adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ হাজার বছর আগে মানুষের মাংস মানুষ খেতো

skull news limon_62544ডেস্ক রিপোর্ট : বিজ্ঞানীরা ইংল্যান্ডের সোমারসেটের গুহার উপর গবেষণা চালিয়ে দেখেছে, আজ থেকে ১৫ হাজার বছর আগে সেখানকার মানুষ একে অপরের মাংস খেত এবং যার মাংস খেত তার দেহের অন্যান্য অঙ্গও অপচয় করত না।
ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম অ্যান্ড ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একটি গবেষক দল এই গবেষণায় আধুনিক কার্বন-ডেটিং প্রযুক্তি ব্যবহার করেছে। বিশেষজ্ঞরা ১৮৮০ সাল থেকে এসব গুহায় বসবাসকারী প্রাচীন মানুষের পড়ে থাকা সব জিনিস সম্পর্কে জানতেন।
কিন্তু নতুন এই গবেষণায় দেখা গেছে, ওখানে পড়ে থাকা প্রত্যেকটি হাড় বলে দেয় ওখানে আগেকার মানুষের মধ্যে নরমাংস খাওয়ার প্রথা চালু ছিল।
এই গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষক ড. সিলভিয়া বেলো বলেছেন, সব হাড়ে চিবানোর নমুনা পাওয়া গেছে।
ওখানে পড়ে থাকা বেশিরভাগ দেহাবশেষে মচকানো ও আঁচড়ের দাগ দেখা গেছে। এই চিহ্ন বলে দিচ্ছে, যাতে সহজেই মানুষের দেহ গুহার মধ্যে নিয়ে যাওয়া যায় এজন্যে মচকানো হতো।
ড. বেলো বলেছেন, একটি খুলিতে বেশি মচকানো আ আঁচড়ের দাগ পাওয়া যায়নি। কারণ তারা ওই মাথার খুলি দিয়ে স্কাল কাপ বানাতে চেয়েছিল। তারা এটি বানানোর জন্যে অনেক সতর্কতা অবলম্বন করত।
ইউনিভার্সিটি কলেজ লন্ডনের প্রতœতাত্ত্বিক সাইমন পারফিট বলেছেন, ইউরোপে নরমাংস খাওয়ার প্রচলন ছিল তার প্রমাণ আগেই ছিল। এটি আরও নতুন তথ্য দিলো।
এ বিষয়ে আরও গবেষণা করলে বোঝা যাবে সেটি কোনও ধর্মীয় প্রথা ছিল না এটি ওই সময়ে সব ধরনের মানুষের মধ্যে প্রচলিত ছিল।
নৃবিজ্ঞানী প্রফেসর ক্রিস স্ট্রিঞ্জার বলেছেন, যদিও ওই সময়ে মানুষকে মেরে ফেলার ধরনের মধ্যে পার্থক্য ছিল তারপরও বোঝা যায় ওই সময়ের মানুষের আকৃতি আমাদের মতই ছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া