adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে তীব্র তাপদাহ

full_1055668665_1432322847নিজস্ব প্রতিবেদক : দেশজুড়ে বইছে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ। এই গরমে মানুষের জীবন যেনো ওষ্ঠাগত। বিশেষ ঢাকা নগরীর মানুষ রিতীমত হিমশিম খাচ্ছে গরমে। মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশে কোথাও কোথাও সামান্য বৃষ্টি হলেও গরম যেনো একেবারেই কমছে না।  
শুক্রবার রাজশাহী ও যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের কর্তব্যরত পূর্বাভাব কর্মকর্তা জানান, মেঘলা আবহাওয়ায় বাতাসে তাপমাত্রা বেশি থাকায় সর্বত্র অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মাদারীপুর, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা বরিশাল ও ঢাকা বিভাগের কিছু অংশেও বিস্তৃত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। 
এ ব্যাপারে একজন পূর্বাভাস কর্মকর্তা বলেছেন, জ্যৈষ্ঠের দ্বিতীয় সপ্তাহেই ভ্যাপসা গরমে নাগরিক জীবনে অস্বস্তিকর অবস্থা বিরাজ করছে। রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় চলমান এ তাপদাহ আরও অন্তত দুদিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বৈশাখের শেষে এ তাপদাহ শুরু হয়ে গত এক সপ্তাহ ধরেই তা চলছে। গ্রীষ্মকালে এমন আবহাওয়া স্বাভাবিকই বলা যায়।
জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর (বর্ষা) বিস্তার ঘটলে পরিস্থিতি কিছুটা সহনীয় হয়ে আসতে পারে বলে জানিয়েছেন তারা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে পশ্চিমবঙ্গ ও ততসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করেছে যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু রেঙ্গুন  উপকূল পর্যন্ত বিস্তার লাভ করছে।

এদিকে আজ শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া