adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোটা মানুষের জন্যে সুখবর!

1428672842Fat-1ডেস্ক রিপোর্ট : আপনি যদি কিছুটা মোটা হয়ে থাকেন তাহলে আপনার জন্যে একটা সুখবর দিচ্ছেন বিজ্ঞানীরা। তাদের নতুন একটি গবেষণায় বলা হচ্ছে মধ্য ও বৃদ্ধ বয়সে আপনি মোটা হলে আপনার স্মৃতিলোপ পাওয়ার ঝুঁকি কমে যেতে পারে।
ব্রিটেনে মধ্য বয়সী ( ৫৫ কিম্বা তারচেয়েও বেশি) প্রায় কুড়ি লাখ মানুষের ওপর এই গবেষণাটি চালানো হয়েছে। এতে সময় লেগেছে প্রায় ২০ বছর। এই বিষয়ে এতো বড়ো আকারের গবেষণা এটাই প্রথম।
গবেষণার ফলাফলে বিজ্ঞানীরা বিস্ময় প্রকাশ করেছেন। গবেষণায় দেখা গেছে, জীবনের শেষের দিকে যাদের ওজন কম, মোটা লোকদের তুলনায় তাদের স্মৃতিলোপ পাওয়ার আশঙ্কা বেশি। ফলাফলে বলা হচ্ছে, কম ওজনের লোকজনের স্মৃতিলোপ পাওয়ার ঝুঁকি ৩৯ শতাংশ। কিন্তু বেশি ওজনের লোকদের জন্যে এই ঝুঁকি ১৮ শতাংশ আর অতিরিক্ত মোটা লোকদের জন্যে তা ২৪%।

বর্তমান কালে এই স্মৃতিলোপ পাওয়া মানুষের সংখ্যা ক্রমশই বাড়ছে। ধারণা করা হয় ২০৫০ সালের মধ্যে স্মৃতিভ্রষ্ট মানুষের সংখ্যা দাঁড়াবে প্রায় সাড়ে ১৩ কোটি। এই রোগের এখনও কোনো কার্যকরী চিকিৎসা আবিষ্কৃত হয়নি। বিশ্লেষকরা বলছেন, এই ফলাফল সবার জন্যেই বিস্ময়ের। তবে এটাও ঠিক যে বিজ্ঞানীরা এবিষয়ে অনেক প্রশ্নই অমীমাংসিত রেখেছেন। সূত্র : বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া