adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব মা দিবস আজ

1431201733News69bdডেস্ক রিপোর্ট : আজ আমাদের মা দিবস। মা দিবসের মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেয়া। যে মা জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন, তাকে শ্রদ্ধা দেখানোর জন্য দিনটি পালন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও গত কয়েক বছর ধরে মে মাসের দ্বিতীয় রবিবার এ দিবসটি পালন করা হচ্ছে। ফেব্রুয়ারির দ্বিতীয় রোববার নরওয়েতে, মার্চের চতুর্থ রোববার আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে। আজ বার বার মনে পড়ে যায় গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদের সুরে কণ্ঠশিল্পী জেমস’র গাওয়া সেই গানটি।

দশমাস দশদিন ধরে গর্ভে ধারণ
কষ্টের তীব্রতায় করেছে আমায় লালন
হঠাত্ কোথায় না বলে হারিয়ে গেল
জন্মান্তরের বাঁধন কোথা হারালো
সবাই বলে ওই আকাশে লুকিয়ে আছে
খুঁজে দেখ পাবে দূর নক্ষত্র মাঝে
রাতের তারা আমায় কি তুই বলতে পারিস
কোথায় আছে, কেমন আছে মা
ভোরের তারা রাতের তারা মাকে জানিয়ে দিস
অনেক কেঁদেছি আর কাঁদতে পারি না….
গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদের সুরে, কণ্ঠশিল্পী জেমস’র গাওয়া গানটি শুনে চোখের জলে বুক ভাসান ১১ দিন আগে মা হারা আতাউর রহমান। তিনি বলেন, আজ খুব ইচ্ছে করছে, মায়ের জন্যে গিফট কিনতে, মাকে জড়িয়ে ধরে ভালাবাসার কথা বলতে। কিš‘ মা আমার অনেক দূরে না ফেরার দেশে।

পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন তারিখে দিনটি পালন করা হয়। ফেব্র“য়ারির দ্বিতীয় রোববার নরওয়েতে, মার্চের চতুর্থ রোববার আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে। আর বাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববার।

বিশ্বের অনেক দেশে কেক কেটে মা দিবস উদ্যাপন করা হয়। তবে মা দিবসের প্রবক্তা আনা জার্ভিস দিবসটির বাণিজ্যিকীকরণের বিরোধিতা করে বলেছিলেন, মাকে কার্ড দিয়ে শুভেচ্ছা জানানোর অর্থ হলো, তাকে দুই কলম লেখার সময় হয় না। চকলেট উপহার দেয়ার অর্থ হলো, তা নিজেই খেয়ে ফেলা।

জানা যায়, মা দিবসের প্রবক্তা আনা জার্ভিস। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা ছিলেন। তার মা মেরি রিভস জার্ভিস সারা জীবন অনাথদের সেবায় অতিবাহিত করেন। এ কাজের মধ্য দিয়ে তিনি মায়েদের কর্মদিবসের সূচনা করেন। ১৯০৫ সালে আনা জারভিস মারা গেলে তার  মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সানডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন। ১৯১৪ সালের ৮ই মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে  ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। 

এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে। ফেব্রুয়ারির দ্বিতীয় রোববার নরওয়েতে, মার্চের চতুর্থ রোববার আয়ারল্যান্ডে, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে এবং বাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়। মা দিবসের মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেয়া।

যে মা জন্ম দিয়েছেন, লালন পালন করেছেন, তাকে শ্রদ্ধা দেখানোর জন্য দিনটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি পালন করছে। মা দিবস উপলক্ষে প্রতিবারের মতো এ বছর রতœগর্ভা মা অ্যাওয়ার্ড ২০১৪ প্রদান করতে যা”েছ আজাদ প্রোডাক্টস। এ উপলক্ষে আজ সকাল ১১টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন।

 যারা ইতিমধ্যে মাকে হারিয়েছেন তারাও শ্রদ্ধা-ভালবাসায় আজ স্মরণ করবেন মাকে। কেউবা ভালোবাসা জানাবেন মায়ের কবরে; কেউবা খুঁজে ফিরবেন গানে ভিতর দিয়ে—‘ও তোতা পাখিরে, শিকল খুলে উড়িয়ে দেব/ মাকে যদি এনে দাও, আমার মাকে যদি এনে দাও/ ঘুমিয়ে ছিলাম মায়ের কোলে, কখন যে মা গেল চলে/ সবাই বলে ঐ আকাশে, লুকিয়ে আছে-খুঁজে নাও…’
 
বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও আজ দিবসটি নানা আনুষ্ঠানিকতায় পালিত হবে। মা দিবস প্রথম উদ্যাপিত হয় গ্রিস ও রোমে। প্রাচীন গ্রিকরা তাদের দেবতা গ্রিককের মা রিয়ার সম্মানে উদযাপন করতো বসন্ত উত্সব। ১৬ শতকে যুক্তরাজ্যে ‘মাদারিং সানডে’ নামে একটি দিবস পালিত হতো। যুক্তরাষ্ট্রে এ দিবসটি প্রচলন হয় শান্তিকামী জুলিয়া ওয়ার্ড হোর উদ্যোগে ১৮৭২ সালে। এরই ধারাবাহিকতায় মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর স্বীকৃতি ও প্রসার ঘটে ১৯১৪ সাল থেকে। 
দিবসটি উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। বিপণী বিতানগুলোতে মায়েদের জন্য, শাড়ি, মগসহ বিভিন্ন গিফ্ট আইটেম সাজিয়ে রেখেছেন। টিভি চ্যানেলগুলোতে থাকছে ‘মাকে নিয়ে’ টকশোসহ নানা অনুষ্ঠান। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া