adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইরান থেকে তিন দশক ধরে বিদ্যুত কিনবে পাকিস্তান’

3b43f25afbed9f19bf5aa99c6cbc684b_XLআন্তর্জাতিক ডেস্ক : ইরানের কাছ থেকে বিদ্যুত কেনার বিষয়ে অনুমতি দিয়েছে পাকিস্তানের জাতীয় বিদ্যুত নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বা এনইপিআরএ। এর ফলে ইরান থেকে আগামী ৩০ বছর এক হাজার মেগাওয়াট করে বিদ্যুত আমদানি করবে পাকিস্তান। প্রতি ইউনিট বিদ্যুতের জন্য পাকিস্তানকে ০.১ ডলার করে দিতে হবে।
 
ইরান থেকে বিদ্যুৎ আমদানি করার জন্য বেলুচিস্তানে বিদ্যুত ট্রান্সমিশন লাইন বসাতে যে খরচ হবে তা ৭০ শতাংশ যোগানোর জন্য তেহরান প্রস্তুত রয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। পাক-ইরান সীমান্ত থেকে বেলুচিস্তানের প্রাদেশিক সীমান্ত পর্যন্ত বিদ্যুত পরিবহন লাইন বসাতে ৫৮ কোটি ডলার খরচ হবে।
 
পাকিস্তানে বিদ্যুত রফতানি করার লক্ষ্য নিয়ে ইরানের বিদ্যুত উতপাদন ও বিতরণ কোম্পানি তাভানির ইরানের জাদেহান শহরে একটি ১৩০০ মেগাওয়াট উতপাদনের ক্ষমতা সম্পন্ন বিদ্যুত কেন্দ্র স্থাপন করবে। ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এ শহরটি পাক-আফগান সীমান্তে অবস্থিত।
ইরান থেকে আমদানি করা বিদ্যুত পাকিস্তানের জাতীয় গ্রিডে যোগ করা হবে। বর্তমানে বেলুচিস্তানের অনেক এলাকার জন্য ৭৪ মেগাওয়াট বিদ্যুত ইরান থেকে কিনছে পাকিস্তান।
এদিকে, গত গ্রীষ্মে ইরানের জ্বালানিমন্ত্রী বলেছেন, গত বছরের তুলনায় চলতি ফার্সি বছরে ইরানের বিদ্যুত রফতানি ১২.৪৩ শতাংশ বেড়েছে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া