adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে বড় ভাগ্যবতী ?

143051388900ডেস্ক রিপোর্ট : সদ্য সমাপ্ত তিন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিতর্ক বেশ ভালোই জমেছে। সরকার এবং তার সমর্থক গোষ্ঠীর মতে, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। বড় কোনও সহিংস ঘটনা ঘটেনি, সহিংসতায় মানুষও মারা যায়নি। অন্যদিকে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এবং তার সমর্থকরা বলছেন, সুপরিকল্পিতভাবে সরকার ভোট ডাকাতি করেছে।

নির্বাচন সুষ্ঠু হওয়া দূরে থাক : সরকার এদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে বলেও তারা অভিযোগ করছেন। বলছেন, ভবিষ্যতে বর্তমান সরকারের অধীনে আর কোনও নির্বাচনে বিএনপি জোট যাবে কি না তা নিয়ে সংশয় আছে।

বড় এই দল বা জোটের বাইরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্ব, পাশাপাশি জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থা নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। একই সঙ্গে বিএনপির নির্বাচন বর্জনেও হতাশা প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল।

সব মিলিয়ে সরকার সমর্থক প্রার্থীরা মেয়র ও কাউন্সিলর পদে বসতে পারলেও তারা নন্দিত না নিন্দিত তা নিয়ে বিতর্ক বা প্রশ্ন থেকে যাচ্ছে। সম্ভবত, এ বিতর্ক চলতে থাকবে। বিশেষত পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের আগে এ বিতর্ক আরও বড় হয়ে দেখা দিতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

তাদের মতে, ১৯৯১ সাল পরবর্তী বিএনপি সরকারের সময় মাগুরা উপ-নির্বাচনে ততকালীন সরকারের নগ্ন হস্তক্ষেপের সূত্র ধরে সৃষ্ট বিতর্কের কারণে তত্ত্বাবধায়ক সরকারের দাবি জোরালো হয়। অনেকের মতে, সে বিতর্ক আজও চলছে। আজও মাগুরা নির্বাচনের উদাহরণ দেয়া হয়। ফলে ঢাকা ও চট্টগ্রামের নির্বাচন নিয়ে সৃষ্ট বিতর্কও বর্তমান ক্ষমতাসীন সরকারকে বিপাকে ফেলবে বলে তারা ধারণা করছেন।

বিতর্ক সৃষ্টি করেও লাভ দেখছে সরকার –
প্রশ্ন উঠছে, সরকার কেন এই বিতর্কের মধ্যে গেলো? কারণ তিন সিটিতে বিএনপি সমর্থক প্রার্থীরা জয়লাভ করলেও তাতে সরকারের পতন হতো না। বরং দেশে-বিদেশে বর্তমান সরকারের গ্রহণযোগ্যতা বাড়তো। সরকারের বলার সুযোগ তৈরি হতো যে, শেখ হাসিনার সরকারের অধীনে স্থানীয় নির্বাচন কত ভালোভাবে হয় এটি তার উদাহরণ। এ উদাহরণ সৃষ্টি করে তারা পরবর্তী জাতীয় নির্বাচন তাদের অধীনে করার একটি যুক্তি তৈরি করতে পারতো। কিন্তু সে পথে যায়নি সরকার।

বরং নির্বাচনের শুরু থেকে দৃশ্যমানভাবে বিএনপিকে চাপে রাখার কৌশল নিয়েছে। দক্ষিণের বিএনপি প্রার্থী মির্জা আব্বাস জামিন না পাওয়ায় নির্বাচনি মাঠে নামতেই পারেননি। ওদিকে প্রার্থী হওয়ার সুযোগ পাননি আবদুল আউয়াল মিন্টু। মিন্টুর ছেলে তাবিথ আউয়াল শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কিন্তু এতেও সরকার স্বস্তি পায়নি। নির্বাচনের শুরু থেকে বিএনপি নেতাদের বাসায় বাসায় পুলিশী তল্লাশি, হয়রানি ও গ্রেফতার অব্যাহত রাখা হয়েছে। আর নির্বাচনি প্রচারণাকালে চার দফা হামলা করা হয় খালেদা জিয়ার গাড়ি বহরে। বিশ্লেষকদের মতে, ‘জনমতের প্রতি আস্থা কম’ এরকম অন্তর্নিহিত এক ধরনের দুর্বলতা থেকে সরকার এসব পদক্ষেপ নিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত এসব পদক্ষেপ সরকারের পক্ষে গেছে বলে কেউ মনে করেন না। জানা গেছে, সরকারের ভেতরেও এ নিয়ে এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছে।

তারপরও নির্বাচনের দিন কেন সরকার সমর্থকরা কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দিল? কেন সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটল? ভোটে জনগণের স্বতঃস্ফূর্ততাও আশানুরূপ হলো না কেন? তাছাড়া বিতর্ক সৃষ্টি করে সরকার রাজনৈতিকভাবে কতটুকুই বা লাভবান হলো? এরকম বিতর্ক ও আলোচনা এখন সরকার এবং সরকারের বাইরেও উঠছে।

বলা হচ্ছে, সরকার আসলে তার জনপ্রিয়তা দেখাতে চেয়েছে। প্রমাণ করতে চেয়েছে, জনগণ বিএনপির বিপক্ষে। কিন্তু বিএনপি সমর্থকরা মেয়র নির্বাচিত হলে ‘জনপ্রিয়তা বিএনপির’ এটা জনগণের মধ্যে স্পষ্ট হতো। পাশাপাশি আগামী সরকারবিরোধী আন্দোলন বিবেচনায় নিয়ে ঢাকা ও চট্টগ্রাম এই দুই সিটি সরকার তারা দখলে রাখার চিন্তাও করেছে।
এ ছাড়া সরকারের আরেকটি বড় লক্ষ্য হচ্ছে ব্যাপক উন্নয়ন করে জনগণের সমর্থন বাড়িয়ে নেওয়া।

খোঁজ নিয়ে জানা গেছে, বড় বড় উন্নয়ন প্রকল্প হাতে নিয়ে সরকার জনসমর্থন বাড়াতে চায়। বিএনপির মেয়র নির্বাচিত হলে কৌশলগত কারণে সরকারের জন্য সমস্যা হবে বলে ধরে নেওয়া হয়েছিল। সব দিক বিবেচনায় সরকার এমন ঝুঁকি নিয়েছে। বলা হচ্ছে; ব্যাপক উন্নয়ন করতে পারলে আগামী জাতীয় নির্বাচনের আগে দেশের জনগণ সিটি নির্বাচন নিয়ে এই বিতর্কের কথা ভুলে যাবে। আর তাতে শেষ পর্যন্ত আওয়ামী লীগেরই লাভ হবে।

বিএনপির ‘রাজনৈতিক লাভ’-
জানা গেছে, ঢাকায় বিএনপির দুই মেয়র প্রার্থীর প্রায় ১২ কোটি টাকা খরচ হয়েছে। চট্টগ্রাম মেয়র প্রার্থীর খরচও প্রায় কাছাকাছি বলে জানা যায়। এছাড়া কয়েকজন কাউন্সিলর প্রার্থীসহ ঢাকা ও চট্টগ্রামে আরও বেশকিছু নেতাকর্মী গ্রেফতার হয়েছে বিএনপি ও জামায়াতের। এর বাইরে বড় ধরনের কোনও লোকসান বিএনপি দেখছে না। বরং খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনায় বিএনপি জনগণের সহানুভূতি পেয়েছে বলে মনে করা হচ্ছে।

দলটি ভাবছে, নির্বাচন বর্জন করে বিএনপি প্রার্থীদের ব্যক্তিগত আর্থিক লোকসান ঘটলেও রাজনৈতিকভাবে দলটি লাভবান হয়েছে। দলটির নেতাদের মতে, তাদের হারাবার আর কিছু নেই। বরং সিটি নির্বাচন থেকে তাদের প্রাপ্তি অনেক।

প্রথমত- এ নির্বাচন নিয়ে সৃষ্ট বিতর্ক বিএনপির পক্ষে গেছে, যা থেকে প্রমাণ হয়েছে গত কয়েক বছর ব্যাপক ঘাত-প্রতিঘাত সত্ত্বেও বিএনপি এখনও অন্যতম জনপ্রিয় একটি দল।

দ্বিতীয়ত, সিটি নির্বাচন নিয়ে সৃষ্ট ঘটনা বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে না যাওয়া সঠিক সিদ্ধান্ত ছিল বলে বিএনপি এখন নতুন করে মূল্যায়ন করছে। এর আগে ওই বর্জন নিয়ে জোটের ভিতরে ও বাইরে এক ধরনের প্রশ্ন বা বিতর্ক ছিল। আবার কারও কারও অতৃপ্তি ছিল। বিএনপি সমর্থকদের বড় একটি অংশের বিশ্বাস ছিল- জনমতের যে অবস্থা নির্বাচনের আগে ছিল তাতে বিএনপি জয়লাভ করতেও পারতো।

কিন্তু সিটি করপোরেশন নির্বাচনে সরকারের কৌশল দেখে ওই মত পাল্টেছে। এখন বলা হচ্ছে; সিটি নির্বাচনের কৌশলই সরকার ওই সময় ব্যবহার করতো। জনগণ ভোট বিএনপিকে দিলেও বিজয়ী ঘোষণা করা হতো সরকারি দলকে।

তৃতীয়ত. ৫ জানুয়ারির নির্বাচনের আগে পশ্চিমা বিশ্বের কিছু দেশের পাশাপাশি আন্তর্জাতিক মহলের বড় একটি অংশ চেয়েছেন বিএনপি নির্বাচনে অংশ নিক। কিন্তু ওই সময় বিভিন্ন ঘটনা তুলে ধরে তারা নির্বাচনে না যাওয়ার যৌক্তিকতা আন্তর্জাতিক মহলের কাছে তুলে ধরার চেষ্টা করেছে। সরকার ওই সময় তার আগে অনুষ্ঠিত পাঁচ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হওয়ার যুক্তি তুলে ধরেছে। বলেছে, আওয়ামী লীগের অধীনে নির্বাচন সুষ্ঠ হয় এটি তার উদাহরণ।

ফলে সিটি নির্বাচন নিয়ে সৃষ্ট বিতর্কে নির্দলীয় সরকারের দাবির পক্ষে যৌক্তিকতা ভবিষ্যতে আবারও সমর্থনযোগ্য করে তোলা যাবে বলে বিএনপি মনে করছে। দলটি ইতোমধ্যে নির্বাচন সম্পর্কে ঢাকাস্থ কূটনীতিকদের পাশাপাশি জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে তথ্য-উপাত্ত তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে।
-বাংলা ট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া