adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে হারের মধুর প্রতিশোধ বাংলাদেশের

215855.3ক্রীড়া প্রতিবেদক :  ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত তরুণ ক্রিকেটার মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে ৭৯ রানে ভারতকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মধুর প্রতিশোধ নিলো বাংলাদেশ। 
ব্যাটে বাংলাদেশের সংগ্রহ ৩০৭ রান। এই স্কোর চেস করে ম্যাচ জেতা বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের জন্য খুব কী কষ্টের? ভারতের ক্রিকেট ইতিহাস বলে ‘না’। কিন্তু হেরেছে তো। বাঘের থাবায় ওদের (ভারত) হƒদয়ে রক্তক্ষরণ। সেই সঙ্গে বাঘের গর্জনটাও শুনলো ক্রিকেট বিশ্ব। এই নাটকের রচয়ীতা যিনি  তিনি বাংলাদেশ দলের প্রতিষ্ঠিত বোলার নন। বৃহস্পতিবারই অভিষেক হল সাতক্ষীরা জেলার তরুণ ক্রিকেটার মোস্তাফিজুর রহমানের। তার হাতেই নাজেহাল হয়েছেন বিশ্বের নামিদামী ব্যাটসম্যান রোহিত শর্মা, রাহানে, সুরেশ রায়না, রবিন্দ্র জাদেজা ও অশ্বিন। অভিষেকে ৫০ রানের খরচায় পাঁচ ব্যাটসম্যানকে তাড়িয়েছেন এই তরুণ। গত বছর ১৭ জুন অভিষেক ম্যাচে ৮ ওভারে ২৮ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েছিলেন তাসকিন আহমেদ। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে সাকিব আল হাসান আউট করলেও ক্যাচটি কিন্তু ধরেছেন মোস্তাফিজুর রহমানই। বাংলাদেশের দিনটি ছিলো মোস্তাফিজময়। লাল-সবুজের দেশটি হাসলো মোস্তাফিজের কল্যাণে। 
তবে ভারতীয় ভিতে প্রথম আঘাত হানেন তাসকিন। বিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে মাঠ ছাড়া করে প্রথমেই বাংলাদেশের হয়ে উইকেট শিকার করেন তরুণ তাসকিন আহমেদ। সবশেষে দশম উইকেট তুলেন নিলেন সাকিব আল হাসান। এ অবস্থায় ভারতের ইনিংস শেষ হয় ২২৮/১০ এ।  আর বাংলাদেশ ৭৯ রানে ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে যায়। টসে যাবার আগে পিচ পর্যবেক্ষণ করেন কোচ হাতুরাসিংহে আর অধিনায়ক মাশরাফি। এপরই সিদ্ধান্ত হলো টস জিতলে ব্যাটিং। টসভাগ্য অনুকুল হওয়ায় ব্যাটিং নিয়ে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দুই বল বাকি থাকতে ৩০৭ রানে অলআউট হয় টাইগাররা। এ নিয়ে নবমবারের মতো ভারতের বিরুদ্ধে তিনশ রানের মাইলফলক স্পর্শ করেছে লাল- সবুজের দল। ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই ১০২ রান করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। সৌম্য ব্যক্তিগত ৫৪ রানে রান আউটের ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফেরেন। তামিমের ব্যাট থেকে সর্বোচ্চ ৬০ রান আসে। সাকিব আল হাসান ৫২, সাব্বির রহমান ৪১ ও নাসির হোসেন ৩৪ রান করে আউট হন।
এর আগে ২০১০ সালের জানুয়ারিতে মিরপুরেই ভারতের বিপক্ষে ছয় উইকেটে ২৯৬ রান করে বাংলাদেশ। এটিই এতদিন টিম ইন্ডিয়ার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর ছিল। ওয়ানডেতে বাংলাদেশ সর্বোচ্চ ৩২৯ রান করে পাকিস্তানের বিপক্ষে। এ বছরের এপ্রিলে পাকিস্তানকে হোয়াইওয়াশ করা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এই রেকর্ড গড়ে টাইগাররা।
ফতুল্লায় সিরিজের একমাত্র টেস্ট বৃষ্টিতে ধুয়ে যাওয়ার পর এক দিনের সিরিজেও পিছু ছাড়ল না বৃষ্টি। বাংলাদেশের ইনিংসের ১৬তম ওভারের মাঝপথেই মুষলধারে বৃষ্টিতে বন্ধ হয় ম্যাচ। প্রায় এক ঘণ্টা পর ফের শুরু হয়। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর তৈরি হওয়া বিতর্কের আবহ কাটাতে মরিয়া ভারত, বাংলাদেশ দু’দলই। ইনিংসের শুরু থেকেই এদিন মারমুখি মেজাজে খেলেন তামিম ইকবাল-সৌম্য সরকার। ৪০ বলে ৫৪ করে সৌম্য রান আউট হন। ৬০ রান করে অশ্বিনের বলে আউট হন তামিম। এর পর দলের হাল ধরেন সাকিব আল হাসান। ৬৮ বলে ৫২ রান করেন তিনি। এরপর নাসিরের ২৭ বলে ৩৪ এবং অধিনায়ক মাশরফি মোর্তুজার ১৮ বলে ২১ রানের সুবাদে ভারতের সামনে ৩০৮ রানের লক্ষ্যমাত্রা রাখে বাংলাদেশ। ভারতের বোলারদের মধ্যে অশ্বিন তিনটি, ভুবনেশ্বর কুমার এবং উমেশ যাদব দু’টি করে উইকেট নেন। আহত শামির জায়গায় ভুবনেশ্বর কুমারের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত বেশ কার্যকর হয়েছে তা বলা যেতেই পারে। জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় ওপেনিং জুটি স্কোরবোর্ডে ১৫.৪ ওভারে ৯৫ রান যোগ করেছে। এর মধ্যে ধবন ৩০ এবং রোহিত ৫৬ রানে অপরাজিত রয়েছেন।
সেরা খেলোয়াড় – মোস্তাফিজুর রহমান

অভিন্দন –
বাংলাদেশের জয়ে দলের সকল খেলোয়াড়, কোচ ও কর্মাকর্তাদের অভিনন্দন জানিয়েছেন রাস্ট্রপতি মো.আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পীকার শিরিন শারমিন চৌধুরী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া