adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তথ্য প্রযুক্তিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সর্ববৃহত’

ppppনিজস্ব প্রতিবেদক : তথ্য প্রযুক্তিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সর্ববৃহত ‘বাংলাদেশে আইসিটি এক্সপো ২০১৫’ এর  উদ্বোধন অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কথা জানান।

বাংলাদেশে হার্ডওয়্যার ব্যবহারের ক্ষেত্রে আমদানিকারক দেশ থেকে প্রস্তুতকারক দেশে রূপান্তরের লক্ষ্যে সোমবার থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে শুরু হলো ৩ দিনব্যাপী তথ্য-প্রযুক্তি পণ্য ও সেবার বর্ণাঢ্য প্রদর্শনী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’।

প্রধান অতিথির বক্তব্য রাষ্ট্রপতি বলেন, দেশের মানুষ ২-জি, ৩-জি ও ৪-জি ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে। দেশের ১২ কোটি মানুষ স্বল্পমূল্যে মোবাইল ব্যবহার করছে। সবক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। যা কর্মজীবনকে গতিশীল করেছে।

তিনি আরও বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের নতুন নতুন প্রযুক্তি তৈরি করতে হবে এবং এর ব্যবহার বৃদ্ধি করতে হবে। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, এখন বাস্তবতা। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করে আমরা বিশ্বকে চমকে দিতে চাই। আগামী ৩ বছরের মধ্যে ১ লক্ষ মানুষকে আইটির আওতায় আনার জন্য আমরা কর্মসূচি হাতে নিয়েছি। প্রত্যেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১টি করে কম্পিউটার ল্যাব তৈরি করা হবে। যাতে করে আমাদের দেশে ফেসবুক, গুগল এর মত প্রতিষ্ঠাতা তৈরি হয়। তিনি আরও বলেন, এই বছরের মধ্যে ২০০০ হাজার ল্যাপটপ বিতরণ করা হবে। আগামী বছরের ১ লক্ষ ল্যাপটপ বিরতণ করা হবে দেশের ১১৮টি বিশ্ববিদ্যালয়ে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত কার্যক্রমের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ। আরও উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি, এ এইচ এম মাহফুজুল আরিফ।
এ মেলা যৌথভাবে আয়োজন করেছে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিএসএস)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া