adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়িতে হামলার প্রতিবাদে বুধবার হরতাল

-বিএনপি1-e1420272048962নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে বুধবার ঢাকা-চট্টগ্রাম বাদে সারাদেশে হরতাল ডেকেছে বিএনপি। একইসঙ্গে মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচিরও ডাক দেয়া হয়েছে। হরতালের মতো বিক্ষোভেও আওতামুক্ত থাকবে ঢাকা-চট্টগ্রাম মহানগরী।
সিটি নির্বাচনের জন্য ঢাকা-চট্টগ্রাম মহানগরীকে এসব কর্মসূচির আওতামুক্ত রাখা হয়েছে। সোমবার রাত পৌনে ৮টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।
হরতালের ঘোষণা আসার মিনিট দশেকের মধ্যেই বিজয়নগর মোড়ে পরপর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। ঘটনাস্থল থেকে দুজনকে আটকও করে পুলিশ।
এরআগে বিকেলে কাওরান বাজারে নির্বাচনী প্রচারণায় বের হয়ে হামলার শিকার হয় খালেদা জিয়ার গাড়িবহর। এ সময় বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর চালানো হয়। এতে খালেদা জিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্য ও সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হন। আজ খালেদা জিয়ার গাড়িবহরে সরকারি কোনো নিরাপত্তা ছিল না। নিজস্ব নিরাপত্তাবাহিনী এবং কিছু দলীয় নেতাকর্মী তার সঙ্গে ছিলেন।

বেগম জিয়ার গাড়িবহরে এই হামলার ঘটনার জন্য সরকারকে দায়ী করে মওদুদ বলেন,  ‘আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই সরকার এ ধরনের ফ্যাসিবাদী ও সন্ত্রাসী তাণ্ডবের আশ্রয় গ্রহণ করেছে। এটি সরকারের দূর্বলতারই প্রতিফলন।
গতকাল রোববারও উত্তরায় নির্বাচনী প্রচারণায় বের হয়ে যুবলীগ-ছাত্রলীগ কর্মীদের বাধার মুখে পড়তে হয় বেগম জিয়াকে। সেদিন তাকে উদ্দেশ করে কালো পতাকা দেখিয়েছিলেন সরকারসমর্থকরা। বাধার মুখে নর্থ টাওয়ারের সামনে বেগম জিয়াকে বহনকারী গাড়িটিকে ঘুরেও যেতে হয়েছিল।
দশম জাতীয় সংসদ নির্বাচনের বছরপূর্তিকে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক উত্তাপের মধ্যে ৫ জানুয়ারি সমাবেশ করতে পল্টন যেতে চেয়ে পুলিশের বাধায় ব্যর্থ হয়ে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন বেগম জিয়া; যা আজো চলছে। জানুয়ারির শেষের দিক থেকে অবরোধের সঙ্গে যুক্ত হয় হরতালও। হরতালের মধ্যেই ১৫ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণে শেষ হয় এসএসসি পরীক্ষা। পরবর্তীতে সিটি নির্বাচনের হাওয়ায় রাজনৈতিক উত্তাপ কিছুটা কমে এলে ও এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে হরতাল থেকে সরে আসে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া