adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়বেটিস রোগির জন্য ডিম ঝুঁকিপূর্ণ নয়

20140430-peeling-eggs-10ডেস্ক রিপোর্ট : সুখবরই বটে, ডায়বেটিস রোগির জন্য ডিম মোটেই ঝুঁকিপূর্ণ নয়। আবার সপ্তাহে ৪টি ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে, যা ডিমপ্রিয় মানুষের জন্য রীতিমতো সুখবর।
 
পরামর্শটি দেওয়া হয়েছে আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষায়। ওই সমীক্ষায় বলা হয়, প্রতিদিন ডিম খেলে টাইপ-টু ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।
সমীক্ষায় দেখা গিয়েছে, যারা সপ্তাহে অন্তত ৪টি ডিম খেলে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৩৭ শতাংশ পর্যন্ত। এই মুহূর্তে সারা বিশ্বে ব্যাপক হারে বাড়ছে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্তের সংখ্যা।
ইউনিভার্সিটি অফ ইস্টার্ন ফিনল্যান্ডের গবেষকরা ১৯৮৪ থেকে ১৯৮৯ সালের মধ্যে ৪২ থেকে ৬০ বছর বয়সী ২,৩৩২ জন মানুষের খাওয়া দাওয়ার অভ্যাসের ওপর সমীক্ষা চালিয়েছিলেন। ১৯ বছর ফলোআপে দেখা গিয়েছে তাদের মধ্যে ৪৩২ জন টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হয়েছেন।
গবেষকরা দেখেছেন, ডিম খেলে রক্তে গ্লুকোজের মাত্রা কম থাকে। কমে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও। তবে এর সঙ্গে মাথায় রাখা দরকার শারীরিক কর্মক্ষমতা এবং ফল ও শাকসবজি খাওয়ার অভ্যাসের দিকটিও।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া