adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশজুড়ে কামারুজ্জামানের গায়েবানা জানাজায় মানুষের ঢল

1428859957ctg_janajaডেস্ক রিপোর্ট : রাজধানী ঢাকাসহ সারাদেশে জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। এসব জানাযায় হাজার হাজার মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে শনিবার রাত সাড়ে ১০টায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে কামারুজ্জামানের রায় কার্যকর করা হয়। কড়া নিরাপত্তায় ভোর ৫টার দিকে শেরপুরে নিজের প্রতিষ্ঠিত এতিমখানার সামনে তার দাফন হয়।
এরআগে মাদ্রাসা প্রাঙ্গনে ফজরের আজানের আগে কামারুজ্জামানের আত্মীয়-স্বজনদের উপস্থিতিতে নামাজে জানাজা পড়ানো হয়। জানাজার নামাজ পড়ান কামারুজ্জামানের বোনের মেয়ের জামাই এবং ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল হামিদ। জানাজায় তিন কাতারে অন্তত ৫০ জন আত্মীয়-স্বজন অংশ নেন।

তবে ভোর পার হতেই কামারুজ্জামানে কবর জিয়ারতে স্থানীয়দের ঢল নামে। কয়েক দফায় গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। দিনভর জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মী ছাড়াও বিপুল সংখ্যক লোকজনকে তার কবর জিয়ারত করতে দেখা যায়।

রোববার বাদ যোহর রাজধানীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামী কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ডা. রেদওয়ানউলৱাহ শাহেদী।
বাদ জোহর রাজধানীর মগবাজারে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় অফিস মসজিদে কামারুজ্জামানের জন্য গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। এতে অফিসের কর্মকতা-কর্মচারী, এলাকাবাসী ও মুসল্লিরা অংশ নেন।

সকাল ৭টায় বাংলাদেশ জামায়াতে ইসলামী দক্ষিণ খান থানার উদ্যোগে ফায়দাবাদ গণকবরস্থান মসজিদে গায়েবানা জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। জানাজার নামাজে ইমামতি করেন থানা দক্ষিণখান থানা জামায়াতের সেক্রেটারি মনিরুল হক।

কামারুজ্জামানের আত্মার মাগফেরাত কামনায় বাদ আছর রাজধানীর খিলক্ষেতের নিকুঞ্জের মসজিদে এক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, জামায়াতের ঢাকা মহানগর মজলিশে শুরা সদস্য কবির আহম্মেদ মিঠু, খিলক্ষেত থানা জামায়াতের আমির আবদুল মান্নান পান্না প্রমুখ।

এছাড়া রাজধানীর তেজগাঁও, মুগদা ও বিমানবন্দর থানায় গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয় এবং বংশাল থানা জামায়াত ও ঢাকা মহানগর পশ্চিম ছাত্রশিবির দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। ধানমন্ডি, মগবাজার এবং রায়েরবাগে বিক্ষোভ মিছিল করে জামায়াত-শিবির নেতাকর্মীরা।

ঢাকার বাইরে কামারুজ্জামানের সবচেয়ে বড় গায়েবানা জানাজা বাদ আছর চট্টগ্রামের ঐতিহাসিক প্যারেড ময়দানে অনুষ্ঠিত হয়। এতে নেতাকর্মীদের পাশপাশি বিপুল সংখ্যাক সাধারণ মানুষও শরিক হন। (ছবিতে জানাজার জনসমাগমের একাংশ)

সিলেটেও জনসাধারণের ব্যাপক অংশগ্রহণে সিটেল আলিয়া মাদ্রাসা মাঠে কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার শুরুর আগে বক্তব্য রাখেন জামায়াত নেতারা। (ছবিতে জানাজায় অংশ নেয়াদের চিত্র)

বাদ আসর ময়মনসিংহ শহর জামায়াতের উদ্যোগে শহরের জামিয়া ইসলামীয়া মাদ্রাসায় উক্ত গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ময়মনসিংহ জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি মাওলানা মোজাম্মেল হক আকন্দ।
এছাড়া রাজশাহী, রংপুর, গাজীপুর, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা, কুষ্টিয়া, মৌলভীবাজার, নরসিংদী, নাটোর, নারায়ণগঞ্জ, ঢাকার কেরানীগঞ্জ ও হবিগঞ্জের নবীগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় গায়েবানা জানাজা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া