adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বেলা অবেলা সারাবেলায়’ নূরজাহান বেগম

নূরজাহান বেগমবিনোদন ডেস্ক : উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’-এর সম্পাদক ছিলেন নূরজাহান বেগম। বাবা মোহাম্মদ নাসিরউদ্দীনের কাছে সাংবাদিকতার প্রথম পাঠ নেন তিনি। এরপর ১৯৪৫ সালে বাবাকে সহযোগিতা করার জন্য সওগাত পত্রিকার সঙ্গে যুক্ত হয়ে কাজ শুরু করেন। বাবার উদ্যোগেই ১৯৪৭ সালের ২০ জুলাই প্রথম সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকা প্রকাশিত হয়। এই প্রথম মেয়েদের ছবি দিয়ে পত্রিকা প্রকাশের সাহস দেখায় এই পত্রিকা। 
১৯৫০ সালে তারা সপরিবারে ঢাকায় চলে আসেন। ঢাকায় এসে আবার শুরু হয় ‘বেগম’-এর প্রকাশনা। ছবিসহ লেখা ছাপানোর ব্যবস্থা থাকায় ঈদ সংখ্যা বেগম-এ লেখিকাদের অংশগ্রহণ বিপুলভাবে বেড়ে যায়। এর মাধ্যমে সৃষ্টি হয় অনেক পুরুষ পাঠক। এই পত্রিকার মাধ্যমেই বাংলার মানুষ প্রথম অবহিত হন, সাহিত্য অঙ্গনে মুসলিম মেয়েদের পদচারণা শুরু হয়েছে। 
সাংবাদিকতায় অনবদ্য অবদানের জন্য নূরজাহান বেগম পেয়েছেন রোকেয়া পদক, বাংলা একাডেমীর সম্মানসূচক ফেলোশিপসহ নানা পুরস্কার ও সম্মাননা। 
ব্যক্তিগত জীবনে ১৯৫২ সালে সাংবাদিক ও সংগঠক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের সঙ্গে তার বিয়ে হয়। তাদের দুই মেয়ে। স্বামী, সন্তান, জামাতা, নাতি-নাতনি, বাবা-মাকে নিয়ে নূরজাহান বেগমের দিনগুলো সুখেই কাটছিল। ১৯৯৪ সালে বাবা এবং এর পাঁচ বছর পর মা এবং দাদা ভাইয়ের মৃত্যুতে নিঃসঙ্গ হয়ে পড়েন তিনি। এরপর থেকে নূরজাহান বেগম একাকী জীবনযাপন করছেন। 
‘বেগম’ পত্রিকাও ক্রমান্বয়ে হারিয়েছে তার জৌলুস। অর্থনৈতিক কারণেই অনিয়মিত হয়ে পড়েছে তার প্রকাশনা। রাষ্ট্রীয় বা ব্যক্তিগত সহযোগিতা পেলে নারী জাগরণের বার্তাবাহী এই ঐতিহ্যময় পত্রিকার প্রকাশনা অব্যাহত থাকবে এবং বেগম পত্রিকার ঐতিহ্য ও জৌলুস আবার ফিরে আসবে, এ প্রত্যাশা নিয়ে দিন কাটছে নূরজাহান বেগমের।
দেশ টিভির ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে এবারের অতিথি নূরজাহান বেগম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। 
নূরজাহান বেগমের যাপিত জীবন এবং অতীত কর্মকান্ডের কথোপকথন নিয়েই সাজানো হয়েছে এ অনুষ্ঠান। এ ছাড়াও থাকবে অতিথির পুরনো দিনের সব কাজ, বর্তমান অবসরের ভিডিওচিত্র, কাছের মানুষদের মন্তব্য। দেশ টিভিতে ৫ জুলাই রাত ১০টায় প্রচার হবে অনুষ্ঠানটি।
১৯২৫ সালের ৪ জুন চাঁদপুরের চালিতাতলি গ্রামে জন্মগ্রহণ করেন নূরজাহান বেগম। তার বাবা মোহাম্মদ নাসিরউদ্দিন ছিলেন মাসিক সওগাত এবং সাপ্তাহিক বেগম পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক এবং মা ফাতেমা খাতুন ছিলেন গৃহিনী। 
নূরজাহান বেগমের লেখাপড়া শুরু সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুলে। সেখান থেকে ১৯৪২ সালে ম্যাট্রিকুলেশন পাশ করেন তিনি। এরপর কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজ থেকে ১৯৪৪ সালে আই.এ. এবং ১৯৪৬ সালে বি.এ. ডিগ্রি পান। পড়াশোনার পাশাপাশি বরাবরই সবরকম সৃজনশীল কর্মকাণ্ডে তিনি স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে মেধার পরিচয় রাখেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া