adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ভেঙে দিলো পাকিস্তানের ৬৩ বছরের রেকর্ড!

1430524911019স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গল বাংলাদেশ। ১৯৫২ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলছে পাকিস্তান। গত ৬৩ বছরে পাকিস্তানের বিপক্ষে বিশ্বের কোনো দলই দ্বিতীয় ইনিংসে ৩০০ রানের উদ্বোধনী জুটি গড়তে পারেনি। তবে এবার সেটা করে দেখাল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩১২ রানের উদ্বোধনী জুটি গড়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। অর্থাৎ, তামিম-ইমরুলই প্রথম পাকিস্তানের বিপক্ষে ডাবল সেঞ্চুরির জুটি গড়লেন।

এর আগে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ সংগ্রহ ছিল ১৯২ রান। ১৯৭৮ সালে লাহোর টেস্টে জুটিটি গড়েছিলেন ভারতের সুনীল গাভাস্কার ও চেতন চৌহান। ৩৭ বছর পর তামিম আর ইমরুল গাভাস্কার-চৌহানের রেকর্ডটি তো ভাঙলেনই, সঙ্গে প্রথমবার ৩০০ বা তার বেশি রানের উদ্বোধনী জুটি গড়লেন। শনিবার খুলনা টেস্টের পঞ্চম ও  শেষে দিনে এই রিপোর্ট লেখা পর্যন্ত তামিম ১৫৯ অপরাজিত থাকলেও ও ইমরুল ১৫০ রানে নান্দনিক ইনিংস খেলে বিদায় নেন। 
পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে যেকোনো উইকেটে সর্বোচ্চ সংগ্রহ ২৭৭* রান। ১৯৯৮ সালে বুলাওয়েতে পঞ্চম উইকেট জুটিতে এ রান সংগ্রহ করেছিলেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ও মুরে গডউইন। এবার ফ্লাওয়ার-গডউইনের ১৭ বছরের অক্ষত রেকর্ডটিও ভেঙ্গে ফেললেন তামিম – ইমরুল (৩১২) জুটি। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগে তাই ইনিংস পরাজয়ের শঙ্কাটা ভালো ভাবেই উকি দিচ্ছিল বাংলাদেশের সমর্থকদের মনে। কিন্তু কিসের ইনিংস পরাজয়! দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ওপেনিং জুটিতে অসাধারন ব্যাটিংয়ে খুলনা টেস্টে ড্র’য়ের খুব কাছাকছি পৌঁছেছে বাংলাদেশ। ওপেনিং জুটিতে ৩১২ রান যোগ করে এখনো অপরাজিত আছেন তামিম-ইমরুল। অসাধারন এই ব্যাটিংয়ের জন্য প্রায় ৮০ বছর ধরে অখ্যাত এক রেকর্ডে ভাগ বসিয়েছে এই দুই টাইগার ওপেনার।

সর্বশেষ ১৯৩৬ সালে এশিয়ার কোন দলের দুই ওপেনার টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। শুক্রবার খুলনা টেস্টে সফরকারী পাকিস্তানের বিপক্ষে তামিম ইকবাল ও ইমরুল কায়েস এই রেকর্ডে ভাগ বসিয়েছেন। ১৯৩৬ সালে ভারতের দুই ওপেনার ভিজয় মার্চেন্ট এবং মুশতাক আলী ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংয়ে সেঞ্চুরি পেয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া