adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় ‘ইসলাম-আতঙ্ক’ ছড়ানোর চেষ্টা- উদ্বেগে মুসলমানরা

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় নতুন করে ‘ইসলাম-আতঙ্ক’ ছড়ানোর চেষ্টা শুরু হয়েছে। ইরানের ইংরেজি স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেসটিভি জানিয়েছে, এরইমধ্যে মুসলমানদের বিরুদ্ধে বেশ কয়েকটি বর্ণবৈষম্যমূলক হামলা হয়েছে।
ইসলাম আতঙ্ক ছড়ানোর এই অপচেষ্টা প্রতিহত করার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের প্রতি আহ্বান জানিয়েছেন মুসলিম কমিউনিটি নেতারা। বর্ণবাদীরা মুসলিম নারীদের প্রতি গালিগালাজের পাশাপাশি কয়েকটি মসজিদের অবমাননা করার পর এ আহ্বান জানানো হলো। এছাড়া, এ পর্যন্ত অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন মুসলিম নেতাকে হত্যার হুমকিও দেয়া হয়েছে।
বুধবার অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি ইব্রাহিম আবু মোহাম্মাদসহ অন্য ধর্মীয় নেতারা বর্ণবাদী হামলা ও ইসলাম অবমাননার ব্যাপারে ধৈর্য্য ধরার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন।
একইসঙ্গে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল অস্ট্রেলিয়ার নাগরিকদের নির্বিচারে হত্যা করার যে আহ্বান জানিয়েছে তা প্রত্যাখ্যান করতেও বলেছেন মুসলমানদের। চলতি সপ্তাহের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার নিরাপত্তা বাহিনী জানায়, সিরিয়া ও ইরাকে তৎপরত আইএসআইএল গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট কিছু জঙ্গি অস্ট্রেলিয়ায় জনসম্মুখে গলা কেটে মানুষ হত্যার পরিকল্পনা করেছিল। তাদের সে পরিকল্পনা নস্যাত করে দেয়া হয়েছে।
 
অস্ট্রেলিয়ার সরকার দেশটির পার্লামেন্টে একটি নয়া সন্ত্রাস-বিরোধী বিল পাসের পরিকল্পনা ঘোষণা করার পর দেশটিতে মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষী আচরণ বেড়ে গেছে।
এ সংক্রান্ত বিলের খসড়ায় সন্ত্রাসবাদী কার্যকলাপের পাশাপাশি এ ব্যাপারে কথাবার্তা এবং শলাপরামর্শও নিষিদ্ধ করা হয়েছে। সেইসঙ্গে পুলিশকে সন্দেহভাজন যেকোনো ব্যক্তির বাড়িতে তল্লাশি অভিযান চালানোর অনুমতি দেয়া হয়েছে। বিলটি পার্লামেন্টে পাস হওয়ার আগেই গত ১৮ সেপ্টেম্বর সিডনি শহরের ১২টি স্থানে হানা দিয়ে ১৫ জন সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে অস্ট্রেলিয়ার ফেডারেল ও স্টেট পুলিশ। সূত্র: রেডিও তেহরান

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া