adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ গাইড বই

AbzYlজামাল জাহেদ,কক্সবাজার : নিষিদ্ধ ঘোষিত প্রাথমিক ও নিম্নমাধ্যমিক স্তরের নোট বা গাইড বই অবাধে বিক্রি হচ্ছে কক্সবাজার শহরের অধিকাংশ লাইব্রেরীতে। নতুন বছরের শুরুতে এসব বইয়ের ক্রেতাও প্রচুর। প্রতিদিন লাইব্রেরী গুলোতে  গাইড বই সংগ্রহের জন্য শিক্ষার্থী-অভিভাবকরা ভীড় করছেন। জানা গেছে, মূল পাঠ্যবই পড়ে যাতে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা অর্জন করতে পারে নাই সেই লক্ষ্যে মন্ত্রণালয় নোট ও গাইড বই নিষিদ্ধ করে। ওই নিষেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালতও। কিন্তু নোট বই ছাপানো ও বিপনন কার্যক্রম বন্ধ হয়নি। 
কক্সবাজার শহরের রক্ষিত মার্কেটের অধিকাংশ লাইব্রেরী, মোহাম্মদীয়া লাইব্রেরী, বুক ভিলা লাইব্রেরীসহ বেশ কিছু পুস্তক বিক্রয়ের দোকান ঘুরে দেখা গেছে, সেখানে প্রচুর পরিমাণ জুপিটার, লেকচার, গ্যালাক্সি, স্টার, নিউস্টার, নোলক, প্রজাপতি, ব্রাইট স্টার, মেগা জুঁই, দুরন্ত, উতসব, দিশারী, নিউটন ইত্যাদি নোট ও গাইড বই সাজিয়ে রাখা হয়েছেন। নতুন শিক্ষাবর্ষে অধ্যয়নের জন্য শিক্ষার্থী ও অভিভাবকরা এসব বই সংগ্রহ করছেন দরকষা-কষি করে। বিক্রয় কর্মীরা দম ফেলারও যেন ফুসরত পাচ্ছেন না। এসব গাইড বই বিক্রয়ের ক্ষেত্রে কোন রাখ-ঢাকও নেই।  
প্রকাশ্যে গাইড বই বিক্রয়ের বিষয়ে মোহাম্মদীয়া লাইব্রেরীর এক বিক্রয় কর্মীর সাথে সাংবাদিক পরিচয়ে কথা বলতে চাইলে তিনি ওই বিষয়ে কোন কথা বলতে রাজি হননি। তিনি তার নাম জানাতেও অনীহা দেখান। রক্ষিত মার্কেট থেকে সন্তানের জন্য বই কিনে ফেরার পথে শহরের করিম বলেন, ‘আমার ছোট ছেলে পঞ্চম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে। তার জন্য সব বিষয়ের উত্তর সম্বলিত  একটি গাইড বই কিনেছি। মূল পাঠ্যবই থেকে শিখতে পারবে সেই আত্মবিশ্বাস নেই। তাই গাইড বই কিনে দিলাম।’প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠ্যপুস্তকের নোট বই মুদ্রণ, প্রকাশনা, আমদানি, বিতরণ ও বিক্রি নিষিদ্ধকরণের উদ্দেশ্যে প্রণীত ১৯৮০ সালের নোট বই নিষিদ্ধকরণ আইনের ৩ নং ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি নোট বই মুদ্রণ, প্রকাশনা, আমদানি, বিক্রয়, বিতরণ অথবা কোনো প্রকারে উহার প্রচার করিতে বা মুদ্রণ, প্রকাশনা, বিক্রয়, বিতরণ কিংবা প্রচারের উদ্দেশ্যে রাখিতে পারিবেন না।’ এ আইন অমান্য করলে সর্বোচ্চ সাত বছরের সশ্রম কারাদণ্ড অথবা ২৫ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে।জানা যায়, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আবু তাহের ২০০৮ সালে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। এতে বলা হয়, বিক্রেতারা নোট বই নয়, গাইড বই প্রকাশ করে তা বাজারজাত করছেন। তখন হাইকোর্ট ১৩ মার্চ ১৯৮০ সনের নোট বই নিষিদ্ধকরণ আইনের আওতায় নোট বইয়ের সঙ্গে গাইড বইও বাজারজাত ও বিক্রি নিষিদ্ধ করে। হাইকোর্ট রায়ে বলেন, গাইড বইও নোট বইয়ের অন্তর্ভুক্ত। রিট আবেদনকারী আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখে। বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রিয় নেতা ও জেলা শাখার সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, ‘শিক্ষার্থীরা মূল পাঠ্য বই থেকেই সবকিছু শিখতে পারে। এতে তাদের স্বাভাবিক সৃজনশীলতার বিকাশ ঘটে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে এখনো গাইড বই ব্যবহার নার করার বিষয়ে সচেতনতা আসেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া