adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিচয়পত্র সংশোধনে ১শ’-১ হাজার টাকা ফি, প্রজ্ঞাপন ইসির

IDনিজস্ব প্রতিবেদক : বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র সংশোধন করা, নবায়ন বা হারানো কার্ড উত্তোলনের দিন শেষ হলো। আগামী ১ সেপ্টেম্বর থেকেই এসব কাজের জন্য টাকা দিতে হচ্ছে। নির্বাচন কমিশনের (ইসি) এ সংক্রান্ত জারি করা প্রজ্ঞাপন হাতে এসে পৌঁছেছে। এক্ষেত্রে ফি হিসেবে ১শ’ টাকা থেকে ১ হাজার টাকা গুনতে হবে।
সোমবার (২২ জুন) বাংলাদেশ সরকারি প্রিন্টিং প্রেস (বিজি প্রেস ) থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনের গেজেট ইসিতে আসে। এতে আগামী ১ সেপ্টেম্বর থেকেই জাতীয় পরিচয়পত্র সংশোধন, নবায়ন বা হারানো কার্ড উত্তোলনের জন্য নাগরিকদের নির্দিষ্ট পরিমাণ ফি দেওয়ার বিধান রাখা হয়েছে।
এ বিষয়ে ইতোপূর্বে নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলাম জানান, প্রথমবার বিনা পয়সায় নাগরিকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করা হয়। কিন্তু বারবার বিনা পয়সায় এটি দেওয়া অনেক ব্যয়বহুল। আর জাতীয় পরিচয়পত্র একটি বিরাট সম্পদ। এটা সংরক্ষণ করা বা নির্ভুলভাবে তথ্য দিয়ে এনআইডি নেওয়া নাগরিকের দায়িত্ব। তাই সংশোধন, হারানো কার্ড উত্তোলন বা নবায়নের জন্য ফি নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার (১৮ জুন) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়। যার ছাপানো গেজেট সোমবার (২২ জুন) হাতে পেলো ইসি। এক্ষেত্রে নবায়নে জন্য ১শ’ টাকা জরুরি হলে ১শ’ ৫০ টাকা, হারানো বা নষ্ট হওয়ার কারণে প্রথমবার নতুন আইডি কার্ড পেতে ২শ’ টাকা জরুরি হলে ৩শ’ টাকা, দ্বিতীয়বার ৩শ’ টাকার, জরুরি হলে ৫শ’ টাকা, পরবর্তী যেকোনো বার আবেদনের ক্ষেত্রে ৫শ’ টাকা ও জরুরি হলে ১ হাজার টাকার গুনতে হবে। এছাড়া প্রথমবার এনআইডি সংশোধনের জন্য ২শ’ টাকা, দ্বিতীয়বার ৩শ’ টাকা পরবর্তী যেকোনো বারের জন্য ৪শ’ টাকা খরচ পড়বে।
অন্যদিকে এনআইডির নির্দিষ্ট কোনো তথ্য-উপাত্ত সংশোধনের জন্য প্রথমবার ১শ’ টাকা, দ্বিতীয়বার ২শ’ টাকা এবং পরে যেকোনো বার আবেদনের ক্ষেত্রে ৩শ’ টাকার ফি দিতে হবে।
২০০৭ সাল থেকে জাতীয় পরিচয়পত্র দেওয়ার প্রকল্প হাতে নেয় নির্বাচন কমিশন। বর্তমান পর্যন্ত ৯ কোটি ২০ লাখ নাগরিককে জাতীয় পরিচয়পত্র সরবরাহ করেছে ইসি। এদের মধ্যে প্রায় ৯ কোটি নাগরিকের আইডি কার্ডের মেয়াদ রয়েছে ২০১৫ সাল পর্যন্ত। এপর তাদের আইডি নবায়ন করতে হবে। যাতে টাকা লাগবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া