adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালদ্বীপের ক্লাব দলে খেলবেন বাংলাদেশের ফুটবলার সাবিনা

Sabina1-1425389599স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, যিনি বাংলাদেশের ফুটবল ইতিহাসের জীবন্ত কিংবদন্তি। প্রথম কোনো বাংলাদেশি ফুটবলার হিসেবে বিদেশি লিগে খেলেছিলেন সালাহউদ্দিন।
এরপর বাংলাদেশের আরও সাত ফুটবলার বিদেশি লিগে খেলেছেন। তারা হলেন মোনেম মুন্না, শেখ মহাম্মদ আসলাম, কায়সার হামিদ, সাব্বির, রুমি, গাউস ও মামুনুল।
এবার সেই তালিকাতে যোগ হতে যাচ্ছেন বাংলাদেশের নারী ফুটবলার সাবিনা খাতুন। যার নাম বাংলাদেশের নারী ফুটবল ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।  সাতক্ষীরার মেয়ে সাবিনা খাতুন প্রথম নারী ফুটবলার হিসেবে বিদেশি লিগে খেলতে যাচ্ছেন।
প্রথম নারী হিসেবে ওয়াসফিয়া নাজরিন ২০১২ সালে এভারেস্ট জয় করেছিলেন। আর প্রথম বাংলাদেশি নারী ফুটবলার হিসেবে সাবিনা খাতুন আরোহণ করেছেন ফুটবলের এভারেস্টে।
দ্বীপরাষ্ট্র মালদ্বীপে ‘ক্লাব মালদ্বীপস উইমেন্স ফুটসাল ফিয়েস্তা-২০১৫’-তে মালদ্বীপের পুলিশ ক্লাবের হয়ে খেলবেন সাবিনা খাতুন। এই প্রতিযোগিতা ১৪ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। মালদ্বীপের পুলিশ ক্লাবের হয়ে খেলতে বুধবার বিকেলে সাবিনা মালদিভিয়ান এয়ারলাইন্স যোগে দেশ ছাড়বেন।

downloadযাওয়ার আগে একান্ত আলাপকালে সাবিনা খাতুন বলেন, ‘আমার পাঁচ বছরের ফুটবল ক্যারিয়ারে সবচেয়ে বড় পাওয়া হচ্ছে এটি। আমার লক্ষ্য সব সময় উপরের দিকে ছিল। সে লক্ষ্য নিয়ে কাজ করেছি। মাঠে ভালো পারফরম্যান্স করেছি। সে অনুসারে ফল পাচ্ছি। আশা করছি মালদ্বীপে খেলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারব।’
মালদ্বীপের পুলিশ ক্লাব তাকে কেন দলে ভেড়াতে যাচ্ছে এ বিষয়ে তিনি বলেন, ‘গেল সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের বিপক্ষে আমি জোড়া গোল করেছিলাম। খেলাটি মালদ্বীপের অনেকেই দেখেছেন। ওই ম্যাচে আমার পারফরম্যান্স দেখার পর তারা আমার সঙ্গে যোগাযোগ করেছে। পরে বাফুফের মাধ্যমে তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হই।’
সাবিনা খাতুন ১৯৯৩ সালে সাতক্ষীরা সদরের পলাশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মো. সৈয়দ গাজী ও মা মমতাজ বেগম। ২০০৯ সাল থেকে তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল খেলা শুরু করেন। একের পর এক গোল করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।
আন্তর্জাতিক ক্যারিয়ারে ২০১৪ সাল পর্যন্ত তিনি ১০টির অধিক গোল করেছেন সাবিনা। ঘরোয়া ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও তিনি। ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সাবিনার পা ছুঁয়ে এসেছে ১৩৩ গোল। এক ম্যাচে ১৪ গোল করারও রেকর্ড রয়েছে তার।
সাতক্ষীরার এই তরুণী ২০১৩ সালে ফিফা উইমেন্স কোচিং কোর্স ও একই বছর এএফসি ‘সি’ সার্টিফিকেট কোর্স করেছেন।
সাবিনা খাতুনের শখ ভ্রমণ করা। দেশি ফুটবলারদের মধ্যে তার আদর্শ বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও গোলরক্ষক আমিনুল হক। আর আন্তর্জাতিক ফুটবলে তার আদর্শের স্থানটি দখল করে নিয়েছেন আর্জেন্টিনার বিশ্বসেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ব্রাজিলের খ্যাতিমান নারী ফুটবলার মারতা ডা সিলভা।
 
বাংলাদেশের ঘরোয়া ফুটবলে বিজেএমসির হয়ে খেলছেন সাবিনা। প্রায় চার বছর ধরে জাতীয় দলের সহ-অধিনায়কের দায়িত্ব এই স্ট্রাইকারের কাঁধেই রয়েছে। এবার মালদ্বীপের পুলিশ ক্লাবের হয়ে খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারে যোগ করেছেন ভিন্ন মাত্রা। আর বাংলাদেশের নারী ফুটবলের ইতিহাসে যোগ করেছেন নতুন এক মাইলফলক। নিঃসন্দেহে তার পদাঙ্ক অনুসরণ করে বাংলাদেশের নারী ফুটবলরা এগিয়ে যাবে আরো অনেক দূর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া