adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজার উখিয়ায় রেজুখালে অবৈধভাবে বালু উত্তোলন – তদন্ত কাজে বাধা

Pic-ukhiya-30-03-2015_1জামাল জাহেদ,কক্সবাজার : উখিয়ার রুমখাঁ মনির মার্কেট এলাকায় রেজুখাল থেকে বালুদস্যু সিন্ডিকেট অবৈধভাবে বালু উত্তোলন করেই যাচ্ছে। নির্বিচারে রেজুখাল থেকে বালু উত্তোলনের ফলে এলাকার পরিবেশ হুমকির মুখে পড়েছে। এমনকি পার্শ্ববর্তী বড়ুয়া সম্প্রদায়ের গ্রাম খালের গর্ভে বিলীন হওয়ার আশংকা দেখা দিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে গত দু’দিন ধরে দফায় দফায় সংঘর্ষ হওয়ায় এলাকায় উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। ক্ষতিগ্রস্থ গ্রামবাসীরা ঘটনাটি স্থানীয় সংসদ সদস্যসহ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছে। 
সোমবার উখিয়া ভূমি অফিসের তদন্ত টিম পরিদর্শনে গেলে বালু খেকুরা তাদেরকে বাধা প্রদান ও নাজেহাল করার অভিযোগ পাওয়া গেছে।জানা যায়, ওইদিন সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিল্লোল বিশ্বাসের নির্দেশে তহসিলদার, সার্ভেয়ার ও কানুনগো সহ ভূমি অফিসের একটি তদন্ত টিম ঘটনাস্থলে পরিদর্শনে গেলে বালু উত্তোলনকারীর নেতৃত্বে একদল ভাড়াটে সন্ত্রাসী তাদের উপর হামলার চেষ্টাসহ নাজেহাল করে। এ ব্যাপারে জানতে চাইলে জালিয়াপালং ইউনিয়ন তহসিলদার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, জনৈক শাহজাহান নামক বালু উত্তোলনকারীর নেতৃত্বে একদল ভাড়াটে সন্ত্রাসী তাদের সাথে অশালীন ব্যবহার ও নাজেহালের চেষ্টা করে। সরকারী কাজে বাধা প্রদান ও তদন্ত কাজে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ এনে উক্ত শাহজাহানসহ তার সাঙ্গপাঙ্গদের বিরুদ্ধে থানায় মামলা করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্দেশ দিয়েছেন। 
অপর এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, পরিমাপকালে সরকারী নীতিমালাকে তোয়াক্কা না করে নির্ধারিত পয়েন্ট বাদ দিয়ে ভিন্ন অর্থাৎ স্থানীয় জনসাধারণের বসতি বিলীন হওয়ার সম্ভাবনাময় স্থান বা পয়েন্ট হতে অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনার সত্যতা পাওয়া যায়।স্থানীয় নিরীহ বড়ুয়া সম্প্রদায়ের জোত জমি থেকেও ক্ষমতার প্রভাব খাটিয়ে বালু তোলাকে কেন্দ্র করে গত দু’দিন ধরে বড়ুয়া সম্প্রদায় ও বালু খেকুদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়াসহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। 
এতে ৩ জন বড়ুয়া সম্প্রদায়ের লোকজন আহত হয়। উপজেলা কৃষকলীগ নেতা দীনেশ বড়ুয়া জানান, অবৈধভাবে প্রভাবশালী বালি বাণিজ্যের হোতা কয়েক বছর যাবত রেজুখাল থেকে ধারাবাহিক বালু তোলার কারণে এখানকার লোকজনের বসত ঘর বর্ষা মৌসুমে খালের সাথে একাকার হয়ে যায়। এতে করে খালের তীব্র ভাঙন দেখা দিলে এখানকার লোকজন বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নেওয়া ছাড়া আর উপায় থাকবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া