adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাবিতে ভর্তিচ্ছু ১৪ শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ

24-Cheating-In-Exams-7-690x641ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১৪ ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আটক করেছে কর্তৃপক্ষ। আটককৃতদের শাহবাগ, রমনা ও বংশাল থানায় সোপর্দ করা হয়েছে। জালিয়াতির সাথে একাধিক বড় চক্র জড়িত বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। তবে জালিয়াত চক্রের কাউকে প্রাথমিকভাবে আটক করা যায়নি। 
গতকাল শুক্রবার অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে ঐ শিক্ষার্থীদের আটক করা হয়। তারা মোবাইল, ব্লুটুথ ও খুদে বার্তা সংযুক্ত ক্যালকুলেটর ব্যবহার করে জালিয়াতির আশ্রয় নেয়।
এ বছর ক ইউনিটের এক হাজার ৬১৮ আসনের বিপরীতে ৭০ হাজার ৯৩৪ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন বলে জানা গেছে।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. আমজাদ আলী জানান, পরীক্ষার হলে জালিয়াত চক্রের মাধ্যমে অসদুপায়ের আশ্রয় নেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঐ শিক্ষার্থীদের আটক করা হয়েছে।
আটককৃতদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবন কেন্দ থেকে মো. ইসলাম, বোরহানউদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ কেন্দ থেকে সাদিয়া সুলতানা (রোল-৩২৬৮৩৭) ও রাকেশ ভৌমিক (রোল-৩২৮১৭১), টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ থেকে অনুচন্ড শীল (রোল-৩৪১৭৩৭), মো. আতিকুর রহমান (রোল-(৩৪১৭৪৭), ফাহমিদা জামান জুই (রোল-৩৪২২০৩), গার্হস্থ্য অর্থনীতি কলেজ কেন্দ থেকে মেহেদী হাসান (রোল-৩৩১৪৬৭), গোলাম শাহরিয়ার শাওন (রোল-৩৩১২৭৪), মোজাম্মেল হক মোল্লা (রোল-৩৪৪৯৯৪), সিদ্ধেশ্বরী কলেজ কেন্দ থেকে এ এস এ রাব্বী বিশ্বাস, বুয়েটের ইঞ্জিনিয়ারিং স্কুল এ্যান্ড কলেজ কেন্দ থেকে বাসেতুল হাসান, উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল থেকে মো. জুয়েল রানা, অগ্রণী স্কুল থেকে অমৃত সরকার ও ঢাকা সিটি কলেজ কেন্দ থেকে রেজাউর রহমান নামে এক পরীক্ষার্থীকে আটক করা হয়। আটককৃতদের সঙ্গে পরীক্ষার হলে দায়িত্বরত প্রত্যবেক্ষক (ইন্সপেক্টর) ও কলেজ শিক্ষক, কর্মচারী, ছাত্রলীগের কয়েকজন নেতা এবং একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কোচিং প্রতিষ্ঠানের যোগাযোগ রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। 
এ নিয়ে এ বছর বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৬ জন ভর্তিচ্ছু জালিয়াতির অভিযোগ ধরা পড়ল। তবে পুলিশে সোপর্দ করার পর নানা উপায়ে আগে আটককৃতরা ছাড়া পেয়ে গেছেন। আর প্রায় প্রতি ভর্তি পরীক্ষার সময় জালিয়াতি হলেও এর পেছনের আসল জালিয়াত ও পরিকল্পনাকারীরা ধরা-ছোঁয়ার বাইরেই রয়ে গেছে। 
এ প্রসঙ্গে ড. আমজাদ আলী বলেন, জালিয়াত চক্রকে খুঁজে বের করতে পুলিশকে অনুরোধ জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ও নিজস্ব উপায়ে চেষ্টা করছে। কিছু অভিযোগ ও তথ্য পেয়েছি। সেগুলো খতিয়ে দেখছি। আটককৃতদের পরীক্ষা বাতিল করার সুপারিশও করা হয়েছে বলে তিনি জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া