adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাচ্চাদের মূত্র দিয়ে ডিম সেদ্ধ !

eggআন্তর্জাতিক ডেস্ক : তং-জি-দান হল চীনা ভাষার একটি শব্দ, যার বাংলা অর্থ 'ভার্জিন' ডিম। এই ভার্জিন ডিম আসলে সেদ্ধ করা ডিম। কিন্তু, ভার্জিন ডিম তৈরির প্রক্রিয়া প্রণালীটি একটু ভিন্ন ধরনের। সাধারণ পানি দিয়ে কিন্তু এই ডিমকে সেদ্ধ করা হয় না। এটি সেদ্ধ করা হয় মূত্রে! তবে, যার-তার মূত্র হলেই চলবে না। বেছে বেছে বাচ্চা ছেলেদের মূত্রই জোগাড় করতে হবে।

আর এ জন্যই চীনে বিভিন্ন স্কুল ঘুরে ঘুরে এই ভার্জিন-মূত্র সংগ্রহ করা হয়। যে কারণে বাচ্চা ছেলেদের মূত্র সেখানে নর্দমায় যায় না। নির্দিষ্ট বালতির মধ্যে তাদের 'মূত্র বিসর্জন' করতে হয়। তারপর, দিনশেষে সেই মূত্রই চলে যায় দোকানে। সেখানে এই সংগৃহীত মূত্র দিয়েই ডিম ফোটানো হয়। 

তবে, ফোটালেই হল না, বেশি সেদ্ধ যাতে না হয়, বা তাপমাত্রা যাতে বেশি না ওঠে, সেদিকেও খেয়াল রাখতে হয়। যে কারণে, ডিম সেদ্ধ হওয়ার সময় ঘনঘন তাতে মূত্র ঢালা হয়। আর এভাবেই তৈরি হয় ভার্জিন বয়েজ এগ। এটি খেতে নোনতা নোনতা। আর খেতে হবে গরম গরম।

চীনের পুরুষরা সাধারণত এই ডিম খেয়ে থাকে। কারণ তাদের ধারণা, ভার্জিন ডিম শরীর ঠান্ডা রাখে। এতে রক্তসঞ্চালন ভালো হয়। সেইসঙ্গে যৌবন ধরে রাখা যায়।
আর এই ডিমের দাম কিন্তু সাধারণ ডিমের তুলনায় প্রায় দ্বিগুণ। বাংলাদেশি টাকায় একটা ডিমের দাম প্রায় কুড়ি টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া