adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪ মার্চ থেকে বিশ্ব গণিত সপ্তাহ

math-1425612399আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব গণিত সপ্তাহ গণিতপ্রেমিদের জন্য একটি আন্তর্জাতিক আয়োজন। প্রতিবছর ১৪ থেকে ২০ মার্চ এক সপ্তাহ ব্যাপী সারাবিশ্বে গণিত সপ্তাহ উদযাপন করা হয়। ১৪ মার্চ ‘বিশ্ব পাই দিবসে’ এই সপ্তাহ উদযাপন শুরু হয়।
শিক্ষার্থীদের মাঝে গণিতের সৌন্দর্য, গণিতে আগ্রহ ও গণিতের গুরুত্ব ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এই আয়োজনের সূচনা। গণিতের ভয়কে জয় করে যুক্তি ও বিচার-বুদ্ধির সঙ্গে গণিতকে যুক্ত করে একটি সুন্দর পৃথিবী গড়ে তোলাই বিশ্ব গণিত সপ্তাহের লক্ষ্য ও উদ্দেশ্য।
বিশ্ব জুড়ে আয়োজন- সারা বিশ্বের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং গণিত ক্লাবে এই সপ্তাহ উদযাপনের জন্য নানা আয়োজন করবে। এ সকল প্রতিষ্ঠান তাদের অনুষ্ঠান সম্পর্কিত তথ্য WMW এর ওয়েবসাইটে নিবন্ধিত করবে এবং অনুষ্ঠান শেষে অনুষ্ঠানের বিভিন্ন তথ্য যেমন রিপোর্ট, ছবি, লেখা, সংবাদ বিজ্ঞপ্তি সেখানে আপলোড করবে। এর মাধ্যমে সারা পৃথিবীর মানুষ খুব সহজে বিশ্ব গণিত সপ্তাহ সম্পর্কিত বিশ্বময় ঘটে যাওয়া আয়োজন সম্পর্কে সহজেই জানতে পারবে এবং এ ধরনের আরও আয়োজনে উতসাহিত হবে।
বিশ্ব গণিত সপ্তাহ উদযাপনে বাংলাদেশের বিভিন্ন সংগঠন বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। বিজ্ঞান সংগঠন জিরো টু ইনফিনিটি, বোসন বিজ্ঞান ক্লাব, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, খুলনা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন গণিত ক্লাব ও প্রতিষ্ঠান আরো নানারকম উদ্যোগ নিচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া