adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে প্রতিমন্ত্রী – ছয় বছরে ঋণ পাওয়া গেছে ৭৬ হাজার ৭২৬ কোটি

mannan-1427218983নিজস্ব প্রতিবেদক : দাতা দেশ এবং সংস্থার সঙ্গে ছয় বছরে এক লাখ ৮৬ হাজার ৯৫৩ কোটি টাকা ঋণচুক্তির মধ্যে প্রায় ৭৬ হাজার ৭২৬ কোটি টাকা ঋণ পাওয়া গেছে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
 মঙ্গলবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।
তিনি বলেন, ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৩-১৪ অর্থবছরের জুন পর্যন্ত দেশের উন্নয়ন কাজে বিভিন্ন দাতা দেশ ও সংস্থার সঙ্গে ঋণ বাবদ মোট ২৩ হাজার ৯৬৮ দশমিক ৩৮ মিলিয়ন ডলার সমপরিমাণ প্রায় এক লাখ ৮৬ হাজার ৯৫৩ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
 
একই সময়ে প্রাপ্ত ঋণের পরিমাণ (ডিসবার্সমেন্ট) নয় হাজার ৮৩৬ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার বা ৭৬ হাজার ৭২৬ কোটি টাকা বলে জানান মন্ত্রী।
ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এখন পর্যন্ত বাংলাদেশকে চীন ও জাপান বৈদেশিক ঋণ মওকুফ করেছে। গত ২৪ আগস্ট, ২০১১ তারিখে চীন কর্তৃক নয়টি সুদমুক্ত ঋণের পরিমাণ ৬১২ দশমিক ৪০ আরএমবি বা প্রায় ৯৯ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার।
মন্ত্রী আরো জানান, বাংলাদেশ সরকার এবং জাপান সরকারের মধ্যে ১৯৭৮ সালের এপ্রিলের আগে সম্পাদিত ঋণ চুক্তিসমূহের অধীনে আসল ও সুদ বাবদ প্রতিবছর বাংলাদেশ সরকার যে অর্থ পরিশোধ করে তা জাপান সরকার ফেরত দেওয়ার ঘোষণা দেয়।
জাপান সরকার পরবর্তী সময়ে ১৯৮৮ সাল পর্যন্ত সম্পাদিত ঋণচুক্তি বর্ধিত করে এবং আসল ও সুদ বাবদ পরিশোধযোগ্য আনুমানিক ১৮ হাজার ৭২৮ কোটি টাকার মধ্যে ডিবেট রিলিফ গ্র্যান্ড অ্যাসিসট্যান্সের (ডিআরজিএ) মাধ্যমে অনুদান হিসেবে প্রায় নয় হাজার ৬২৮ কোটি টাকা বাংলাদেশ সরকারকে ফেরত দেয় জাপান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া