adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১৪ কোটি টাকায় ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানি করছে সরকার

ureaডেস্ক রিপোর্ট : দেশে সারের মজুদ বাড়াতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে সৌদিআরব থেকে ২৫ হাজার টন ও কাতার থেকে বাকি ২৫ হাজার টন সার আমদানি করা হবে। এ জন্য মোট ব্যয় হবে ১১৪  কোটি ৩৯ লাখ ৮০ হাজার টাকা।
 
এর মধ্যে সৌদি আরব থেকে ২৫ হাজার টন সার আমদানি করতে ব্যয় হবে ৫৪ কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা। আর কাতার থেকে ২৫ হাজার টন আমদানি করতে ব্যয় হবে ৫৭ কোটি ৪২ লাখ টাকা।   বৈঠকে সার ক্রয়ের দুটি প্রস্তাবসহ মোট নয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিািট।
 
বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোশাররফ হোসাইন ভূইঞাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বৈঠকে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলো তুলে ধরেন।
সূত্র জানায়, ২০১৫-১৬ অর্থবছরে দেশে ইউরিয়া সারের মোট চাহিদা নির্ধারণ করা হয়েছে ২৮ লাখ টন। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাট্রিজ করপোরেশন (বিসিআইসি) এর নিয়ন্ত্রণাধীন সার কারখানাগুলোর সম্ভাব্য উৎপাদন সাড়ে ১২ লাখ টন ধরে চাহিদাকৃত ইউরিয়া সারের ঘাটতি মোকাবেলায় ১৩ লাখ ৫৫ হাজার টন ইউরিয়া সার আমদানির ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রাষ্ট্রীয় পর্যায়ে সরাসরি চুক্তির মাধ্যমে তিনটি দেশ থেকে এ ইউরিয়া সার আমদানি করা হয়ে থাকে। এর মধ্যে সৌদিআরব থেকে ১ লাখ ৫ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া ও ২ লাখ টন বাল্ক গ্রানুলার ইউরিয়া আমদানির পরিকল্পনা অংশ হিসেবে এ সার আমদানি করা হবে। একই ধরনের চুক্তির আওতায় কাতার থেকেও ইউরিয়া সার আমদানি করা হবে।
 
মোস্তফিজুর রহমান বলেন, সৌদিআরবের সঙ্গে চুক্তি অুনযায়ী প্রস্তাবিত ২৫ হাজার টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সারের প্রতি টনের দাম ২৮০ দশমিক ৫০ ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ৫৪ কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা ব্যয় হবে।
 
রাষ্ট্রীয় চুক্তির আওতায় কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রো-কেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি’ থেকে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এ জন্য ব্যয় হবে ৫৭ কোটি ৪২ লাখ টাকা।
 
তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগের ‘বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্র প্রকল্প’-এর আওতায় ডিজাইন ও সুপারভিশন পরামর্শক (প্যাকেজ নং ডি-৩.২/এসডি-১) নিয়োগ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে নিয়োগ পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কেভি অব সিডিএম স্মিথ ইনকরপোরেশন এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট লিমিটেড বাংলাদেশ। এ জন্য ব্যয় হবে ১০২ কোটি ৩১ লাখ টাকা।
 
তিনি আরো বলেন, ‘পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২’-এর দ্বিতীয় সংশোধিত কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন ‘ক্যাপাসিটি ডেভেলপমেন্ট : প্রকিউরমেন্ট, কোর কম্পিটেন্স প্রোগ্রাম (প্যাকেজ নং এস-৩-এ)’ শীর্ষক চুক্তির ভেরিয়েশন প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে।  প্রকল্পের ব্যয় বাড়বে ৬ কোটি ৩৫ লাখ টাকা। ফলে মোট ব্যয় হবে ২৬ কোটি ২৩ লাখ টাকা।
 
বৈঠকে মতলবে ধনাগোদা নদীর ওপর মতলব সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ-১-এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় অ্যাপ্রোচ সড়কসহ ৩০৪ দশমিক ৫১ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণ করতে ব্যয় হবে ৫০ কোটি ৬৫ লাখ টাকা। রানা বিল্ডার্স (প্রাইভেট) লিমিটেড ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে।
 
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত এ সচিব বলেন, বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘কোস্টাল এমবাঙ্কমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট ফেজ-১’-এর আওতায় পোল্ডার ৩২, ৩৩, ৩৫/১ ও ৩৫/৩-এর পুনর্বাসন, পুন:নির্মাণ ও আধুনিকায়ন; আইডিএ ক্রেডিট নং -৫২৮০-বিডি অ্যান্ড পিপিসিএর গ্র্যান্ট নং টিএফ-০১৪৭১৩ (প্যাকেজ নং সিইআইপি-১/ ডব্লিউ-০১)-এর দরপত্র মূল্যায়ন প্রতিবেদন অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করতে মোট ব্যয় হবে ৬৯৬ কোটি ৯১ লাখ টাকা। চীনের দ্যা ফাস্ট ইঞ্জিনিয়ারিং ব্যুরো অব হেন ওয়াটার কনজারভেন্সি নামের একটি প্রতিষ্ঠান ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে।
 
বৈঠকে বিএডিসির রাষ্ট্রীয় চুক্তির আওতায় বাল্ক এমওপি সারের রিসিভার্স ও পরিবহণ ঠিকাদার নিয়োগের েেত্র ইতোপূর্বে অনুমোদিত গড় দরের পরিবর্তে গুদাম ভিত্তিক স্বতন্ত্র পরিবহণ দর অনুযায়ী প্রকৃত পরিবহণ খরচের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 
অতিরিক্ত সচিব বলেন, রাষ্ট্রীয় চুক্তির আওতায় বিএডিসি কর্তৃক পরিবহণ ঠিকাদারের সঙ্গে সম্পাদিত চুক্তির আওতায় ২০১২-১৩, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থবছরে আমদানিকৃত বাল্ক এমওপি সার বিএডিসির বিভিন্ন গুদামে পরিবহণসহ অন্যান্য কাজের জন্য মনোনিত ‘রিসিভার্স ও পরিবহণ’ এজেন্টের ব্যয় নির্বাহ বাবদ ইতোপূর্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদিত ব্যয় ২৪৮ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার টাকার পরিবর্তে স্বতন্ত্র গুদাম ভিত্তিক মোট প্রকৃত খরচ ৪০৪ কোটি ৭৪ লাখ ৬৮ হাজার টাকা ব্যয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া