adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে স্ত্রীকে পাঠানো এক পাকিস্তানি ক্রিকেটারের কৌতুককর চিঠি

full_2119645557_1430153030ডেস্ক রিপোর্ট : আশা করি, তোমরা সকলে ভালো আছো। আমরাও আছি একরকম। জানোই তো, এই কদিন আগেই ঘটনা ঘটে গেছে। তোমরা নিশ্চয় টিভিতে দেখেছ…আমরা পর পর চার চারটা ম্যাচ হেরে গেছি। অন্য কোনো দেশের বিপক্ষে হারলে এটা হোয়াইটওয়াশ হতো। 
এখানে এভাবে হেরে গেলে ‘বাংলাওয়াশ’ বলে। আমরা ক্রিকেটকে যেমন ক্যাচ মিস, বাজে ফিল্ডিং ইত্যাদি দিয়েছি, বাংলাদেশ তেমনি দিয়েছে ‘বাংলাওয়াশ’। এ বহুত লজ্জার ঘটনা!
বাংলাওয়াশ মানে বাংলায় ধোলাই। অথচ আমাদের ইতিহাস বলে, আমরা এই বাংলাই চাইনি একসময়। আমাদের প্রাচীন নেতা জিন্নাহ সাহেব বহুত দূরদর্শী মানুষ ছিলেন। তিনি তখনই বুঝতে পেরেছিলেন কোনো একদিন এ রকম ঘটনা ঘটতে পারে। তাই তিনি সে সময়ই বলেছিলেন, বাংলা নয়, উর্দুই হবে একমাত্র রাষ্ট্রভাষা। হায়, তাই যদি হতো, তাহলে আজ আমাদের আর বাংলাওয়াশ হতে হতো না!
মনটা ভালো নেই। বাংলাওয়াশ হওয়ার পর মাথাটাও কাজ করছে না। স্কুলে–কলেজে থাকতে আমরা শিক্ষাসফরে যেতাম। বিভিন্ন দর্শনীয় স্থান দেখে নানা রকম শিক্ষা গ্রহণ করতাম। বাংলাদেশের এই সফরটাকেও আমাদের ‘শিক্ষাসফর’ মনে হচ্ছে। সফরের প্রথম দিন থেকেই ক্রিকেটের ওপর নানান শিক্ষা পেতে পেতে আমাদের দিন পার হচ্ছে। 

বাংলাদেশি খেলোয়াড়গুলো ব্যাটিংয়ে নামলে পিটিয়ে আমাদের বোলারদের তামাতামা বানিয়ে ফেলছে। আর বোলিংয়ের সময় আমাদের ব্যাটসম্যানদের দ–পাঁচটা রানও ঠিকমতো করতে দিচ্ছে না। আমাদের দলে এখন সবচেয়ে সুখী খেলোয়াড় টুয়েলভ ম্যান। হায়, আমি যদি টুয়েলভ ম্যান হতে পারতাম!
সফরে আসার আগে আমরা প্লেনের ভাড়া চেয়েছিলাম। ওরা তা দিয়েওছিল। কিন্তু প্লেনের কয়েকটা টিকিটের জন্য এমন নির্মমভাবে ওরা আমাদের হারাবে, আমরা ভাবিনি। টিম মিটিংয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, কোনো দিন কারও কাছে আমরা আর প্লেনের টিকিট চাইব না। আমাদের সকল দুশ্চিন্তা এখন দেশে ফেরত যাওয়া নিয়ে। ওরা আমাদের যাওয়ার টিকিট দেবে কি না, বুঝতে পারছি না। চাইতেও পারছি না…যদি অন্য কোনো ওয়াশ করে ফেলে! ভালো থেকো, আর বাচ্চাদের টিভির কাছে ঘেঁষতে দিয়ো না।

ইতি – তোমার ক্রিকেটার তমুক
সূত্র – বিডিলাইভ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া