adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব যেতে আগ্রহীদের নিবন্ধন সোমবার থেকে

register_sm_693355016নিজস্ব প্রতিবেদক : সৌদি আরব যেতে ইচ্ছুক নারী ও পুরুষ কর্মীদের নাম নিবন্ধন শুরু করতে যাচ্ছে সরকার। আগামী ৯ ফেব্র“য়ারি থেকে শুরু হয়ে এ নিবন্ধন ১২ ফেব্র“য়ারি পর্যন্ত চলবে। 
ঢাকার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবন এবং সকল জেলার কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এই নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। পাশাপাশি চলবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড মেলায়। মেলায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৬০ নম্বর প্যাভিলিয়নে মাত্র দুইশ’ টাকায় এ নিবন্ধন করা হবে।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, চলতি সপ্তাহের সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সৌদি আরব যেতে ইচ্ছুক যে কোনো নারী বা পুরুষ ডিজিটাল ওয়ার্ল্ড মেলাসহ নির্দেশিত স্থানে হাজির হয়ে নিবন্ধন করাতে পারবেন। সৌদি আরব ছাড়াও অন্য দেশে যেতেও নিবন্ধন করা যাবে ডিজিটাল ওয়ার্ল্ড মেলায়। হংকং, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানে গৃহশ্রমিক (হাউজ কিপিং) পেশায় কাজ করতে আগ্রহী নারীরাও নাম নিবন্ধন করাতে পারবেন এখানে।
জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো কর্তপক্ষ জানায়, এবার নিবন্ধন ফি ধরা হয়েছে দুইশ’ টাকা। এই তালিকা যোগ হবে মালয়েশিয়ায় যাওয়ার জন্য নিবন্ধিত তালিকার সঙ্গে। পুরুষ শ্রমিকের ক্ষেত্রে নিবন্ধনের বয়সসীমা ১৮-৪৫ বছর। গৃহপরিচালিকা হিসেবে নিবন্ধনের জন্য নারীদের বয়সসীমা ২৫-৪৫ বছর।

নিবন্ধনের জন্য পাসপোর্টের ফটোকপি (যদি থাকে) এবং জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে। এ বিষয়ে বিএমইটির পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) নুরুন্নাহার স্বক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ হয়েছে।
জানা গেছে, ৯ ফেব্র“য়ারি থেকে শুরু হতে যাওয়া চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় সফট এক্সপো, ই-গভর্ন্যান্স এক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো, ই-কমার্স এক্সপো ও বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট কনফারেন্সসহ মোট পাঁচটি প্রদর্শনী, সেমিনার, কর্মশালা ছাড়াও আইটি জব ফেয়ার অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি)।
এবার প্রথমবারের মত ডিজিটাল ওয়ার্ল্ডে মিনিস্ট্রিয়াল কনফারেন্স সংযোজন করা হয়েছে। টেলিকমিউনিকেশন সেক্টরে জাতিসংঘের সর্বোচ্চ প্লাটফরম, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) সেক্রেটারি জেনারেল হাওলিন ঝাও মিনিস্ট্রিয়াল কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া