adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিবাসী সংকট নিয়ে বাংলাদেশকে জাতিসংঘের তাগিদ

rohinga1431998464ডেস্ক রিপোর্ট : সাগরে অভিবাসী সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এ সংকট থেকে উত্তরণের জন্য বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনিশেয়া ও থাইল্যান্ডকে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি।
 
এদিকে সাগরে ধুঁকতে থাকা মানুষকে আশ্রয় না দেওয়ায় নিন্দা জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন। আন্তর্জাতিক চাপ ও নিন্দার মুখে মানবপাচার রোধে কুয়ালালামপুরে আগামীকাল বুধবার মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনায় বসতে যাচ্ছেন।
 
জাতিসংঘ মহাসচিব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার বলা হয়, আন্দামান সমুদ্রে ও মালাক্কা প্রণালীতে অব্যাহতভাবে অভিবাসী সংখ্যা বেড়ে যাওয়ায় মহাসচিব খুবই উদ্বিগ্ন। মহাসচিব মালয়েশিয়া ও থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে কথা বলেছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের সঙ্গে কথা বলেছেন জাতিসংঘের উপ-মহাসচিব।
 
ওই সকল দেশের নেতাদের সঙ্গে আলোচনায় তারা জীবন বাঁচানো ও আন্তর্জাতিক আইন এবং বাধ্যবাধ্যকতা রক্ষার প্রয়োজনের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন। অভিবাসীদের ঠিকসময় তীরে ভিড়তে দেওয়ার ওপর গুরুত্বারোধ করা হয়েছে। তারা নেতাদের সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা এবং জলসীমায় অনুপ্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান।
 
এ সময় মহাসচিব ও উপ-মহাসচিব অভিবাসী সংকট নিরসনে অনুষ্ঠিতব্য সব আন্তর্জাতিক বৈঠকে অংশগ্রহণের জন্য নেতাদের উৎসাহ দেন। জাতিসংঘ এ ব্যপারে সব ধরনের সহায়তা দেওয়ারও তাদের প্রতিশ্রুতি দিয়েছে।
 
থাইল্যান্ডে অভিবাসীদের গণকবর ও বেশ কয়েক শ বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গাদের উদ্ধার করা হয়। এরপর ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া উপকূল থেকে কয়েক হাজার অভিবাসীকে সমুদ্রের মাঝ থেকে তীরে আনেন স্থানীয় জেলেরা। আরো প্রায় আট হাজার অভিবাসী সাগরে ভাসছে বলে জানায় আন্তর্জাতিক অভিবাসী সংস্থা।তারা খাবার ও পানি সংকটে ভুগছেন বলেও জানায় সংস্থাটি। এ খবরের পর আন্তর্জাতিক সম্প্রদায় তাদের আশ্রয় দেওয়ার জোরালো আহ্বান জানায়।  
 
কিন্তু এরপরও অভিবাসীদের জায়গা দিতে রাজি নয় কোনো দেশ। ইন্দোনেশিয়া সরকার অসহায় অভিবাসীরা ডুবে মারা গেলেও তাদের যেন উদ্ধার না করা হয়, সে ব্যাপারে সেদেশের জেলেদের স্পষ্টভাষায় নির্দেশ দিয়েছে।
 
দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র বিবিসিকে বলেন, তারা খাবার দিতে মানা করেননি। তবে কাউকে তীরে আনতে জেলেদের মানা করে দিয়েছেন।
 
অভিবাসীদের নৌকা নিজেদের জলসীমায় প্রবেশ করতে না পারে সে ব্যাপারে থাই নৌবাহিনীর সদস্যদের সজাগ থাকার নির্দেশ দিয়েছেন থাইল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী। এমনকি কেউ তাদের দেশে অনুপ্রবেশ করলেও গ্রেফতারের নির্দেশ দিয়েছেন তিনি। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয় তাই তাদের গ্রহণ না করা এবং আন্তর্জাতিক বৈঠকে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি।
 
জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএইচসিআরের মুখপাত্র ভিভিয়ান তান বলেছেন, ‘এটা একটা খারাপ ইঙ্গিত, এটা মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন। আমরা এর নিন্দা জানায়।’ দাতব্য সংস্থাগুলো জানিয়েছে, এই দেশগুলো আশ্রয়প্রত্যাশী মানুষকে ফিরিয়ে দেওয়ায় আন্দামান সাগরে এক মানবিক সংকট চরমে পৌঁছেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া