adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তারেকের বিরুদ্ধে ইন্টারপোলের নোটিশ অযৌক্তিক’

1429067261e2wkngdiডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা ও হত্যার অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল।
তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি হওয়ার বিষয়ে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেন, খবরটা আমি বিভিন্ন টেলিভিশনের স্ক্রলে দেখেছি। বিষয়টা আমার কাছে অ্যাবসার্ড (অযৌক্তিক) মনে হচ্ছে। সে তো ইংল্যান্ডেই আছে। ধরতে চাইলে সেখান থেকেই তাকে ধরতে পারে। তাকে ধরতে ইন্টারপোলকে কেন নোটিশ দিতে হবে? আমার কাছে পুরো বিষয়টাই ফলস বলে মনে হচ্ছে।

গতকাল আন্তর্জাতিক পুলিশ সংস্থাটির ওয়েবসাইটে বাংলাদেশের পক্ষ থেকে নোটিশ জারি করা পলাতক ব্যক্তিদের তালিকার একেবারে শেষে তাঁর নাম দেখতে পাওয়া যায়। সেখানে তাঁর শারীরিক গঠন, চোখ, চুলের রং, কয়টি ভাষা জানেন সেসব তথ্যও দেওয়া হয়েছে।

লন্ডনে অবস্থানরত তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে বেশ আগে থেকেই চেষ্টা করছে সরকার। এ বছরের শুরুতেও এক দফা উদ্যোগ নিয়েছিল সরকার। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর কাছে একটি চিঠি দেন। এতে তারেকের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা থাকার কথা উল্লেখ করা হয়। বলা হয়, লন্ডনে অবস্থান করেও বিভিন্ন ধরনের উসকানিমূলক বক্তব্য দিয়ে ও নির্দেশনা দিয়ে তিনি বাংলাদেশের পরিস্থিতি অস্থিতিশীল করে তুলছেন।

এই চিঠি পাঠানোর প্রায় তিন মাস পর তারেক রহমানকে গ্রেপ্তারে রেড নোটিশ জারি করল ইন্টারপোল। সংস্থাটির বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) প্রধান পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, আমরা তিন-চার মাস আগেই ইন্টারপোলে রিকোয়েস্ট (অনুরোধ) পাঠিয়েছিলাম।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না। তাই এ বিষয়ে কোনো মন্তব্য করতে পারব না।

ইন্টারপোল রেড নোটিশের মাধ্যমে ওয়ান্টেড ব্যক্তিদের অবস্থান জানা এবং গ্রেপ্তারের চেষ্টা করে। আর এর লক্ষ্য থাকে ওই ব্যক্তিরা যে দেশে দোষী সাব্যস্ত, সেই দেশে প্রত্যর্পণ বা এ ধরনের আইনি ব্যবস্থা নেওয়া।

তবে সংস্থাটির গঠনতন্ত্রের ৩ নম্বর অনুচ্ছেদে বলা আছে, কোনো রাজনৈতিক, সামরিক, ধর্মীয় অথবা জাতিগত ব্যক্তিত্বের (ক্যারেকটার) ক্ষেত্রে এ সংস্থার কোনো ধরনের হস্তক্ষেপ বা কার্যক্রম চালানো কঠোরভাবে নিষিদ্ধ। সে ক্ষেত্রে তারেক রহমানের মতো রাজনৈতিক ব্যক্তির বিরুদ্ধে রেড নোটিশ নিয়ে প্রশ্ন উঠেছে।
এ প্রসঙ্গে তারেক রহমানের আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বলেন, অনেক সময় সরকার জনগণকে বিভ্রান্ত করার জন্য এ রকম করে থাকে। তবে পুরো বিষয় নিয়ে জেনেশুনে আগামীকাল বিস্তারিত মতামত জানাতে পারব।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আজম খান বলেন, ইন্টাপোল যে রেড এলার্ট প্রকাশ করেছে তা ওয়েবসাইট পর্যন্তই সীমাবদ্ধ থাকবে। এতে লন্ডনে সকল বাংলাদেশিদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়বে।
তিনি বলেন, ইন্টারপোলের কাজ হচ্ছে পলাতক কোনো আসামিকে দৃশ্যমান করা। কিন্তু তারেক রহমান আদালতের অনুমতি নিয়ে লন্ডনে চিকিৎসাধীন আছেন। সেখানকার বিভিন্ন জায়গায় প্রকাশ্যে সভা সমাবেশও করছেন। যদিও উচ্চ আদালতের নির্দেশে তার বক্তব্য বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশ করা হচ্ছে না। ইন্টারপোলের এ ধরনের কর্মকাণ্ড গণতান্ত্রিক প্রক্রিয়াকে বিব্রত করবে।
উল্লেখ্য বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের বিরুদ্ধে ২১ আগস্ট গেনেড হামলা, মানি লন্ডারিং, রাষ্ট্রদ্রোহসহ বিভিন্ন অভিযোগে অন্তত ১৫টি মামলা রয়েছে। তবে ইন্টারপোলের নোটিশে শুধু আওয়ামী লীগের জনসভায় হ্যান্ড গ্রেনেড বিস্ফোরণ ও হত্যা মামলার অভিযোগের কথা বলা হয়েছে।
২০০৮ সালে চিকিতসা নিতে বাংলাদেশ ছাড়েন তারেক রহমান। এর পর থেকে তিনি যুক্তরাজ্যে বসবাস করছেন। সেখানে ভিসার মেয়াদ শেষ হলেও রাজনৈতিক আশ্রয় নিয়ে পরিবারসহ সেখানেই রয়েছেন তিনি। তবে বিভিন্ন সময়ে যুক্তরাজ্য বিএনপির নানা অনুষ্ঠানে বক্তব্য দিয়ে সমালোচিতও হয়েছেন কয়েকবার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া