adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু

Tiger practicsমেহেদী মাসুদ : চলতি ‘ক্রিকেট বিশ্বকাপ ২০১৫’তে খেলার প্রত্যয় নিয়ে গত ২৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ দল ঢাকা ত্যাগ করে। প্রাক বিশ্বকাপ প্রস্তুতিম্যাচে ৪টিতেই হেরেছে বাংলাদেশ। টানা ৪ম্যাচে হারার পর দলনায়ক অনেকটা শঙ্কা প্রকাশ করেছিলেন। মঙ্গলবার সংবাদ সম্মেলনে আজকের ম্যাচ নিয়ে অনেকটাই আত্মবিশ্বাসী ছিলেন দলনায়ক মাশরাফি। এবার নিয়ে বাংলাদেশ পঞ্চম বারের মতো বিশ্বকাপে খেলছে। আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে ১৯৯৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে বিশ্বকাপ ক্রিকেটে যাত্রা শুরু হয় বাংলাদেশের। তারপর থেকে ২০০৩ , ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপে খেলেছে বাংলাদেশ। ২০০৭ সালে সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করেছিল টাইগারেরা। এ পর্যন্ত বাংলাদেশ বিশ্বকাপে মোট ২৬টি ম্যাচ খেলেছে এবং জয় পেয়েছে ৮টিতে। যার মধ্যে পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত উল্লেখযোগ্য।
আজ বাংলাদেশের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ক্যানবেরার মানুকা ওভাল স্টেডিয়ামে। বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায় এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে পরস্পরের মুখোমুখি বাংলাদেশ ও আফগানিস্তান। বাংলাদেশের জন্য আতঙ্কের বিষয় হলো, এই দুই দল এর আগে ২০১৪ সালে ঢাকাতে অনুষ্ঠিত এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল এবং জয় পেয়েছিল  আফগানিস্তান।
পাঁচ বছর আগেও আন্তর্জাতিক ক্রিকেট মহল আফগানিস্তানের নামই জানতো না। এই সময়টাতে আফগানিস্তান শুধু আন্তর্জাতিক ক্রিকেটে উঠে এসেছে, তাই নয়, রীতিমতো বড় বড় দলগুলোর বিপক্ষে নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে তারা।  যদিও বাংলাদেশের ক্রিকেটাররা সেই পরাজয়ের স্মৃতি মনে রাখতে চাননা। এশিয়াকাপে হারলেও দেশের মাটিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে  আফগানদের পরাজিত করেছিল বাংলাদেশ। চোট কাটিয়ে দ্রুত দলে ফেরা ও প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ভালো করায় টাইগারদের সাহস যোগাচ্ছে তামিম ইকবাল। দলের অন্যতম সেরা এই উদ্বোধনী ব্যাটসম্যান প্রসঙ্গে বাংলাদেশের  অধিনায়ক মাশরাফি বিন মূর্তুজা বলেন, প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে  তামিম ভালো করেছে। সে মানসিকভাবে শক্ত। আশা করছি, দলের হয়ে  সামর্থ্যরে সেরাটাই দেবে তামিম।
বলা বাহুল্য, এবারের বাংলাদেশ দল তারুণ্যনির্ভর। তরুণরা কি পারবেন প্রত্যাশার প্রতিদান দিতে? এমন প্রশ্নের উত্তরে মাশরাফি সাংবাদিকদের বলেন, আমি বিশ্বাস করি, তরুণদের সব সময় দরকার আছে। তারা ভীষণ আত্মবিশ্বাসী।  আজ ক্যানবেরার মানুকা ওভালে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম পরীক্ষায় নামছে টাইগাররা। আর সেই পরীক্ষায় শতভাগ টা দিতে পারলেই পরবর্তী ম্যাচ গুলোতে আত্মবিশ্বাসী হয়ে উঠবে। দলনায়ক দেশ তাগের পূর্বে বলেছিলেন, আমরা ম্যাচ বাই ম্যাচ খেলবো। তবে প্রথম ম্যাচটি আমাদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। কারণ আমাদের দ্বিতীয়ম্যাচ খেলতে হবে শক্তিশালী অস্ট্রেলিয়ার সঙ্গে। তিনি আরো বলেন, দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে আমাদের ন্যূনতম তিনটি ম্যাচে জয় পেতে হবে।
গত সোমবার প্র্যাক্টিস শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দলের অন্যতম সিনিয়র খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই আমরা আফগানিস্তানকে হারাতে পারবেন। ক্রিকেট বিশেজ্ঞদের মতে, দলের উদ্বোধনী জুটি ভাল খেললে বাংলাদেশ একটি শক্ত ভিত রচনা করতে পারবে। সেক্ষেত্রে তামিম, এনামুল হক বিজয় ও সৌম্য সরকারকে ভাল একটি ইনিংস উপহার দিতে হবে। মিডিল অর্ডারে সাকিব আল হাসান, মুশফিক, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন ও মুমিনুলদের নিজের নামের প্রতি সুবিচার করে  খেলতে হবে। বোলিং লাইনে আল আমিন, তাসকিন, ও রুবেল হোসেনকে লাইন ও লেনথ ঠিক রেখে বল করতে হবে। প্রথমে ব্যাটিং করলে বাংলাদেশকে ২৭০ প্লাস রান করতে হবে। তাহলেই জয়ের সম্ভাবনা উজ্জ্বল হবে। কারণ আফগানিস্তানের আছে মোহাম্মদ নবী, নাজির জামাল ও জাবেদ আহমদীর মতো বিশ্বসেরা ব্যাটসম্যান।


 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া