adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বান কি মুনকে চিঠি লিখেননি খালেদা

jpeg-400x300নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জাতিসংঘের মহাসচিব বান কি মুনের চিঠির কোন উত্তর দেননি। তিনি চিঠি দিয়েছেন এই বিষয়টি প্রকাশ হওয়ার পর তার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জাতিসংঘের মহাসচিবের কাছে কোন চিঠি দেননি। যদিও বিভিন্ন জায়গায় বান কি মুন ম্যাডামকে চিঠি দিয়েছেন, ম্যাডাম ওই চিঠির উত্তর দিয়েছেন বলেও বলা হচ্ছে। আসলে এর কোন সত্যতা নেই। কারণ ওই ধরনের কোন চিঠি ম্যাডাম বান কি মুনকে লিখেননি।
তিনি বলেন, ম্যাডাম গণমাধ্যমে দেখেছেন তিনি নাকি বান কি মুনকে চিঠি লিখেছেন। এটা দেখে তিনি নিজেই বিস্মিত হয়েছেন। কারণ চিঠি না দেওয়ার পরও তার নামে বলা হচ্ছে তিনি চিঠি দিয়েছেন।
এই ব্যাপারে তার প্রেস সচিব মারুফ কামাল খান আরো বলেন, বিএনপি চেয়ারপারসনকে নিয়ে অনেকেই অনেক কথা লিখছেন। যা তাদের মনগড়া। এগুলো ঠিক না। এই সব বিষয়গুলোতে অনেকেই কোন কিছু জিজ্ঞেসও করছেন না। ম্যাডাম চিঠির কোন উত্তর দিয়েছেন কি দেননি এটাতো জানা খুব সহজ। আমাদেরকে যে কোন একজনকে ফোন দিলেই আমরা অন্তত নিশ্চিত করতে পারতাম। কিš‘ সেটাও করে না। তিনি বলেন, ম্যাডাম যেখানে বান কি মুনকে কোন চিঠিই দেননি, সেখানে বলা হচ্ছে তিনি চিঠির উত্তর দিয়েছেন।
বিএনপি চেয়ারপারসন চলমান সংকট নিরসনে জাতিসংঘের সহযোগিতা চেয়ে কোন চিঠি দিবেন কিনা এই ব্যাপারে তিনি বলেন, সেই ধরনের কোন পরিকল্পনা আপাতত নেই। ম্যাডাম আপাতত চিঠি দেওয়ারও কোন সম্ভাবনা নেই। তাছাড়া জাতিসংঘ, আন্তর্জাতিক মহল ও কুটনীতিকদের সঙ্গে যোগাযোগের জন্য বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা রয়েছেন তারা কাজ করবেন এবং করছেন।
বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট সূত্র জানায়, বিএনপি সরকারের সঙ্গে সমঝোতা চায় নির্বাচন ইস্যুতে। একটি অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য আগাম নির্বাচনের জন্য বিএনপি কাজ করছে। এই জন্য নির্বাচন তত্ত্বাবধায়ক কিংবা নিদর্লীয় সরকারের অধিনে করাতে হবে বলেও মনে করছেন। এই কারণে আন্দোলনও করছেন। বিএনপির এই আন্দোলনে আন্তর্জাতিক মহল ও জাতিসংঘ পাশে রয়েছে। আর এই পাশে থাকার কারণেই জাতিসংঘকে বিএনপি সব সময় ওয়েলকাম করে আসছে। এখনও সংকট নিরসনের জন্য জাতিসংঘ উদ্যোগ নিলে বিএনপি সমর্থন দিবে। এই জন্য বিএনপির পররাষ্ট্র বিষয়ক নেতারা সব যোগাযোগ করবেন ও কাজ করবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, সরকারের উচিত হচ্ছে সংকটের সমাধানের জন্য সংলাপে বসা। সেটা করেই সমস্যার সমাধান করতে হবে। সরকার যদি সেটা না করে তাহলে সমস্যা বাড়বে। এই ভাবে চলবে না। এই কারণেই সমস্যার যত দ্রুত সমাধান সরকার করতে চাইবে ততো দ্রুত তাদেরকে সংলাপ করতে হবে। আমি আশা করি সরকারের এই ব্যাপারে শুভবুদ্ধির উদয় হবে। তারা দেশের কথা বিবেচনা করে দ্রুত সমস্যার সমাধানের জন্য সংলাপ করবে। তিনি বলেন, সরকার যদি সংলাপ না করে এই ব্যাপারে জাতিসংঘ থেকে শুরু করে আন্তজঅতিক মহলের সকলেই সংলাপ ও সমঝোতার কথা বলছে। সরকার সেটাকে গুরুত্ব দিচ্ছে না। কিন্তু এই ভাবে হবে না। জাতিসংঘ কার্যকর পদক্ষেপ নিলে আমরা তাদেরকে সহায়তা অবশ্যই নেব। এর আগেও তারা চেষ্টা করেছে সেটাতেও আমরা সহযোগিতা করেছি। শেষ মুহুর্তে সমঝোতা সরকার করেনি। বিএনপিকে বাদ দিয়ে ৫ জানুয়ারির নির্বাচন করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া