adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন সিটি করপোরেশন নির্বাচন – বিএনপির লড়াইয়ে উত্তরে মাহী, দক্ষিণে আব্বাস

9_73133ডেস্ক রিপোর্ট : ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে বিএনপি চূড়ান্ত প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে থাকছেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এ ছাড়া উত্তর সিটিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিন্টুর প্রার্থিতা বাতিল হওয়ায় মেয়র পদে বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে সমর্থন দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। আজ-কালের মধ্যে উত্তরে বিএনপির সমর্থিত প্রার্থী হিসেবে মাহী বি চৌধুরীর নাম ঘোষণা করা হতে পারে। তবে আজ মিন্টুর প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়ে রিটের শুনানির পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে দলীয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। শেষ পর্যন্ত দক্ষিণে মির্জা আব্বাস ও উত্তরে মাহী বি চৌধুরীকেই নগরপিতা হিসেবে নির্বাচিত করতে জোর চেষ্টা চালাতে পারে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। এদিকে দক্ষিণের মেয়র পদে মির্জা আব্বাসকে বিএনপির সমর্থন দেওয়ার বিষয়টি ইতিমধ্যে ঘোষণা করেছেন শত নাগরিক কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ। খালেদা জিয়ার সঙ্গে শনিবার রাতে দেখা করে তিনি সাংবাদিকদের বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে সমর্থন দিয়েছে বিএনপি। এ ছাড়াও উত্তরে সমর্থন দেওয়ার বিষয়ে দ্রুত দলীয় সিদ্ধান্ত জানানো হবে। এমাজউদ্দীন আহমদ বলেন, 'আদর্শ ঢাকা গড়ার আন্দোলন' ব্যানারে সিটি নির্বাচনে প্রচারণা চালাবে বিএনপি। স্লোগান হবে 'পরিচ্ছন্ন ঢাকা চাই, নিরাপদ ঢাকা চাই'। আদর্শ ঢাকা গড়ার আন্দোলনের ব্যানারে গঠিত কমিটির আহ্বায়ক হিসেবে এমাজউদ্দীন আহমদ ও সদস্য সচিব হিসেবে সাংবাদিক নেতা শওকত মাহমুদের নাম ঘোষণা করা হয়েছে। ১০০১ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হবে বলে জানা গেছে। জানা যায়, ঢাকা সিটি করপোরেশন উত্তরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পছন্দের হেভিওয়েট প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হওয়ায় বিএনপি উত্তরে মাহীকে সমর্থন দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে।
অবশ্য রোববার মিন্টু প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট করেন। আজ রিটের শুনানি হওয়ার কথা রয়েছে। রিটের শুনানি শেষেই উত্তরের মেয়র প্রার্থীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে বিএনপি হাইকমান্ড। এ পর্যন্ত অপেক্ষায় থাকবে দলটি। এ ছাড়া আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়ালও উত্তরের মেয়র পদে প্রার্থী হিসেবে রয়েছেন। তাকে সমর্থন দেওয়ার বিষয়েও আলাপ-আলোচনা চলছে। তবে দলের বড় একটি অংশই মাহী বি চৌধুরীকে সমর্থন দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করছেন। তবে এ দুজনের কেউই বিএনপির নেতা নন। বিকল্পধারার একাধিক নেতা জানিয়েছেন, আজ-কালের মধ্যে মাহী বি চৌধুরীকে বিএনপির পক্ষ থেকে সমর্থন দেওয়া হবে। বিএনপির হেভিওয়েট প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হওয়ায় দলের নেতা-কর্মীদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে। আর নেতা-কর্মীদের হতাশা কাটাতে উত্তরে দলের বিকল্প প্রার্থী হিসেবে বিকল্প ধারার মাহী বি চৌধুরীকে নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ব্যবসায়ী নেতা আনিসুল হকের বিরুদ্ধে এ মুহূতে মাহী বি চৌধুরী শক্ত প্রার্থী হতে পারেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। জানা যায়, দক্ষিণে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে প্রায় অর্ধশত মামলা থাকায় তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিএনপি। তাই দক্ষিণ সিটিতেও একাধিক বিকল্প প্রার্থী রাখা হয়েছে। আব্বাসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। এ অবস্থায় তিনি জামিন পাবেন কি না-তা নিয়ে দলে রয়েছে নানা সংশয়। মনোনয়নপত্র জমা দিলেও এখনো আত্দগোপনে তিনি। প্রচারণায় মাঠে মির্জা আব্বাসকে দেখা যাচ্ছে না। যদি আব্বাস নিজের প্রার্থিতা প্রত্যাহার না করে গ্রেফতার হন, তবে ব্যালট পেপারে তিনি মেয়র প্রার্থী হিসেবে থাকবেন। একইভাবে দক্ষিণে অপর প্রার্থী বিএনপির অর্থ সম্পাদক আবদুস সালামের বিরুদ্ধেও একাধিক মামলা রয়েছে। তাকেও আদালত থেকে জামিন নিতে হবে। মির্জা আব্বাস শেষ পর্যন্ত নির্বাচনে থাকতে না পারলে আবদুস সালামই দলের প্রার্থী হবেন। তবে তিনিও আত্দগোপনে রয়েছেন। শেষ পর্যন্ত ঢাকায় দলের পছন্দের প্রার্থী নির্বাচন করতে না পারলে বয়কটের চিন্তাও মাথায় রেখেছে বিএনপি। অবশ্য প্রতীক বরাদ্দ পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে প্রার্থীদের প্রচারণায় সমান সুযোগ দেওয়ার বিষয়েও দৃষ্টি রাখবে দলটি।

প্রার্থীদের সঙ্গে বসছে ইসি : তিন সিটি নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ১১ এপ্রিল, ১২ এপ্রিল ও ১৩ এপ্রিল মতবিনিময় করবে নির্বাচন কমিশন। ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান। মতবিনিময় সভার তারিখ ও ভেন্যু প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছে। নির্ধারিত দিনে সকাল ১১টায় প্রার্থী, ইসি কর্মকর্তা, গণমাধ্যম ও নির্বাচন সংশ্লিষ্টদের নিয়ে এ সভা হবে বলে জানান এ কর্মকর্তা। এ সভায় নির্বাচনী আইন, বিধি যথাযথভাবে মানতে নির্দেশনা ও ভোটের পরিবেশ বজায় রাখতে সবার সহযোগিতা চাইবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। ঢাকা ও চট্টগ্রামের তিন সিটিতে দেড় হাজারেরও বেশি প্রার্থী রয়েছেন মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে। জানা গেছে, ১১ এপ্রিল চট্টগ্রামের মুসলিম ইনস্টিটিউট হলে ও ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ১২ এপ্রিল উত্তর সিটি করপোরেশন এবং ১৩ এপ্রিল দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিদ্বন্দ্ব্বী প্রার্থীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচন কমিশন সচিব, চার নির্বাচন কমিশনার এ সময় উপস্থিত থাকবেন। তথ্য সূত্র – বাংলাদেশ প্রতিদিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া