adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন চাপে বিএনপি

tarique rahman - 4_62931_0ডেস্ক রিপোর্ট : ছোট ছেলে আরাফাত রহমান কোকোকে হারিয়েছেন খুব বেশিদিন হয়নি। এর মধ্যেই টানা তিন মাস চালিয়ে গেছেন হরতাল-অবরোধ কর্মসূচি। আন্দোলনের মাঠেও খুব বেশি সাফল্য ঘরে তুলতে পারেনি বিএনপি। এখন ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন। এ নিয়ে ব্যস্ত সময় কাটছে তাদের। নির্বাচনে দল সমর্থিত প্রার্থীদের অবস্থাও খুব বেশি যুৎসই নয়। সব মিলিয়ে খুব ভালো সময় পার করছেন না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, এ মন্তব্য দলের শীর্ষ নেতাদের।
এই পরিস্থিতিতে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল। এর সঙ্গে যুক্ত হয়েছে ডজনখানেক রাষ্ট্রদ্রোহ মামলা। দলের ভেতরে-বাইরে কথা আছে, বিভূঁইয়ে থেকে দল পরিচালনায় মূল ভূমিকায় আছেন তারেক রহমান। বিগত সময়ের আন্দোলন কর্মসূচি ও সিটি নির্বাচনে বিএনপির ভূমিকা কী হবে, এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসছে তার কাছ থেকে। বিএনপির ভবিষ্যত নিয়ন্ত্রক হিসেবেই মনে করা হয় তাকে। এখন তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড অ্যালার্ট ও রাষ্ট্রদ্রোহ মামলা চাঙ্গা করায় নতুন চাপে পড়তে যাচ্ছে বিএনপি। এ নিয়ে দুশ্চিন্তা শুরু হয়ে গেছে দলের মধ্যে। তবে আইন ও বিচার বিশেষজ্ঞরা বলছেন, রেড অ্যালার্ট মানে গ্রেপ্তারি পরোয়ানা নয়। এ রকম অনেকের বিরুদ্ধে থাকতে পারে। তার মানে এই নয় যে, তাকে গ্রেপ্তার করা হবে।
দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা মনে করছেন, বিএনপিকে রাজনৈতিকভাবে দুর্বল করে দেওয়ার জন্যই এই কৌশল বেছে নিয়েছে সরকার। দলের নেতৃত্বস্থানীয় প্রায় সব নেতা যখন মামলার বেড়াজালে আটকে বেকায়দায় আছেন তখন তারেক রহমান দলের হাল ধরেছেন। এখন তাকে দুর্বল করার জন্যই ইন্টারপোলের ভয় দেখানো হচ্ছে। সিটি নির্বাচনের আগে বিএনপির দলীয় মনোবল দুর্বল করে দিতে এই ‘অপকৌশল’ বেছে নিয়েছে ক্ষমতাসীন দল।
দলের স্থায়ী কমিটির অন্যতম সদস্য জমির উদ্দিন সরকারের মত, সরকার যখন রাজনৈতিকভাবে বিএনপিকে দুর্বল করতে পারছে না, তখন তারেক রহমানকে চাপে রেখে ফায়দা হাসিলের চেষ্টা চলছে। তিনি বলেন, ‘তারেক রহমান কোনো ফেরারি দাগি আসামি নন। তিনি আদালতের অনুমতি নিয়েই বিদেশে চিকিৎসার জন্য গেছেন। চিকিৎসা শেষ হলে দেশে ফিরবেন। এখন তার বিরুদ্ধে রেড অ্যালার্টের যে নাটক করা হচ্ছে তা শুধুমাত্র বিএনপিকে রাজনৈতিকভাবে চাপে ফেলার জন্যই।’
বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের এই নেতার অভিযোগ, অনেক ফেরারি আসামি বিদেশে পালিয়ে আছে। যাদের বিরুদ্ধে সাজাও ঘোষণা হয়েছে। অথচ সরকার তাদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করার ব্যাপারে কোনো আগ্রহ দেখাচ্ছে না, উল্টো রাজনৈতিক প্রতিপক্ষের প্রতি চড়াও হচ্ছে।
বিএনপির এসব অভিযোগকে থোরাই কেয়ার করছেন আওয়ামী লীগ নেতারা। তারা বলছেন, তারেক রহমানের ব্যাপারে যা হচ্ছে সব আইন মেনেই হচ্ছে। এটা আদালতের ব্যাপার। এ নিয়ে সরকারের কোনো মাথা ব্যথা নেই। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধে আদালতের পরোয়ানা রয়েছে। আওয়ামী লীগের জনসভায় ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার প্রধান আসামি হিসেবে তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি হয়েছে। এখানে রাজনীতির কিছু নেই। বিএনপি যখন দেখছে বিচার থেকে বাঁচার সব দুয়ার বন্ধ হয়ে আসছে তখন তারা নানা অভিযোগ দাঁড় করাচ্ছে।’ তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত গত কয়েক মাসে আন্দোলনের নামে যেভাবে পেট্রলবোমা মেরে মানুষ মেরেছে তারও বিচার হওয়া প্রয়োজন। এগুলোও হত্যাকাণ্ড। এই দায়ও বিএনপি-জামায়াত এড়াতে পারবে না।’
ইন্টারপোলের ওয়েবসাইটে বাংলাদেশের ৬১ জন তালিকাভুক্ত ব্যক্তির নাম রয়েছে। তালিকায় সবার শেষে তারেক রহমানের নাম, ছবি ও বিবরণ রয়েছে। তার আগে আছেন মানবতাবিরোধী অপরাধে দ- পাওয়া পলাতক আসামি আবদুল জব্বারের নাম।
ইন্টারপোলের ওয়েবসাইটে তারেক রহমান সম্পর্কে বিবরণে বলা হয়েছে, তার জন্ম ১৯৬৭ সালের ২০ নভেম্বর। তিনি বাংলা, ইংরেজি ও উর্দু ভাষা জানেন। এতে তারেক রহমানের উচ্চতাসহ শারীরিক বিবরণও আছে।
ইন্টারপোলের নোটিশে মামলার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। তবে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা করা হয়। এই গ্রেনেড হামলায় ২২ জন নিহত হন। আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কয়েক শ লোক আহত হন। ২০০৮ সালের ১১ জুন এ মামলায় ২২ জনকে আসামি করে সিআইডি প্রথম অভিযোগপত্র দেয়। পরে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এ মামলার অধিকতর তদন্ত করে ২০১১ সালের ৩ জুলাই তারেক রহমানসহ আরও ৩০ জনের বিরুদ্ধে স¤পূরক অভিযোগপত্র দেয় সিআইডি। মোট ৫২ আসামির মধ্যে তারেক রহমানসহ ১৯ জন পলাতক আছেন। আসামিদের তালিকায় আরও আছেন জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুতফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আবদুল হান্নান।
রেড অ্যালার্ট মানেই গ্রেপ্তারি পরোয়ানা নয় –
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ইন্টারপোলের রেড অ্যালার্ট জারি করা মানেই গ্রেপ্তারি পরোয়ানা নয়। পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এনামুল হক বলেন, ‘রেড অ্যালার্ট আর গ্রেপ্তারি পরোয়ানা বিষয় দুটির মধ্যে আকাশ-পাতাল ব্যবধান আছে। ইন্টারপোল এমন রেড অ্যালার্ট হাজার হাজার মানুষের নামে জারি করে।’ যোগাযোগ করা হলেও একই কথা জানিয়েছে ইন্টারপোল। কোনো অপরাধী বিদেশে পলাতক থাকলে ইন্টারপোল সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় ও অবস্থান নিশ্চিত করতে সদস্য দেশগুলোর পুলিশ বাহিনীকে সহায়তা করে। যাতে এক দেশের সরকার অপর দেশের সরকারের কাছে অপরাধীকে গ্রেপ্তার ও প্রত্যর্পণে ব্যবস্থা নিতে পারে। তাছাড়া আসামিকে গ্রেপ্তারে সংস্থাটি কোনো বাহিনী পাঠায় না বা কোনো দেশকে চাপও দিতে পারে না। তারা শুধু এ-সংক্রান্ত তথ্য ১৯০টি সদস্য দেশকে জানিয়ে থাকে।
বাংলাদেশের একটি রাজনৈতিক দলের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি হলেও তারেক রহমানের নাম ইন্টারপোলে ওঠায় বিষয়টি বিএনপির জন্য বিব্রতকর বলে মনে করেন পুলিশের সাবেক এক শীর্ষ কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘গ্রেপ্তারি পরোয়ানা না থাকায় ইন্টারপোল তারেক রহমানকে আটক করার কোনো উদ্যোগ নেবে না, তবে কারও বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি হওয়া মানে বিদেশে তার অপরাধী পরিচয়টিই মুখ্য হয়ে উঠবে।’
তবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন রেড অ্যালার্টের বিষয়ে দলের বক্তব্য তুলে ধরেন। এক সংবাদ সম্মেলনে আসাদুজ্জামান রিপন বলেন, ‘ইন্টারপোল রেড অ্যালার্ট জারি করে না। তারা সদস্য দেশের দেওয়া তথ্য প্রকাশ করে। বাংলাদেশ থেকে যে তথ্য পাঠানো হয়েছে, ইন্টারপোল তা প্রকাশ করেছে মাত্র। এর আগে সরকারের কয়েকজন মন্ত্রী বক্তব্য দিয়েছিলেন, ইন্টারপোলের মাধ্যমে তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচার করা হবে। এই রেড অ্যালার্ট তারই বহিঃপ্রকাশ। এটি সরকারের আরেকটি নাটক। এভাবে বিএনপিকে চাপে রাখা যাবে না।’
ভাবমূর্তি প্রশ্নের মুখে –
রাজনীতি বিশ্লেষকরা মনে করেন, বিএনপির শীর্ষস্থানীয় একজন নেতার নাম ইন্টারপোলের রেড অ্যালার্টের তালিকায় ওঠে আসার পর রাজনৈতিকভাবে কিছুটা অস্বস্তিতে পড়ছে বিএনপি। দেশের সাধারণ মানুষের মধ্যে যে ধারণা জন্ম নিয়েছে তা মোটেও ইতিবাচক নয়। দলের ও তারেক রহমানের ভাবমূর্তি এখানে প্রশ্নের মুখে।
দলীয় সূত্র জানায়, বিদেশে বসে দেশে বিএনপির কলকাঠি নাড়ছেন তারেক রহমান। তার কথাতেই সব হচ্ছে। ইতিপূর্বে তার বিভিন্ন সময়ের বক্তৃতা-বিবৃতিও সেই ইঙ্গিতও দিয়েছে। দলের নেতা-কর্মীরা তারেক রহমানের ভবিষ্যতের দিকে তাকিয়ে আছে। সবার মধ্যে এই ধারণা সহজেই আছে যে, ভবিষ্যৎ রাজনীতির নিয়ন্ত্রণ যাবে জিয়া পরিবারের এই উত্তরসূরির হাতে। এখন তার বিরুদ্ধে যদি কোনোভাবে আন্তর্জাতিকভাবে রাজনীতিতে নেতিবাচক ভাবমূর্তি গড়ে ওঠে তা মোটেও ভালো হবে না। তাছাড়া দেশের সাধারণ মানুষের মধ্যে তারেক রহমান সম্পর্কে যে ধারণা রয়েছে তাও পরিবর্তন হয়ে যাবে।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির যে প্রচারণা চালানো হয়েছে তাতে সিটি নির্বাচনে বিএনপির পক্ষে জনসমর্থনে নেতিবাচক প্রভাব ফেলবে। সরকার দল এখন ঘুরেফিরেই নির্বাচনী প্রচারণায় বিষয়টি তুলে আনছে। মানুষের প্রশ্নের মুখোমুখি দাঁড়াতে হচ্ছে বিএনপিকে। এটা কোনো রাজনৈতিক দলের জন্যই কাম্য নয়।
দলের তৃণমূল নেতা-কর্মীদের মধ্যেও তারেক রহমানের রেড অ্যালার্ট ও রাষ্ট্রদ্রোহ মামলা নিয়ে আছে নেতিবাচক ধারণা। দলের তরুণ নেতা-কর্মীদের মধ্যে এ নিয়ে দুশ্চিন্তা শুরু হয়ে গেছে। তারেক রহমানের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়েও ভাবনার শেষ নেই নেতা-কর্মীদের। এভাবে একের পর এক মামলার বেড়াজালে আটকে গেলে তারেক রহমানের দেশে ফেরা নিয়েও অনিশ্চয়তা আরও বাড়বে।
তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমানের দাবি, এসব অপকৌশল বা প্রচারণায় তারেক রহমানের ভাবমূর্তি ক্ষুণœ করা যাবে না। তিনি বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্র তো নতুন নয়। সরকার যখন দেখছে সামনে সিটি নির্বাচনে বিএনপি কোমর বেঁধেই নেমেছে তখন তারা বিচলিত হয়ে পড়েছে। নতুন করে বিএনপিকে দুশ্চিন্তায় ফেলতে এই পদক্ষেপ নিয়েছে। তবে এসবে বিএনপির কোনো ক্ষতি হবে না বলে আমি বিশ্বাস করি। কারণ সরকারের এসব ষড়যন্ত্র সম্পর্কে দেশের মানুষ অবগত আছে।’
চাঙ্গা হচ্ছে এক ডজন রাষ্ট্রদ্রোহ মামলাও –
দেশের বিভিন্ন থানা ও আদালতে তারেক রহমানের বিরুদ্ধে ১২টি মামলা বা সাধারণ ডায়েরির (জিডি) বিচারকাজ শুরু করার অনুমোদন দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত তিন মাসে সন্ত্রাসবিরোধী আইনে মামলা অনুমোদন দেওয়ার পাশাপাশি রাষ্ট্রদ্রোহ মামলার অনুমতি দেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সংশ্লিষ্ট সূত্র জানায়, লন্ডনে অবস্থানরত বিভিন্ন মামলায় পলাতক তারেক রহমান গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে এবং চলতি বছরের জানুয়ারি মাসে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে রাষ্ট্রবিরোধী, দেশের স্বাধীনতাবিরোধী বিভিন্ন বক্তব্য ও বিবৃতি দেন। বিদেশে অবস্থান করেই তিনি রাজধানী ঢাকাকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার জন্য দলের এবং ২০-দলীয় জোটের নেতা-কর্মীদের নির্দেশনা দেন। বিশেষ করে গত ৫ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেশব্যাপী লাগাতার অবরোধ কর্মসূচি ঘোষণার পর তারেক রহমান লন্ডনে বসে সারা দেশ থেকে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন করার জন্য দলীয় নেতা-কর্মীদের নির্দেশনা দেন। এ ছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে নানা রকম অপপ্রচার চালান এবং বক্তৃতা-বিবৃতির মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করেন। তার এসব বক্তব্য ও কর্মকা-কে রাষ্ট্রবিরোধী কার্যক্রম হিসেবে উল্লেখ করে দেশের বিভিন্ন এলাকায় মামলা ও জিডি করা হয়। এসব মামলা রাষ্ট্রদ্রোহ মামলা হিসেবে অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসে। সূত্র জানায়, জানুয়ারি থেকে চলতি মাস পর্যন্ত সময়ে এসব মামলা করা হয়েছে। এখন মন্ত্রণালয় এসব মামলার অনুমোদন দিচ্ছে।
তবে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, একই ঘটনায় এতগুলো মামলা সারা দেশে হলে তার বিচারকাজ কীভাবে হবে তা নিয়ে প্রশ্ন থেকে যায়। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ ব্যাপারে বলেন, এক ঘটনার জন্য একবারই বিচার হবে। কিন্তু ঘটনা অনেক। বিশেষ করে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার প্রধান আসামি তারেক রহমান। মূলত এটাকে কেন্দ্র করেই রেড অ্যালার্ট জারি হয়েছে। ইতিমধ্যে এসব মামলার অনুমোদনপত্র আদালত ও সংশ্লিষ্ট থানায় পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমোদন দেওয়া মামলাগুলোর মধ্যে ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা ও ১৮৬০ সালের দ-বিধির ১২৩-ক, ১২৪-ক, ১২০-বি, ১২১, ১২১-এ, ১২৪-এ, ২৯৫ ধারা অনুযায়ী মামলা হয়েছে।

তারেকের বিরুদ্ধে আরও যত অভিযোগ –
চারদলীয় জোট সরকার ক্ষমতায় থাকাকালে তারেক রহমানের বিরুদ্ধে বেপরোয়া দুর্নীতির অভিযোগ আছে। হাওয়া ভবন খুলে উন্নয়ন কাজে কমিশন বাণিজ্যের পাশাপাশি একুশে আগস্টের গ্রেনেড হামলায় জড়িত থাকার অভিযোগে মামলা আছে। দুর্নীতির একটি মামলায় তারেক রহমান খালাস পেলেও তার বিরুদ্ধে আপিল করেছে সরকার। আর একুশে আগস্টের মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আছে।
২০০৭ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুর্নীতির মামলায় গ্রেপ্তারকৃত তারেক রহমান পরের বছর চিকিৎসার জন্য প্যারোলে মুক্তি পেয়ে যুক্তরাজ্যে যান। চিকিৎসা শেষে তারেক রহমান ফিরবেন-বিএনপি এমন ঘোষণা দিলেও এখন পর্যন্ত তার দেশে ফেরার কোনো সিদ্ধান্ত হয়নি। লন্ডনে থেকেও বিএনপির রাজনীতির কলকাঠি তিনিই নাড়ান বলে জানিয়েছে দলের সূত্র। খালেদা জিয়ার পর তারেক রহমানকেই বিএনপির ভবিষ্যৎ নিয়ন্ত্রক বলে মনে করা হয়। এই অবস্থায় ইন্টারপোলের তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি বিএনপির জন্য এক বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। – সাপ্তাহিক এই সময়-এর সৌজন্যে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া