adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধের দুই মাসে ক্ষতি ১ লাখ ৬২ হাজার কোটি টাকা

US_India_thereport24-400x258আলতাফ হোসেন : টানা অবরোধ ও হরতাল এবং চলমান সহিংসতামূলক রাজনৈতিক কর্মসূচির কারণে ঝুঁকি থাকলেও ক্রমেই স্বাভাবিক হয়ে আসছে রাজধানীর জনজীবন। ব্যবাসায়ীদের ক্ষতির পাল্লা ভাবি হলেও অর্থনীতির প্রায় সব সূচক এখনও ইতিবাচক রয়েছে। রিজার্ভ, রেমিটেন্স উর্ধ্বমুখী। আমদানি ব্যয় ও রপ্তানি আয় বাড়ছে। নগরীর রাজপথে চলাচল করছে বিপুলসংখ্যক যানবাহন। ক্রেতা কম থাকলেও খোলা থাকছে অভিজাত শপিংমল থেকে শুরু করে ফুটপাথের দোকানগুলো। তবে আগামী দিনগুলোতে হরতাল-অবরোধ চলতে থাকলে অর্থনীতি দুর্বল হতে বেশি সময় লাগবে না বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (এফবিসিসিআই) হিসাবে গত দুই মাসে প্রায় ১ লাখ ৬২ হাজার কোটি টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এর মধ্যে প্রধান সাতটি খাতে ক্ষতি- পোশাক খাতে ৪০ হাজার কোটি, পরিবহন ও যোগাযোগ খাতে ১২ হাজার ৭৫০ কোটি, খুচরা ও পাইকারি বিক্রিতে ২০ হাজার কোটি, আবাসন খাতে ১০ হাজার ৫০০ কোটি, কৃষি ও পোল্ট্রি খাতে ১২ হাজার ৭৫০ কোটি, পর্যটন খাতে ৯ হাজার কোটি ও উতপাদনশীল শিল্প খাতে ৫ হাজার ৮৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।
অন্যদিকে বিভিন্ন পত্রিকার পরিসংখ্যান থেকে হরতালের ঘটনাপ্রবাহ বিশ্লেষণে দেখা গেছে, এসময়ে সহিংসতা-নাশকতায় সারাদেশে ৮০ জন নিরীহ মানুষসহ ১১৫ জনের প্রাণহানি ঘটেছে। পেট্রলবোমা ও আগুনে পুড়ে মারা গেছে ৬৪ জন। সংঘর্ষ-গুলি-বন্দুকযুদ্ধ-গণপিটুনি-ক্রসফায়ার-প্রাণ বাঁচাতে গাড়ির নিচে পড়ে নিহত হয়েছে ৫১ জন। রাজধানীসহ দেশের ৩০ জেলায় সহিংসতা-নাশকতা হয়েছে। ব্যবসায়ী, শিক্ষার্থীও দগ্ধ হয়ে মারা গেছে অনেকে।
পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেছেন, সহিংসতা আগের থেকে কিছুটা কমেছে। রাস্তায় যানবাহন বেড়েছে। তবে আমাদের সমস্যার সমাধান এখনো হয়নি। পোশাক শিল্পের ব্যবসা বিদেশিদের সঙ্গে। তারা এই পরিস্থিতিতে বাংলাদেশে আসা নিরাপদ মনে করছেন না। ফলে ক্রয় আদেশ দেয়ার মৌসুম চললেও উল্লেখযোগ্য হারে ক্রয় আদেশ কমে যাচ্ছে। এর দীর্ঘমেয়াদি প্রভাব দেশের অর্থনীতিতে পড়তে বাধ্য। হরতাল-অবরোধের কারণে ক্ষতির পরিসংখ্যান তুলে ধরে সরকারের কাছে সহযোগিতার বিষয়টিও জানান তিনি।
পোশাকখাত সংশ্লিষ্টরা বলছেন, চলমান পরিস্থিতিতে শতভাগ রপ্তানিমুখী পোশাকশিল্প সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক বাজারে ইমেজ সংকট দিন দিন বেড়ে যাচ্ছে। বর্তমানে যে ক্রয় আদেশ রয়েছে তাতে জুনের পর আর নতুন ক্রয় আদেশ না পেলে বন্ধ হয়ে যাবে অনেক পোশাক কারখানা।
অর্থনীতিবিদদের মতে, চলমান সংকট থেকে দ্রুত উত্তরণ না ঘটলে দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়বে। কর্মসংস্থানের ওপর চাপ পড়বে।
সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়েজ্জেম বলেন, প্রতিদিন অর্থনীতির ওপর চাপ বাড়ছে। মানুষের কাজের পরিধি বা সুযোগ কমে আসছে। কারখানায় শ্রমিক ছাঁটাই হতে পারে। কমতে পারে কৃষি শ্রমিকের কাজের পরিধি। ক্ষতিগ্রস্ত হচ্ছে সেবা খাত এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প। উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। ভোগের পরিমাণ কমে যাচ্ছে।
প্রসঙ্গত, দেশের ব্যবসায়ী সমাজ, সুশীল সমাজ, আইনজীবী, সাংবাদিক, বিদেশী কূটনীতিকসহ সকল পক্ষই সমস্যার শান্তিপূর্ণ সমাধান চেয়েছেন। এমনকি চলমান অস্থিরতা অবসানের দাবিতে প্রতীকী অনশন ও অবস্থান কর্মসূচি পালন করেছে জাতীয় পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, পোশাক ও বস্ত্র খাত সংগঠন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সঙ্কট সমাধানের দাবিতে পতাকা হাতে অবস্থান কর্মসূচি পালন করেছে। তবুও সমাধান হয়নি। ফলে অর্থনৈতিক মন্দা কাটছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া