adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুমুল লড়াই চলছে: তিকরিতের কিছু এলাকা মুক্ত

b7427cfdabcdd09efa4f35247a9219eb_XLআন্তর্জাতিক ডেস্ক : ইরাকের সালাউদ্দিন প্রদেশের রাজধানী তিকরিত মুক্ত করার জন্য তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’এর বিরুদ্ধে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে  সরকারি বাহিনী। গত রোববার থেকে শুরু হয়েছে এ অভিযান এবং এরই মধ্যে  স্বেচ্ছাসেবী ও সেনাদের নিয়ে গঠিত সরকারি বাহিনী তিকরিতের আশেপাশের বেশ কিছু এলাকা মুক্ত করতে পেরেছে। এর মধ্যে কাদিসিয়ার কিছু এলাকা রয়েছে বলে ইরাকের নিরাপত্তা সূত্র থেকে বলা হয়েছে।
শিয়া-সুন্নি স্বেচ্ছাসেবী এবং সরকারি সেনাদের নিয়ে গঠিত ৩০ হাজার সেনা ইরাকি জঙ্গি বিমানের সহায়তায় তিকরিতের বিরুদ্ধে বহুমুখী হামলা চালিয়েছে।
তিকরিতের লড়াইয়ে জড়িত এক পদস্থ সেনা কর্মকর্তা জানান, আইএসআইএল বিরোধী লড়াইয়ে অংশ নিয়েছে  সেনাবাহিনী, ফেডারেল পুলিশ, পপুলার মবিলাইজেশন নামে পরিচিত স্বেচ্ছাসেবী বাহিনী কয়েকটি ইউনিট এবং সালাউদ্দিনের কয়েকটি গোত্রের সদস্য। তিনি আরো বলেন, বিজয়ের বিষয় তারা নিশ্চিত তবে যুদ্ধ অভিযানটি মোটেও সহজ নয়।
গত বছরের গ্রীষ্মকালে রাজধানী বাগদাদ থেকে ১৩০ কিলোমিটার উত্তর অবস্থিত তিকরিত দখল করে নেয়  আইএসআইএল। একই সময় ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুলসহ অন্যান্য এলাকাও তারা দখল করে। মানবতার বিরুদ্ধে ভয়াবহ অপরাধ তৎপরতার জড়িত তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল সিরিয়া ও ইরাকের কিছু অংশ নিয়ন্ত্রণ করছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া