adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দিল্লির ন্যায় ঢাকায় ভেহিকুলার আন্ডারপাস নির্মাণ করা হবে’

10206395তোফাজ্জল হোসেন :  ডিসিসি দক্ষিণ রাজধানীতে যানজট নিরসনের লক্ষ্যে বহির্বিশ্বের ন্যায় নগরীতে মাটির নিচে ভেহিকুলার আন্ডারপাস তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে।  প্রথম ধাপে ১০টি পয়েন্টকে ভেহিকুলার আন্ডারপাস নির্মাণের জন্য বাছাই করা হয়েছে। এসব পয়েন্টে মধ্যে যেসব স্থানে যানজট থাকে সেসব স্থানের যানবাহনের চাপ কমাতে, আন্ডারপাস তৈরি করা হবে। এতথ্য জানিয়েছেন, ডিইউটিপির প্রকল্প পরিচালক আশিকুর রহমান। তিনি জানান, দিল্লির ন্যায় মাটির নিচে তৈরি ভেহিকুলার আন্ডারপাস হলে সংযোস্থল অতিক্রম করেই আবার মূল সড়কে চলে আসবে সড়কে চলাচলকারি গাড়িগুলো। এসব স্থানগুলো হচ্ছে, বিশেষ করে বাংলামটর, শেরাটন, শাহবাগ ও সোনারগাঁও ক্রসিংয়ে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করা হয়। বুয়েটের একটি বিশেষজ্ঞদল এ প্রকল্প বাস্তবায়নে সহমত পোষণ করে। এর পরই প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয় ডিইউটিপি।

 স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়,মাটির নিচ দিয়ে সিগন্যাল পয়েন্টগুলোতে গাড়ি অতিক্রম করবে। এতে ওইসব পয়েন্টে গাড়িগুলোকে দীর্ঘ সময় সিগন্যালে দাঁড়িয়ে থাকতে হবে না। এ কারণে নগরবাসীরও সময়ের সাশ্রয় হবে।  নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে যানজট কম হবে। পাশাপাশি যানজটপ্রবণ রাস্তার সংযোগস্থলে মাটির নিচ দিয়ে স্বল্প দূরত্বের টানেল সদৃশ আন্ডারপাসগুলো তৈরি করা হবে। ট্রাফিক সিগন্যালের কিছুটা দূর থেকেই গাড়িগুলো টানেলের মধ্যে আসবে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (ডিইউটিপি) থেকে স্বল্পব্যয়ী এ প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে  স্থানীয় সরকার বিভাগ প্রকল্পটির অনুমোদন দিয়ে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে। পরিকল্পনা কমিশনের সম্মতি দিলেই  এই প্রকল্পের কাজ শুরু হবে।
ডিইউটিপির প্রকল্প পরিচালক আশিকুর রহমান বলেন,বহির্বিশ্বের ন্যায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এ ধরনের আন্ডারপাস যানজট নিরসনে ব্যাপক সহায়ক হবে। ভারতের রাজধানী নয়াদিল্লিতে ১৮ কিলোমিটার রাস্তায় এধরণের আন্ডারপাস আছে । এ কারণে রাস্তায় যানজট অনেকাংশে কম। এই প্রকল্প বাস্তবায়ন হলে রাজধানীতে যানজট অনেকাংশে কমে যাবে বলে জানান  এই প্রকল্প পরিচালক। এই প্রকল্প বাস্তবায়ন হলে কোনো গাড়িকে সিগন্যালে দাঁড়াতে হবে না।  ফলে রাজধানীতে চলাচলে যানজটও কমবে ।
সূত্র জানায়, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে একজন উপদেষ্টার নেতৃত্বে ডিইউটিপির একটি প্রতিনিধি দল নয়াদিল্লিতে  মাটির নিচের এই প্রকল্পটি  দেখার জন্য দিল্লিতে সফর করে আসেন। এর পরেই এধরণের প্রস্তাবনা তুলে ধরা হয়েছিল। বাস্তবে কি রাজধানী ঢাকায় এই প্রকল্প আলোর মুখ দেখবে?
 এ বিষয়ে  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম জানান, দিল্লির ন্যায় ঢাকায় এধরণের ভেহিকুলার আন্ডারপাস নির্মিত হলে নগরীর যানজট অনেকাংশে কমে যাবে। সর্বসাধারণের  চলাচলের  ক্ষেত্রে অগের চেয়ে সময় অনেক কম লাগবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া