adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মক্কায় কোটি মানুষের ঢল

MACCAআন্তর্জাতিক ডেস্ক : পবিত্র রমজানের শুরুতেই মক্কা নগরীতে কাবা শরীফে নামবে ধর্মপ্রাণ মুসলমানের ঢল। সৌদি আরবের হিসেবে তাদের সংখ্যা এবার ২ কোটি ৫০ লাখ ছাড়িয়ে যেতে পারে। এত মানুষের পরিবহনের জন্য মক্কার আমীর প্রিন্স খালেদ আল ফয়সাল পাঁচটি পরিবহন কোম্পানিকে অস্থায়ীভাবে এক্ষেত্রে দায়িত্ব দিয়েছেন। ওই কোম্পানির ১৬০০ বাস এসব মুসলিমকে এক স্থান থেকে আরেক স্থানে আনা-নেয়া করবে। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে এ সেবা। বৃহস্পতিবার এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট। জনপরিবহন এ মাসে ৫০ লাখ ট্রিপ দেবে বলে ধারণা করছে পরিবহন খাতের কর্মকর্তারা।

প্রিন্স খালেদা পরিবহন কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন যাতে তারা পরিবহন সেবা অব্যাহত রাখেন। এতে ওমরাহকারী বা সাধারণ পর্যটক যারা যাবেন সেখানে তাদের চলাচল সহজ ও স্বাচ্ছন্দ্যময় হবে। প্রিন্স খালেদ কেন্দ্রীয় হজ কমিটিরও চেয়ারম্যান। তিনি সরকারের সব বিভাগ ও বেসরকারি খাততে ধর্মপ্রাণ মানুষের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে। নিরাপত্তা, স্বাস্থ্য ও অন্যান্য যেসব সেক্টর আছে সব সেক্টরকেও তিনি দায়িত্ব পালন করতে আহ্বান জানিয়েছেন।

বলা হয়েছে, মোট ১৬০০ বাস ওমরাহকারী ও সাধারণ মুসল্লিদের বিভিন্ন কার পার্কিং থেকে গ্রান্ড মসজিদে নিয়ে আসবে। আবার তাদের দিয়ে আসবে স স স্থানে। উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রবিষয়ক মন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নাইফ গত সপ্তাহে সিভিল ডিফেন্স বিষয়ক একটি পরিকল্পনা অনুমোদন করেছেন। এতে পবিত্র রমজানে মক্কা ও মদিনায় জরুরি পদক্ষেপ নির্ধারণ করা হয়েছে। তিন দফার ওই পরিকল্পনায় বলা হয়েছে, ওমরাহ করতে যাওয়া মুসলমান ও পর্যটকরা যেন নিরাপদে থাকতে পারেন তা নিশ্চিত করতে হবে। মক্কায় গ্রান্ড মসজিদে দুটি ও মক্কার আশপাশে ৩৬টি স্থায়ী স্বাস্থ্য কেন্দ্র চালু থাকবে।

এর মধ্যে ১৬টি সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ১২ ঘন্টা চালু থাকবে। জেদ্দায় অবস্থিত কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট দিয়ে ২০ হাজারের বেশি ফ্লাইটে ৭০ লাখের বেশি মানুষ যাবেন ওমরাহ করতে এমনটাই প্রত্যাশা সৌদি আরবের। এ বিমানবন্দরে রয়েছে আগমন ও নির্গমনের জন্য ১৪টি লাউঞ্জ।

এ টার্মিনালে একই সময়ে ধারণক্ষমতা ৬০ হাজার। গত মাসে এটি খুলে দেয়া হয়েছে। শাওয়াল মাসের মধ্যভাগ (৩১শে জুলাই) পর্যন্ত এখানে ওমরাহকারীদের জন্য পূর্ণমাত্রায় সহায়ক শক্তি মোতায়েন করা হচ্ছে। এ বিমানবন্দরে রয়েছে পাসপোর্টের চারটি ডেস্ক। এর মধ্যে দুটিতে চেক হবে আগমনকারী ওমরাহ যাত্রীদের। অন্য দুটিতে চেক করা হবে বহির্গমনকারী ওমরাহকারীদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া