ্চর্য হতে পারেন যখন শুনবেন এ মাসে এই সব ভিক্ষুক আপনার চেয়েও বেশি অর্থ উপার্জন করে।
সকাল ১১টা বাজে, নীলক্ষেত। একজন অভিজ্ঞ ভিক্ষুক শিক্ষানবিশ ভিক্ষুককে শিখাচ্ছে কিভাবে ভিক্ষা করতে হয়। শিক্ষানবিশ ভিক্ষুুক এসেছেন সাতক্ষীরা থেকে। সেখানে ছিলেন তিনি একজন রিকশা চালক। সাতক্ষীরা থেকে ঢাকায় আগত ওই ভিক্ষুককে তিনি বলছেন যদি আপনি ভিক্ষা চাইতে লজ্জা বোধ করেন তবে আপনি এ পেশায় কখনো ভালো করতে পারবেন না। ভিক্ষা চাইবার অবশ্যই কিছু প্রক্রিয়া আছে। বলে রাখা ভালো একজন অভিজ্ঞ ভিক্ষুক অনভিজ্ঞ ভিক্ষুকের চেয়ে বেশি অর্থ উপার্জন করে।
ঘটনাটি মোহাম্মদপুর টাউনহল মার্কেটের। এক ব্যাক্তি সেখানে তার ব্যবহারিক জিনিস পত্র ক্রয় করছিল। অতপর এক ভিক্ষুককে দেখে তিনি ১০ টাকা দিলে এক দল ভিক্ষুক এসে তার উপর অতর্কিত হামলা চালায় ভিক্ষার জন্য। যদিও জনৈক ব্যক্তি তাদের ভিক্ষা দিবেনা বলে জানায় কিন্তু ভিক্ষুকের দল তার থেকে জোর পূর্বক ১০০ টাকা হাতিয়ে নেয়।
রওশনারা নামের এক পথচারী এ প্রসঙ্গে বলেন, অনেক ভিখারি এমনো দেখি যারা শারীরিকভাবে একদম সুস্থ। কিন্তু ভিক্ষা করছেন। সরকারের অবশ্যই এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করা উচিত।
হাতিরপুল এলাকায় ভিক্ষা করে কুলসুম। রমজান উপলক্ষ্যে তার মেয়েকে নিয়ে এসেছেন ভিক্ষা করতে। এখন তিনি বলছেন একারণে তার উপার্জন দ্বিগুন হয়ে গেছে। প্রতিদিন দেড়হাজার টাকার উপরে কুলসুমের আয়।
খামারবাড়ির রাস্তার নিয়মিত যাত্রী সেলিনা আক্তার বলেন, তারা গাড়ির গ্লাসে এমন ভাবে শব্দ করে যেন গাড়ি ভেঙে ফেলবে। তাই আমি ভয়ে তাদের ভিক্ষা দেই। কিছু কিছু ভিক্ষুক আছে শারীরিকভাবে চলাচলে ক্ষাণিকটা অক্ষম। তখন তাদের ধীর গতির কারলে ট্রাফিক জ্যাম তৈরি হয়। যদিও সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের যুগ্ন সচিব এমএম সুলতান মাহমুদ বলেন কিছু সংখ্যক ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে ময়মনসিংহে কিন্তু তারা সেখান থেকে পালিয়ে ঢাকায় এসে আবার ভিক্ষা শুরু করে।
ডভক্ষুকদের বিচরণ সর্বত্র। শপিং মল থেকে শুরু করে মসজিদ, রেস্টুরেন্ট, অফিস, হাসপাতাল, কবরস্থান, রেলষ্টেশন, রাস্তার ধারে মার্কেট ও আবাসিক এলাকায় পর্যন্ত। ভিক্ষুকরা পবিত্র রমজান মাসের দোহাই দেয়, ধর্মের বাণী শোনায়, আপনার মনোযোগ আকর্ষণ করে ও আবেগকে কাজে লাগায়। কোনোটি কাজ করে আবার কোনোটিতে পাত্তা দেয় না। অনেক সময় এটিএম বুথ থেকে টাকা তুলে বের হলেই ভিক্ষুকদের দ্বারা আক্রান্ত হতে হয়।
পরিবারের সদস্যদের নিয়েও ঢাকায় অনেকে ভিক্ষা করতে আসেন। এতে তাদের আয় বেড়ে যায়। একজন ফল ব্যবসায়ী জানান, কুলসুম নামে এক ভিক্ষুকের স্বামী মুরগী বিক্রি করে যা আয় করে তার চেয়ে ভিক্ষা করে তার স্ত্রী বেশ কয়েকগুণ আয় করে। শুধু রমজান মাসকে টার্গেট করে অনেক ভিক্ষুক ঢাকার বাইরে থেকে রাজধানীতে এসে ভিক্ষা করছে। বসুন্ধরা সিটি শপিং মলে এক কিশোরকে ভিক্ষা করতে দেখা গেলেও সে আসলে স্বাভাবিক হয়েও কেন ভিক্ষা করছে তা কেউ জিজ্ঞেস করছে না। কিছু দিন আগেও ওই একই কিশোর ক্রাচে ভর করে ভিক্ষা করেছে। দিনভর ভিক্ষা করে পাশের কোনো মসজিদে কেউ রাত যাপন করছে এমনও অনেক ভিক্ষুক রয়েছেন।
তবে এধরনের ভিক্ষাবৃত্তি বন্ধে কোনো কার্যকর ব্যবস্থা এখনো দেখা যাচ্ছে না। শেরাটন ও গুলশান অভিজাত এলাকায় ভিক্ষাবৃত্তি বন্ধ করার পরেও এসব এলাকায় পুলিশের সামনেই ভিক্ষুকরা দিব্যি ভিক্ষা করে যাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া