adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দল হিসেবে যেমন জিতেছি, তেমন দল হিসেবেই হেরেছি, বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক : তৃতীয় দিন বিরাট-পূজারা জুটি যখন মাঠ ছাড়ছে তখন ভারতীয় সমর্থকদের মনে একটা আশা জাগতে শুরু করেছিল। চতুর্থ দিন বিরাট-পূজারা যদি একটা লম্বা পার্টনারশিপ গড়তে পারে আর রাহানে-পন্থ-জাদেজারা সঙ্গ দিতে পারে তাহলে ইংল্যান্ডকে আবার চাপে ফেলা যাবে। কিন্তু ভারতীয় সমর্থকদের স্বপ্ন আর লিডসের ২২ গজের লড়াইয়ের মাঝে দাঁড়িয়ে ছিলেন ইংলস্যান্ডের পেসাররা।

চতুর্থ দিনের শুরু থেকে তাসের ঘরের মত ভেঙে গেল ভারতীয় ব্যাটিং। লাঞ্চ পর্যন্তও গড়াল না ম্যাচ। পূজারা-কোহলি-পন্থ সবাই রবিনসনের বলে ঘায়েল। দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়ে ম্যাচের সেরা রবিনসন।

এই হার নিয়ে কী বলছেন ভারত অধিনায়ক? তার সোজা কথা, দল হিসেবে যেমন আমরা জিতি, তেমনই দল হিসেবে হারতে হয়েছে। একটা ম্যাচ হারলে কি হয় আমরা জানি। তাই কোনও একটা ইস্যু তুলে এই হারকে দেখতে চাই না। আর বাইরে কে কি বলল সেটা নিয়েও মাথা ঘামাতে চাই না। ব্যাটিং ইউনিট হিসেবে আমরা ব্যর্থ এটাই ম্যাচ হারের একমাত্র কারণ।

টিম কম্বিনেশন নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। বিশেষজ্ঞদের মতে একজন বাড়তি ব্যাটসম্যান থাকলে ভারতের কিছুটা সুবিধে হত। দলে ব্যালেন্স থাকত। বিরাটের জবাব, ব্যালেন্স নিয়ে আমরা ভাবি না। কারণ হয় ম্যাচ বাঁচানোর জন্য ঝাঁপাতে হয়, না হলে ম্যাচ জেতার জন্য ঝাঁপাতে হয়। সম সংখ্যক ব্যাটসম্যান নিয়ে আমরা আগেও ম্যাচ ড্র করেছি। ব্যাটিং অর্ডারে প্রথম ছয় বা সাতজন যদি কিছু করতে না পারে তাহলে আরও একজন থাকলে ম্যাচ বাঁচিয়ে দিত তার গ্যারেন্টি কোথায়।

ম্যাচ হারলেও বিরাটকে স্বস্তি দিয়ে ফর্মে ফিরেছেন চেতেশ্বর পূজারা। পূজির খারাপ ফর্ম নিয়ে মোটেও চিন্তায় ছিলেন না তারা। বরং ভরসা রেখেছিলেন নাম্বার থ্রি-র প্রতিভার ওপর। সমালোচকদের জবাব ভারত অধিনায়কের। – টিভি৯ বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া