adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুক্তি না থাকায় খেলাপী ঋণ আদায়ে বিডিবিএল এর গাছাড়া ভাব

news_image_2012-11-10_19151সোহাগ খান: রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের সাথে চুক্তি অনুযায়ী খেলাপী ঋণ আদায়ের টার্গেট পুরণ করতে ব্যাপক ততপর থাকলেও বিশেষায়িত বিডিবিএল ব্যাংকের খেলাপী ঋণ আদায়ে গাছাড়া ভাব বলে জানিয়েছেন ব্যাংকটির একটি সুত্র। সোনালী বা অগ্রনী ব্যাংক খেলাপী ঋণগ্রহীতাদের থেকে অর্থ আদাদায় করতে যেখানে তৃতীয় পক্ষের সহায়তা নিচ্ছেন সেখানে বিডিবিএল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান ঢাকা ট্রেডিং, এম আর ট্রেডিং ও মিডিয়া ইন্টারন্যাশনাল নামক প্রধান শাখার কিছু খেলাপী গ্রাহককে ঋণ দিতে ব্যস্ত বলে জানিয়েছেন ব্যাংকটি ঋণ বিভাগে কর্মরত একজন সহকারী মহাব্যবস্থাপক।
অর্থমন্ত্রণালয়ে জমা দেওয়া বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৪ সালে সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের ২৩ হাজার ৬৩৫ কোটি টাকা খেলাপী ঋণের মধ্যে ৪ হাজার ৬৮০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু আদায় হয়েছে মাত্র ২ হাজার ৪৬১ কোটি টাকা। শতকরা হিসাবে আদায়ের পরিমাণ ৫২ দশমিক ৫৮ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের সঙ্গে স্বাক্ষর করা সমঝোতা স্মারক (এমওইউ) অনুসারে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।
২০১৪ সালের ডিসেম্বরভিত্তিক তৈরি করা ওই প্রতিবেদনে দেখা যায়,  ৫ ব্যাংকের মধ্যে সবচেয়ে  ভালো অবস্থা জনতা ব্যাংকের এরপরেই রয়েছে রুপালী।
রূপালী ব্যাংক ১৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৮৩ দশমিক ৩৩ শতাংশ ঋণ আদায় করেছে; যার পরিমাণ ১২৫ কোটি টাকা। ব্যাংকটির মোট খেলাপি ঋণ ১ হাজার ২৩৭ কোটি টাকা।
কিন্তু বাংলাদেশ ডেভোলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো চুক্তি না হওয়ায় তারা খেলাপী ঋণ আদায়ে তৎপরতা দেখায়নি বললেই চলে। ব্যাংকটি ৪৪৬ কোটি টাকা খেলাপী ঋণের মধ্যে ৮১ কোটি টাকা আদায় করেছে। যা মোট ঋণের ৫.৫০ ভাগ । 
বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন এই ব্যাংকটি যে ঋণ আদায় করেছে তা ঐ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বাধীন একটি সিন্ডিকেটের বলে জানি। ড. জিল্লুর রহমান ব্যাংকের শীর্ষ খেলাপিদের ঋণ নবায়নের বিশেষ ছাড় দিয়ে ব্যাংকটিতে বিপুল অংকের ঋণ নবায়ন করেছেন।
এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মু. মাহফুজুর রহমান বলেন, বিডিবিএল সহ অন্যান্য বিশেষায়িত ব্যাংকগুলোকেও আমরা খেলাপী ঋণ আদায়ে তাগিদ দিয়ে আসছি। তবে খুব শীঘ্রই তাদেরকেও চুক্তির মধ্যে আনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের। আর ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান ২০১৩ সালের ঋণ জালিয়াতির ঐ চক্রটিকে নতুন করে সুবিধা দিয়েছে কিনা খতিয়ে দেখবে কেন্দ্রীয ব্যাংক।
জানার জন্য জিল্লুর রহমানের মুঠোফোনে একাধিকবার কল ও ম্যাসেজ পাঠিয়েও কোন উওর পাওয়া যায়নি। একাধিকবার তার দপ্তরে গেলেও তিনি দেখা করেন নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া