adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ দলের অবরোধ-হরতালে প্রাণ হারালো ৭৪ জন

image_1095_164872ডেস্ক রিপোর্ট : চলতি বছরের পাঁচ দিনের মাথায় শুরু হওয়া অবরোধের একমাস পার হয়েছে দুদিন আগেই। এর মধ্যে কয়েক দফা হরতালও ডাকা হয়েছে। এই সময়ের মধ্যে চোরাগোপ্তা হামলা, ককটেল বিস্ফোরণ আর সহিংসতায় প্রাণ হারিয়েছেন প্রায় ৭৪ জন নিরীহ মানুষ। এর মধ্যে পেট্রলবোমাহামলায় দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা গেছেন ১২ জন। এখনো ঢাকা মেডিকেল বার্ন ইউনিটে কাতরাচ্ছেন ৬৬ জন বিভিন্ন পেশার মানুষ। এ অবস্থায় আবারও আগামীকাল সারাদেশে হরতাল ডেকেছে ছাত্রশিবির। আতঙ্ক থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে গতকাল শুক্রবার দেশের সব স্থানে এসএসসি পরীক্ষা চলছে। রাজধানীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার চেষ্টা চালানো হয়েছে। জানা গেছে, আইন শৃঙ্খলা বাহিনীর কড়া পাহারার ভেতরেই গত এক মাসে দেশের বিভিন্ন স্থানে আগুন দেয়া হয়েছে ৯০০ গাড়িতে। ভাঙচুরের শিকার হয়েছে তিন হাজার তিনশ গাড়ি। আগুনের শিকার যানবাহনের বেশিরভাগই বাস-ট্রাক। একই সময়ে রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে ৭০টি নাশকতার ঘটনা ঘটেছে। নৌপথে হামলা হয়েছে চার দফা।
গতকাল অবরোধ চলাকালে রাজধানীতে এর কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। দেশের কয়েক স্থানে বোমাহামলার খবর পাওয়া গেছে। তবে এসব ঘটনায় কেউ হতাহত হয়নি। অবরোধের ছোঁয়া না লাগলেও রাজধানী থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। রেল ও নৌপথ স্বাভাবিক ছিল। সরকারি ছুটির দিনে রাজধানীর অফিসপাড়া সরগরম না থাকলেও রাস্তায় যানবাহন ছিল প্রচুর।
বগুড়া : বগুড়ার বাঘোপাড়ায় গভীর রাতে কোচ থেকে যাত্রীদের নামিয়ে দিয়ে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টায় বগুড়া-রংপুর মহাসড়কের বাঘোপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাতে মহাসড়কের বিভিন্ন স্থানে একধরনের আজবকাঁটা বিছিয়ে দেয়। এসব কাঁটায় বিদ্ধ হয়ে মহাসড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চাকা ফুটো হয়ে বিকল হয়ে যায়। 
রাত আনুমানিক দেড়টায় বগুড়া সদর উপজেলার বাঘোপাড়া খোলারঘর নামকস্থানে একটি যাত্রীবাহী কোচের চাকা ফুটো হয়ে বিকল হয়ে যায়। একদল দুর্বৃত্ত বাস থেকে যাত্রীদের নামিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়। খবর পেয় টহল পুলিশ সেখানে পৌঁছার আগেই বাসটির বেশিরভাগ পুড়ে যায়।
পাবনা : পাবনার আতাইকুলায় বোমা বানানোর সময় বিস্ফোরণে আহত মঙ্গল ওরফে মণ্ডল (২৬) নিহত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৫টায় পাবনা জেনারেল হাসপাতালে মারা যায় সে। আতাইকুলা থানার উপ-পরিদর্শক (এসআই) মনির এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে দুপুর দেড়টায় বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটে। আহত মঙ্গল গোড়া উকিল নামের একজনের মাছের খামারে একটি ঝুপড়ি ঘরে বোমা বানাচ্ছিল। এ সময় বোমাটি বিস্ফোরিত হলে সে মারাত্মকভাবে আহত হয়। স্থানীয়রা তাকে দ্রুত পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করে। পরে চিকিতসাধীন অবস্থায় মারা যায় সে।
ফেনী : ফেনীতে অবরোধকারীদের ছোড়া পেট্রলবোমায় বাচ্চু হওলাদার (২৮) নামে এক কাভার্ড ভ্যানের হেলপার দগ্ধ হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর রামপুর এলাকায় এই বোমাহামলার ঘটনা ঘটে। পুলিশ জানায়, ঢাকা থেকে শিপমেন্টের মালামাল নিয়ে বাচ্চু একটি কার্ভাডভ্যানযোগে চট্টগ্রাম যাচ্ছিলেন। সকাল সাড়ে ১০টায় কার্ভাডভ্যানটি ফেনীর রামপুর এলাকায় পৌঁছলে অবরোধকারীরা তাতে পেট্রলবোমা ছোড়ে। এতে কার্ভাডভ্যানে আগুন ধরে গেলে বাচ্চুর মুখ ও হাত ঝলসে যায়। পরে স্থানীয়রা তাকে ফেনী সদর হাসপাতালে ভর্তি করেন। সেখানে অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিতসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়। দগ্ধ বাচ্চু হাওলাদারের বাবার নাম ছহমদ হাওলাদার। ঝালকাঠি জেলার রাজাপুর থানার পটিয়াখালী গ্রামে তাদের বাড়ি বলে জানা গেছে। পুলিশ এ ঘটনায় কাউকে আটক বা গ্রেপ্তার করতে পারেনি।
গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন সবরিতলা এলাকায় চালক ও হেলপারকে নামিয়ে সিমেন্ট বোঝাই দুটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। শুক্রবার সকাল ৮টায় গাইবান্ধা-পলাশবাড়ী সড়কে এ ঘটনা ঘটে। গাইবান্ধার সহকারী পুলিশ সুপার (বি-সার্কেল) জহুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, আগুনে ট্রাক দুটি ক্ষতিগ্রস্ত হলেও মালামাল অক্ষত রয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, সিমেন্ট বোঝাই ট্রাক দুটি ঢাকা থেকে গাইবান্ধা যাচ্ছিল। পথে সবরিতলা এলাকায় পৌঁছলে অবরোধকারীরা ট্রাক দুটি থামিয়ে চালক ও হেলপারকে নামিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে ট্রাক দুটির সামনের অংশ (কেবিন) পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনা¯’লে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
সিলেট : সিলেট-ঢাকা মহাসড়কের লালবাজারের ফাঁসির গাছ নামক স্থানে পাথর বোঝাই একটি ট্রাকে পেট্রলবোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে ট্রাকটি পুড়ে ছাই হয় যায়। আগুন দেয়ার সময় চালক ও তার সহকারী লাফ দিয়ে প্রাণে রক্ষা পান। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় ট্রাকটিতে আগুন দেয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, জাফলং থেকে ছেড়ে আসা পাথর বোঝাই একটি ট্রাক (চুয়াডাঙ্গা ট-১১-০২৩০) ফাঁসির গাছ নামক স্থানে পৌঁছলে ট্রাকটির ওপর দুর্বৃত্তরা পেট্রলবোমা ছুড়লে তাতে আগুন ধরে যায়। চলন্ত গাড়ি থেকে চালক ও তার সহকারী লাফিয়ে পড়লেও ট্রাকটি খাদে পড়ে উল্টে যায়। ঘটনার পর স্থানীয় জনতা ও ফায়ার সার্ভিসের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
নোয়াখালী : নোয়াখালীর মাইজদীর নতুন বাসস্ট্যান্ডে পার্কিং করা ইউনিভার্সেল ট্রান্সপোর্টের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে বাসটির অধিকাংশ পুড়ে গেছে। বৃহস্পতিবার দিনগত রাত পৌনে ১১টায় বাসটিতে আগুন দেয়া হয়। সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, রাত পৌনে ১১টায় ঢাকা-সোনাপুর রুটের ইউনিভার্সেল ট্রান্সপোর্টের একটি বাস জেলা শহর মাইজদীর নতুন বাসস্ট্যান্ডে রেখে চালক ও তার সহকারী রাতের খাবার খেতে যান। এসময় অজ্ঞাত দুর্বৃত্তরা বাসটিতে আগুন দিয়ে পালিয়ে যায়। খবর পেয়ে মাইজদী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় বাসটিতে কোনো যাত্রী না থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
মাগুরা : মাগুরা সদর উপজেলার মাগুরা-ঝিনাইদহ সড়কে ইছাখাদা নামক স্থানে চলন্ত ট্রাক ব্যারিকেড দিয়ে থামিয়ে ভাঙচুর ও অগ্নিসংযাগ করার সময় ইমদাদ আলী শিকদার নামের একজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনগণ। বৃহস্পতিবার রাতে এই ঘটনা ঘটে। মাগুরার সহকারী পুলিশ সুপার সুদর্শন কুমার রায় জানান, ট্রাকটি গতরাতে মাগুরা থেকে ঝিনাইদহ যাওয়ার সময় ইছাখাদা নামক ¯’ানে একদল দুর্বৃত্ত ব্যারিকেড দিয়ে ট্রাকটি থামিয়ে ভাঙচুর করে ও আগুন ধরিয়ে দেয়। এসময় ট্রাকের চালক ও হেলপার ট্রাক থেকে লাফিয়ে জীবন রক্ষা করে। ক্ষিপ্ত জনগণ এসময় ইমদাদ আলী শেখকে আটক করে গণধোলাই দিয়ে গুরুতর আহত করে পুলিশের কাছে সোপর্দ করে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া