adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋণ জালিয়াতিতে ফাঁসছেন মেজর (অব.) মান্নান?

base_1488775527-Untitled-1ডেস্ক রিপাের্ট : ভাই, বোন ও আত্মীয়স্বজনের নামে শ্যাডো অ্যাকাউন্ট খুলে ৫০০ কোটি টাকার বেশি ঋণ নিয়েছেন সানম্যান গ্রুপের চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নান। নিজ প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) থেকে ওই ঋণ নেয়া হয়েছে নিয়ন্ত্রক সংস্থার কোনো অনুমোদন ছাড়াই। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুসন্ধানেও ঋণ গ্রহণে জালিয়াতির প্রাথমিক প্রমাণ মিলেছে। প্রশ্ন উঠেছে ঋণের অর্থের ব্যবহার নিয়েও। জালিয়াতির মাধ্যমে নেয়া অর্থ বিদেশে পাচার করা হয়েছে কিনা, তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

বাংলাদেশ ব্যাংকের চাহিদার পরিপ্রেক্ষিতে মেজর (অব.) আবদুল মান্নানের ঋণ জালিয়াতির বিষয়টি অনুসন্ধান করছে সিআইডি। তিন ধাপে অনুসন্ধানটি করছে তারা। সিআইডি সূত্র বলছে, যাদের নামে শ্যাডো অ্যাকাউন্ট খুলে ঋণ নেয়া হয়েছে, প্রথমেই তাদের পরিচয় শনাক্ত করেছেন তদন্ত কর্মকর্তারা। ঋণের এ অর্থ যেসব প্রতিষ্ঠানে বিনিয়োগ করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানের তথ্যও সংগ্রহ করা হয়েছে। এ দুই ধাপের অনুসন্ধান এরই মধ্যে শেষ হয়েছে। জালিয়াতির মাধ্যমে নেয়া ঋণের এ অর্থ বিদেশে পাচার করা হয়েছে কিনা, সে সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে তৃতীয় ধাপে।

জানতে চাইলে সিআইডির অর্থনৈতিক অপরাধ বিভাগের বিশেষ পুলিশ সুপার (এসএস) মীর্জা আব্দুল্লাহ হেল বাকী বলেন, সানম্যান গ্রুপের একটি অনুসন্ধান আমাদের কাছে রয়েছে। অনুসন্ধান চলছে। এর অগ্রগতি সম্পর্কে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।

তবে সিআইডির তদন্ত-সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ঋণ গ্রহণের পর ওই অর্থ বিভিন্ন শ্যাডো অ্যাকাউন্টের মাধ্যমে সানম্যান গ্রুপের সহযোগী বিভিন্ন প্রতিষ্ঠানে সংযুক্ত করেছেন মেজর (অব.) আবদুল মান্নান। এ কারণে এখন সানম্যানের সহযোগী সব প্রতিষ্ঠানের আর্থিক তথ্য যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।

তদন্ত-সংশ্লিষ্ট ওই কর্মকর্তা জানান, ২০০০ সালের পর থেকে কখনো ভাই, কখনো বোন, কখনো আবার অন্য আত্মীয়স্বজনের নামে ওই ঋণ নেন মেজর (অব.) আবদুল মান্নান। এ অর্থের সঠিক বিনিয়োগ নিয়েও সন্দেহ রয়েছে।

বিষয়টি অনেক পুরনো মন্তব্য করে মেজর (অব.) আবদুল মান্নান বলেন, এ ঋণগুলো যখন নেয়া হয় তখন আমি বিআইএফসির চেয়ারম্যান ছিলাম। ২০১৫ সালের ঘটনাটি এরই মধ্যে মীমাংসা হয়েছে। যে কোম্পানিগুলো ঋণ নিয়ে দিতে পারেনি, চেয়ারম্যান হিসেবে আমি আদায় করে দেব বলেছিলাম। বেশির ভাগ টাকা আদায় হয়ে গেছে, বাকিটা পুনঃতফসিলীকরণ করা হয়েছে।

সিআইডির অনুসন্ধানের ব্যাপারে জানতে চাইলে বিষয়টিতে তিনি অবগত নন বলে জানান মেজর (অব.) আবদুল মান্নান। তিনি বলেন, সিআইডি কখনো এ বিষয়ে সম্পৃক্ত ছিল না। আর টাকা আদায় ও ঋণ পুনঃতফসিলি হওয়ায় বিষয়টি এরই মধ্যে মীমাংসিত। কাজেই তাদের অনুসন্ধানেরও কিছু ছিল না। এখানে অনিয়ম হয়েছে, কোনো টাকা চুরি হয়নি, খোয়া যায়নি। এক পয়সাও চুরি যায়নি, অনাদায়ী ছিল।

সিআইডির অনুসন্ধান অনুযায়ী, বিআইএফসির সাবেক চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নান, বর্তমান চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, পরিচালক রইস উদ্দিন, রফিক উদ্দিন, মহিউদ্দিন, আকবর হোসেন, এএনএম জাহাঙ্গীর আলম, আবদুল ওহাব ও আয়েশা খানমের নামে বড় অংকের ওই ঋণ নেয়া হয়। আনন্দ শিপইয়ার্ডকেও দেয়া হয় বড় অংকের ঋণ। এছাড়া মেসার্স টেক্সটাইল ইন্টারন্যাশনাল লিমিটেড, চৌধুরী অ্যাপারেলস, ইসলামী ট্রেডার্স, ট্রান্সকো লিমিটেড, ক্লিক টু ডিজাইন, গোল্ডেন লাইনসহ মোট ৩০ প্রতিষ্ঠানে ঋণের অর্থ ব্যয় করার তথ্য পেয়েছে সিআইডি।

সিআইডির তথ্য অনুযায়ী ঋণগ্রহীতারা পরস্পরের আত্মীয়। বিআইএফসির পরিচালক রইস উদ্দিন ও মহিউদ্দিন প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নানের ভাই। আকবর হোসেন বিআইএফসির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নানের ভাই ও আয়েশা খানম বোন। আর উম্মে কুলসুম মান্নান মেজর (অব.) আবদুল মান্নানের স্ত্রী।

মেজর (অব.) আবদুল মান্নানের ঋণ জালিয়াতির বিষয়টি প্রথম উঠে আসে বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে। কেন্দ্রীয় ব্যাংকের অনুসন্ধান অনুযায়ী, মেজর (অব.) আবদুল মান্নানের মালিকানাধীন সানম্যান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বিআইএফসি থেকে জালিয়াতির মাধ্যমে ৫১৮ কোটি টাকা তুলে নেন তিনি।

এর পর ছয় মাস সময় দেয়ার পরও তা পরিশোধ করেননি। ঋণ জালিয়াতির বিষয়টি দৃষ্টিগোচর হওয়ার পর প্রাথমিক অনুসন্ধান শেষে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে ২০১৫ সালের ২২ ডিসেম্বর বিআইএফসির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা চাওয়া হয়। সন্তোষজনক জবাব না পাওয়ায় ওই মাসেই বিআইএফসির পরিচালনা পরিষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ঋণ জালিয়াতির বিষয়টি নিবিড় অনুসন্ধানের জন্য সিআইডিতে পাঠানো হয়।

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সানম্যান গ্রুপের নিয়ন্ত্রণে ছিল বিআইএফসির শেয়ারের বড় অংশ। বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, কোনো আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঋণ নিতে হলে কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ অনুমোদন প্রয়োজন হয়। এর ব্যত্যয় ঘটিয়ে নামে-বেনামে বিআইএফসি থেকে ঋণের নামে বড় অংকের অর্থ বের করে নেন তিনি। কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে এসব অনিয়ম উঠে আসার পর সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে বিআইএফসিকে চিঠিও দেয় বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনেও (দুদক) চিঠি পাঠায় কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ওই প্রতিষ্ঠানে আর্থিক অনিয়মের বিষয়টি বাংলাদেশ ব্যাংকের তদন্তে ধরা পড়ার পর কার্যকর ব্যবস্থা নেয়া হয়েছিল। পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটিতে সুশাসন নিশ্চিত করার জন্য পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়। আশা করছি, ভবিষ্যতে ঘুরে দাঁড়াতে পারবে প্রতিষ্ঠানটি।বণিকবার্তা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া