adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলন চালিয়ে যেতে নীতিগত সিদ্ধান্ত ২০ দলের

index_72799ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতা বেগম খালেদা জিয়া একাধারে দলটির কেন্দ্রীয় ও তৃণমূল নেতাকর্মীদের পাশাপাশি সুশীল সমাজ, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং দেশি-বিদেশি কূটনীতিকদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন। সংলাপ প্রস্তাব ব্যর্থ হলে রাজপথেই সংকট সমাধান করতে চায় ২০ দল। এজন্য চলমান আন্দোলন চালিয়ে যেতে চায় ২০ দলীয় জোট। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের একাধিক দায়িত্বশীল সূত্র  এ তথ্য নিশ্চিত করে।

 জোট নেতাদের দাবি, যেহেতু ক্ষমতাসীনরা সংলাপ সমঝোতার পথ বার বার প্রত্যাখ্যান করে চলেছে। তাই তারা (সরকার) সংলাপ সমঝোতার পথে না আসলে রাজপথের আন্দোলনের মাধ্যমে চলমান সংকট নিরসন করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়ে রেখেছে তারা।

সূত্রটি জানায়, এই মুহূর্তে বিএনপি নেতৃত্বাধীন জোটের আন্দোলন ছাড়া সামনে কোনো পথও খোলা নেই। কারণ গত বছর ৫ জানুয়ারি নির্বাচনের পর অবরোধ কর্মসূচি প্রত্যাহার করার পর নেতা-কর্মীদের ওপর আরও বেশি জুলুম-অত্যাচার নেমে আসে। গুপ্তহত্যার শিকার হতে হয় অনেককে। এমনিতে গুমও হয়েছেন অনেকে। তাই সার্বিক বিবেচনায় দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি এবার প্রত্যাহার করবেন না বলেও জানা গেছে।
তবে সরকার কেবল মাত্র অংশগ্রহণমূলক নির্বাচন ব্যবস্থার উদ্যোগ নিয়ে সংলাপ-সমঝোতার পরিবেশ সৃষ্টি করলেই ২০ দল কিছুটা ছাড় দিতে রাজি আছে। আর এখন সরকার হার্ডলাইনে থাকায় বিএনপি জোটের নরম হওয়ার সুযোগও নেই।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব:) মাহবুবুর রহমান বলেন, বিএনপি সব সময়ই সংলাপ-সমঝোতার পক্ষে আহ্বান জানিয়ে আসছে। অথচ ক্ষমতাসীন সরকার যেভাবে বিরোধী দল-মতের মানুষের ওপর অত্যাচার-নির্যাতন চালাচ্ছে তাতে বিএনপির আন্দোলন করা ছাড়া অন্য কোনো পথ নেই।
সেক্ষেত্রে সরকার সংলাপের পথে না আসলে বিএনপি ও ২০ দলের শরিকরা গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে জনগণকে সঙ্গে নিয়ে রাজপথের আন্দোলনের মাধ্যমেই সংকট সমাধানের ব্যবস্থা গ্রহণ করবে বলে মনে করেন তিনি।
চেয়ারপারসনের উপদেষ্টা ও টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আহমেদ আযম খান বলেন, এটা বলার অপেক্ষা রাখে না, বিএনপি কূটনীতিক মহল নয়, সব সময়ই রাজপথের আন্দোলনকে গুরুত্ব দিয়ে থাকে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট চলমান সংকট সমাধানে রাজপথের আন্দোলনকেই বেশি গুরুত্ব দিচ্ছে যার প্রমাণ সম্প্রতি বেগম জিয়া সংবাদ সম্মেলনে বলেছেন, যৌক্তিক পরিণতির দিকে না পৌঁছা পর্যন্ত জনগণের চলমান শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে।
এদিকে বিএনপির আরেকটি সূত্র জানায়- হঠাত করে হরতাল-অবরোধ কর্মসূচি স্থগিত করা হলে মাঠপর্যায়ের নেতা-কর্মীরা নতুন করে বিপদের মুখোমুখি হবেন। টানা অবরোধে ক্লান্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কিছুটা সুবিধা নিতে পারে। মাঠের অনেক নেতা-কর্মীর গ্রেফতার-হয়রানির পাশাপাশি জীবন নাশের আশঙ্কাও রয়েছে।

এসব বিবেচনায় অবরোধের পাশাপাশি সপ্তাহে পাঁচ দিন হরতাল কর্মসূচি অব্যাহত রাখার পক্ষে নীতিগত সিদ্ধান্ত বিএনপি জোটের। সর্বশেষ সংবাদ সম্মেলনেও বেগম খালেদা জিয়া সংলাপের পরিবেশ সৃষ্টি করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে জাতিসংঘ মহাসচিবের সহকারি সেক্রেটারী জেনারেল অস্কার ফার্ণান্দেজ তারানকো, মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন পররাষ্ট্র মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সমন্বয়ে ১৬ টি দেশের কূটনীতিকরা বাংলাদেশের চলমান সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছেন বলেও জানা গেছে।
এসব বিবেচনায় রেখে সরকার দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে ২০ দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া