adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজধানীতে সন্ত্রাসীদের স্থান নেই: বেনজীর

image_64551_0ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ বলেছেন, আমরা রাজধানীতে বোমাবাজ, অগ্নিসংযোগকারী ও সংখ্যালঘুদের ওপর হামলাকারী সন্ত্রাসীদের দেখতে চাই না। যারা মানুষ পুড়িয়ে মারে, সংখ্যালঘুদের ওপর হামলা চালায় এই সমাজে তাদের কোনো প্রয়োজন নেই। এ ধরনের গুটি কয়েক সন্ত্রাসী সমাজের জন্য ক্ষতিকর, এরা সমাজকে কখনই ভালো কিছু দিতে শিখেনি। শিখেছে শুধু ধ্বংসাত্মক কার্যকলাপ। সময় পাল্টে গেছে, জনতাই পুলিশ, পুলিশই জনতা। আর তাই একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে রাজনীতির লেবাস দিয়ে অপরাধকে আড়াল করা যাবে না। যারা এ ধরনের কর্মকাণ্ডে লিপ্ত রয়েছে তারা মানুষের চেহারা ধারণকারী পিশাচ।



‘সবার আগে দেশ’ কমিউনিটি পুলিশ ও নাগরিক নিরাপত্তা কমিটি মহাসম্মেলন ২০১৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ১৮ জানুয়ারি শনিবার বেলা সাড়ে ১১টায় রাজারবাগ পুলিশ লাইন প্যারেড মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। মেট্রোপলিটন এলাকার ৪৯টি থানার কমিউনিটি পুলিশ ও নাগরিক নিরাপত্তা কমিটির লোকজন মিলেমিশে একাকার হয়ে যায় এ মাঠে। ছিলো না কারো মধ্যে পরিচয় কিংবা অপরিচিতের ছাপ। সবাই সবার সাথে কুশল বিনিময় করেছেন। কিভাবে সামনের দিনগুলো আরো সুন্দর ও নিরাপদ হয় তা নিয়ে তাদের মধ্যে কথাবার্তা হয়েছে। সকাল ১০টার পর থেকে সবার গন্তব্য ছিলো রাজারবাগ পুলিশ লাইন। দেড় ঘন্টার মধ্যে প্যারেড মাঠে ছিলো না তিল ধারণের ঠাঁই। কানায় কানায় পরিপূর্ণ প্যারেড মাঠ। শীতের সময় দুপুরের সূর্য মাথায় নিয়ে সবাই কমিশনারের বক্তব্য শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন। আর এই অপেক্ষার যবনিকা ঘটান পুলিশ কমিশনার ১২টা বাজার কিছু সময় আগে মাঠে পৌঁছেন।



অতিরিক্ত পলিশ কমিশনার ইব্রাহীম ফাতেমীর সভাপতিত্বে সোয়া ১২টায় এ মহাসম্মেলন শুরু হয়। অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাহেলি ফেরদৌসীর সঞ্চালনায় প্রথমেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন রাজারবাগ পুলিশ লাইন জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আল-আমীন। স্বাগত বক্তব্য রাখেন, যুগ্ম কমিশনার শাহাবুদ্দিন খান। এর আগে পুলিশ কমিশনার অনুষ্ঠানস্থলে এসে কমিউনিটি পুলিশ ও নাগরিক নিরাপত্তা কমিটির নেতৃবৃন্দসহ উপস্থিত লোকদের সাথে কুশল বিনিময় করেন।



মহাসমাবেশে আত্মবিশ্বাস নিয়ে পুলিশ কমিশনার বলেন, ঢাকা শহরের সন্ত্রাসী-চাঁদাবাজদের বাদ দিয়ে আমরা সবাই এক সাথে থাকবো। ঢাকার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভাই-বোনদের নিয়ে কাজ করবো। যাতে করে আগামী প্রজন্ম মাদকের ভয়াল থাবা থেকে রক্ষা পেতে পারে। এ দেশের পুলিশ বাহিনী মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে গড়ে উঠেছে। একাত্তরে হানাদার বাহিনীদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধে বুলেট ছুঁড়েছিলো রাজারবাগ পুলিশ লাইনের পুলিশ সদস্যরা। আমাদের চেতনায় দেশ ও সমাজের প্রতি যে দায়িত্ববোধ রয়েছে তা নিজ থেকে গড়ে উঠেনি। একাত্তোরের চেতনায় আমরা সমুজ্জ্বল। কিন্তু মুক্তিযুদ্ধের সময় পরাজিত হানাদারদের এদেশীয় একটা অংশ রয়ে গিয়েছিলো। তারা ১৯৭১ সালে যা করেছে ২০১৩ সালেও তা করেছে। তারা সাময়িকভাবে রণে ভঙ্গ দিয়েছে। তারা আবার ফিরে আসবে এবং পুলিশ-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে তাদের প্রতিহত করবে। এই হোক আমাদের অঙ্গীকার।



তিনি আরো বলেন, ২০১৩ সালের নাশকতামূলক কর্ম ১৫ পুলিশ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে দুই হাজার ৮’শ জন পুলিশ সদস্য। এর মধ্যে দেড়’শ জন মারাত্মকভাবে আহত হয়েছে। অপরাধীদের সাথে কোনো আপোষ নয়। আমরা জনগণের পুলিশ হতে চাই। কমিউনিটি পুলিশ ও নাগরিক নিরাপত্তা কমিটি কার্যকর ভূমিকা রাখছে। সেই সাথে রয়েছে নগরবাসীর সমর্থন। ফলে নাশকতা ঘটানোর জন্য শত শত কোটি টাকা খরচ করেও কিছুই করতে পারেনি। দুর্নীতি পরায়ণ পুলিশ সদস্যও আমাদের প্রয়োজন নেই। গত বছর দুর্নীতির দায়ে ১১ জন পুলিশ সদস্যকে মামলা দিয়ে জেলে পাঠানো হয়েছে। এসব ক্ষেত্রে আমরা জিরো টলারেন্সে বিশ্বাসী এটিই তার প্রমাণ।



পুলিশ কমিশনার বলেন, আমি আপনাদের কাছে জানতে চাই যারা যানবাহনে পেট্রোল বোমা ছুঁড়ে আগুন দিয়ে মানুষ হত্যা করছে, যানবাহন পুড়ে ছাই হয়েছে । তারা কি এসব যানবাহন কিনে দিয়েছে? নাকি যানবাহনগুলো তাদের? ইচ্ছে হলো পুড়িয়ে দিলাম? সন্ত্রাসীদের কোনো দল নেই। তাদেরকে রাজনীতি থেকে আলাদা চোখে দেখতে হবে। কারণ এরা ফৌজদারী অপরাধ করছে। অপরাধীকে অপরাধী হিসেবেই দেখতে হবে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট পরিদর্শনের কথা উল্লেখ করে বলেন, সেখানে চিকিৎসাধীন অগ্নিদগ্ধদের দেখলে নিজেকে স্থির রাখা যায় না। যারা এ ধরনের কর্মকাণ্ড করেছে তাদেরকে কখনই মানুষের কাতারে ফেলা যায় না।



বেনজীর আহমেদ রাজধানীর নিরাপত্তার ব্যাপারে বাড়ির মালিকদের আহ্বান জানিয়ে বলেন, আপনারা নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা ব্যবহার করুন। বর্তমানে অনেক কম দামে এইসব সরঞ্জামাদী পাওয়া যায়। আপনারা বাসা ভাড়া দেয়ার ক্ষেত্রে, গাড়ি চালক ও কাজের মানুষ রাখলে তা পুলিশকে জানাবেন। এছাড়াও কোনো এলাকায় নতুন মানুষজনদের দেখলে নজর রাখবেন। ঢাকায় যে সব মেস রয়েছে সেসব মেসে ক্ষেত্র বিশেষে ছাত্ররা থাকেন, তবে বিগত সময়ে দেখা গেছে ঐ সব মেসে ক্ষেত্র বিশেষে বোমা বানানোর কারখানা তৈরি করা হয়েছে। বিদেশীদের কাছে বাড়ি ভাড়া দিলে পুলিশকে তা জানাবেন। কারণ কয়েকটি দেশের নাগরিক বাংলাদেশে এসে তাদের পাসপোর্টটি ছিঁড়ে ফেলে দেয়। এতে করে তারা কোন দেশের নাগরিক তা বোঝা যায় না। তারা এদেশে এসে অপরাধমূলক কর্মকান্ডে জড়িত হয়ে পড়ে। কোন কোন বিদেশী নাগরিক এদেশে বিয়ে করে অপরাধী চক্র গড়ে তুলে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত করে।

এছাড়াও তিনি মোটর সাইকেল ও প্রাইভেট কারে জিপিএস ডিভাইস লাগানোর পরামর্শ দিয়ে বলেন, ৩৫ থেকে ৪০ লাখ টাকায় গড়ি কিনতে পারলে কেন ১০ হাজার টাকায় জিপিএস ডিভাইস লাগাতে পারবেন না। এই ডিভাইসতো আপনার গাড়ির নিরাপত্তার জন্যই চালু করা হয়েছে।



তিনি বলেন, ডিএমপিকে ডিজিটালাইজড করা হয়েছে। ইতিমধ্যে ডিএমপি’র ওয়েব সাইট, ফেসবুক, ডিএমপি মোবাইল এ্যাপ্লিকেশন ও অনলাইন ডিএমপি নিউজ চালু করে তথ্যকে সহজলভ্য করা হয়েছে।

‘আমরা পরস্পরের প্রতি আস্থাশীল’ এই কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা পারস্পারিক আস্থায় মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করি। অপরাধীদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করে সবাই মিলে দেশকে সামনে দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। পরিশেষে মহাসম্মেলনে উপস্থিত সকলকে তিনি আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।



কমিউনিটি পুলিশ ও নাগরিক নিরাপত্তা কমিটির আটটি অপরাধ বিভাগের পক্ষে ৮ জন প্রতিনিধি বক্তব্য রাখেন। তাদের বক্তব্যে একই সুর ছিল। আর তা হচ্ছে আমরা নিরাপদে থাকতে চাই। আমরা পুলিশ বাহিনীকে সব সময় সহায়তা করছি এবং করে যাবো। আমাদের উভয়ের সম্মিলিত উদ্যোগে আগামী দিনের সুন্দর, স্বস্তিদায়ক ও নিরাপদ মহানগর গড়ে উঠবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া