adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোসল না করিয়ে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করতে বললেন কামারুজ্জামান

1428681881Kama-1নিজস্ব প্রতিবেদক : সবার দৃষ্টি এখন কামারুজ্জামানের দিকে। তার শেষ ইচ্ছে নিয়েও জানার আগ্রহের কমতি নেই দেশবাসির। জীবনের শেষ দুটি ইচ্ছা প্রকাশ করেছেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কামারুজ্জামান। তার শেষ দুটির ইচ্ছার একটি হচ্ছে- লাশ গোসল না করিয়ে যেন পরিবারের কাছে হস্তান্তর করা হয়।
ইসলামে কেউ শহিদ হলে তাকে গোসল না করিয়ে কাফনের কাপড় ছাড়াই দাফন করার বিধান রয়েছে। শহিদের গায়ের কাপড়ই তার কাফনের কাপড়। তাহলে কামারুজ্জামানও কি শহিদদের অন্তর্ভূক্ত হবেন? তাকেও কি গোসল না করিয়ে দাফনের কাপড় ছাড়াই দাফন করা হবে?
আদালতের রায়টি কার্যকর হলে তার মৃত্যুকে কোন মৃত্যুতে আখ্যায়িত করবেন দেশের মুফতিরা? এসব কথা বলেছেন দেশের কয়েকজন ফেকাহ বিশেষজ্ঞ।

রাজধানীর জামিয়া শরইয়্যাহ মালিবাগ মাদরাসার মুহাদ্দিস মাওলানা আবুল ফাতাহ ইয়াহইয়া কামারুজ্জামান সম্পর্কে বলেন, কে শহিদ হবেন আর কে শহিদ হবেন না কোনো ব্যক্তি বলার অধিকার রাখে না। সেটা একান্তই আল্লাহ তালার সিদ্ধান্ত। তবে শহিদ দাবি করার সকলের অধিকার রয়েছে।
তবে কামারুজ্জামানের সাথে যেহেতু রাজনৈতিক সম্পর্ক যুক্ত রয়েছে এ ক্ষেত্রে মাসআলা একটু ভিন্ন। তিনি যদি ক্ষমতার জন্য রাজনীতি করে থাকেন তাহলে তিনি শহিদের অন্তর্ভূক্ত নন। আর যদি আল্লাহর দীন প্রতিষ্ঠার জন্য রাজনীতি করে থাকেন তাহলে তাকে শহিদ বলা যেতে পারে।
তবে তার ক্ষেত্রেও প্রকৃত শহিদের বিধান প্রযোজ্য হবে না, সাধারণ মানুষের মতোই কাফন দাফনের ব্যবস্থা করতে হবে। যিনি রণাঙ্গনে শহিদ হন তার ক্ষেত্রেই শুধুমাত্র গোসল ও কাফন ছাড়াই দাফন করার বিধান ইসলামে রয়েছে বলে ইসলামি এই চিন্তাবিদ জানান।
এ সম্পর্কে জামিয়াতুল আজিজ আল ইসলামিয়া মাদ্রাসার সহকারী শিক্ষাসচিব মুফতি মীকাঈল হুসাইন জানান, প্রকৃত শহিদকে গোসল ব্যতিত কাফনের কাপড় না পরিয়ে তার গায়ের রক্তমাখা জামা কাপড়সহ দাফন করার বিধান রয়েছে। কারণ তিনি কেয়ামতের দিন তার রক্তমাখা কাপড়সহ উঠবেন। তার রক্তমাখা কাপড়ই সাক্ষ্য প্রদান করবে বান্দা আল্লাহর জন্য, আল্লাহর রাস্তায় জেহাদ করেছেন। হাদিস দ্বারাও তা প্রমাণিত হয়েছে বলে মীকাঈল হুসাইন জানান।

হান্নাদ রহ. আব্দুল্লাহ ইবন ছা-লাবা রা. থেকে বর্ণনা করেন, “রাসুলুল্লাহ সা. উহুদের শহিদদের সস্পর্কে বলেছিলেন, তাদেরকে স্বীয় রক্তসহ ঢেকে দাও। কেননা যেকোন ক্ষত যা আল্লাহর রাস্তায় হয়; কিয়ামতের দিন সেখান থেকে রক্ত প্রবাহিত হবে। তার রং হবে রক্তের কিন্তু তার সুগন্ধি হবে মেশক’র সুগন্ধির ন্যায়।” তবে মুফতি মিকাঈল হুসাইন জানান, কামারুজ্জামানের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না। কারণ তিনি প্রকৃত শহিদ নন। যদি তিনি শহিদ হয়ে থাকেন তিনি শহিদের সওয়াব পাবেন।
রাজধানীর মিরপুর দারুল উলূম আকবর কমপ্লেক্স মাদরাসার মুফতি হানিফ হুসাইন বলেন, কামারুজ্জামান শহিদের অন্তর্ভূক্ত হবেন কিনা এ বিষয়টি নিয়ে জটিলতা রয়েছে। তবে তিনি যদি প্রকৃত অপরাধী হয়ে থাকেন তাহলে শহিদ হিসেবে গণ্য হবেন না। আর যদি অপরাধী না হয়ে থাকেন তবে শহিদের মর্যাদা ও সওয়াব পাবেন তবে তাকে প্রকৃত শহিদ বলা যাবে না। তাকে গোসল করিয়ে ও কাফনের কাপড় পরিয়ে দাফন করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া