adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যয়ের চেয়ে আওয়ামী লীগের আয় আড়াই গুণ

2015_08_31_14_10_33_TB0FsrC7MAQIhqKAfUbbnZLd3UMdft_originalনিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক দল হিসেবে ২০১৪ সালের পঞ্জিকা বছরে আওয়ামী লীগের আয় ছিল ৯ কোটি ৫ লাখ ৩৫ হাজার ৬৪৩ টাকা। দলটির ব্যয় ৩ কোটি ৪৪ লাখ ৪০ হাজার ৮২১ টাকা। দলটি আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনো করে দেখা যায় ব্যয়ের থেকে আয় আড়াই গুণ বেশি।

যদিও তার আগের বছর অর্থাৎ ২০১৩ সালে আওয়ামী লীগের আয় ছিল ১২ কোটি ৪০ লাখ টাকা এবং ব্যয় হয় ৬ কোটি ৭০ লাখ টাকা।

সোমবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলামের কাছে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ দলটির আয়-ব্যয়ের হিসাব জমা দেন।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপ-সম্পাদক এবিএম রিয়াজুল কবির কাওসার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দিন খালেদ।

হিসাব জমা দিয়ে দপ্তর সম্পাদক বলেন, ‘দলের আয় বরাবরের মতোই রয়েছে। তবে বিএনপি-জামায়াতের নাশকতামূলক কর্মকাণ্ডের কারণে আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে অনেক কর্মসূচি নিতে পারেনি। অন্তত ৯২ দিন নাশকতার সময় আমাদের প্রচারণা অনুষ্ঠান না থাকায় ব্যয়ও কম হয়েছে। তবে বিএনপি-জামায়াতের নাশকতায় ক্ষতিগ্রস্তদের মানবিক ও আর্থিক সহযোগিতা দলের পক্ষ থেকেও করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

দলের আয়-ব্যয় প্রসঙ্গে আব্দুস সোবহান বলেন, ‘আমাদের এ আয় হয়েছে প্রাথমিক সদস্যদের চাঁদা, এমপিদের চাঁদা, কেন্দ্রীয় কমিটির সদস্যের চাঁদা ও বিভিন্ন প্রকাশনা বিক্রি থেকে। আর ব্যয় হয়েছে সভা-সেমিনার আয়োজন, সারাদেশের পার্টি অফিসের পরিসেবা, বিল, অফিসের কর্মচারীদের বেতন এবং অঙ্গ-সংগঠনের পেছনে খরচসহ বিভিন্ন খাতে।’

এদিকে ২০১৪ সালে দলের আর্থিক আয়-ব্যয়ের লেনদেন জমা দেয়ার নির্ধারিত সময় শেষ হয়েছে ৩১ জুলাই। আওয়ামী লীগ-বিএনপিসহ ১০টি দলের আবেদনের পরিপ্রেক্ষিতে ৩১ আগস্ট পর্যন্ত অডিট রিপোর্ট জমা দেয়ার সময় বাড়ায় ইসি। তাই আজ শেষ দিনে আয়-ব্যয়ের হিসাব জমা দিল আওয়ামী লীগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া